tnbd-logo tnbd-logo
tnbd-logo tnbd-logo-light
আন্তর্জাতিক প্রকাশনার সময়: ০৭ অক্টোবর ২০২৩, ২০:৩৪ পিএম

ইসরায়েলে নিহতের সংখ্যা ১০০ ছাড়ালো, ফিলিস্তিনে ১৯৮


2023-10_2

ফিলিস্তিনি সশস্ত্র গোষ্ঠী হামাসের আকস্মিক হামলায় প্রাণ হারিয়েছেন প্রায় ১০০ ইসরায়েলি।


অপরদিকে ইসরায়েলের বিমান হামলায় গাজায় অন্তত ১৯৮ জন ফিলিস্তিনি নিহত হয়েছেন।

ইসরায়েলি সংবাদমাধ্যম এন১২ নিউজের বরাতে ব্রিটিশ সংবাদমাধ্যম স্কাই নিউজ জানিয়েছে, হামাসের হামলায় প্রায় ১০০ জন ইসরায়েলি নিহত হয়েছেন। এর আগে ইসরায়েলি সরকারি তথ্যে ৪০ জন নিহত হওয়ার তথ্য দেওয়া হয়েছিল। এছাড়া হামাসের অভিযানে আহত হয়েছেন ৭৫০ জনেরও বেশি মানুষ।

অপরদিকে ফিলিস্তিনের স্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছে, ইসরায়েলের নির্বিচার বিমান হামলায় গাজায় ১৯৮ জন মানুষ নিহত হয়েছেন। এ সংখ্যা আরও বাড়বে বলে আশঙ্কা করা হচ্ছে।

এছাড়া ইসরায়েলে হামলা চালাতে যাওয়া হামাসের অনেক যোদ্ধাও নিহত হয়েছেন বলে খবর আসছে। ইহুদিবাদী ইসরায়েলের প্রতিরক্ষা বিভাগ (আইডিএফ) জানিয়েছে, সাগরপথে ইসরায়েলে প্রবেশের চেষ্টা করার সময় হামাস সদস্যদের উপর হামলা চালায় তারা। আর তাদের এ হামলায় বেশ কয়েকজন হামাস সেনা নিহত হয়েছেন।

এ ব্যাপারে এক বিবৃতিতে আইডিএফ বলেছে, ‘ইসরায়েলের নৌবাহিনী কয়েক ডজন সন্ত্রাসীকে ইসরায়েলে অনুপ্রবেশের চেষ্টাকালে হত্যা করেছে ‘

‘সাগরের যোদ্ধারা কয়েক ডজন সন্ত্রাসীকে দক্ষিণাঞ্চলের সমুদ্র অঞ্চল এবং উপকূলে হত্যা করা হয়েছে। সকাল বেলা এ অভিযান চালানো হয়।’

এদিকে সামাজিক যোগাযোগমাধ্যমে প্রকাশিত একটি ভিডিওতে দেখা গেছে, হামাসের সদস্যরা কয়েকজন ইসরায়েলি সেনাকে ধরে মারধর করছেন। এ সময় ওই ইসরায়েলি সেনাদের বেশ ভীত দেখাচ্ছিল।

স্কাই নিউজ জানিয়েছে, তারা নিশ্চিত হয়েছে যেখানে ইসরায়েলি সেনাদের আটক ও মারধর করা হয়েছে সেটি গাজা সীমান্তের এরেজ চেকপয়েন্টের কাছে অবস্থিত।

এমবি