tnbd-logo tnbd-logo
tnbd-logo tnbd-logo-light
খেলা প্রকাশনার সময়: ২৬ জুলাই ২০২৩, ১৯:২৯ পিএম

শাকিলের বিশ্বরেকর্ড, প্রথম ডাবল সেঞ্চুরি শফিকের


৬

বৃষ্টিতে ভেসে যাচ্ছিল একের পর এক টেস্ট। অ্যাশেজে ড্র হয়েছে ইংল্যান্ড ও অস্ট্রেলিয়ার চতুর্থ টেস্ট। পোর্ট অব স্পেনে ভারত ও ওয়েস্ট ইন্ডিজের দ্বিতীয় টেস্টের শেষ দিনের খেলা হয়নি, সেটিও হয়েছে ড্র। শ্রীলঙ্কা ও পাকিস্তানের দ্বিতীয় টেস্টের দ্বিতীয় দিনও বৃষ্টির কবলে পড়েছিল। তবে তৃতীয় দিনে ব্যাট করতে নেমে কলম্বো টেস্টের নিয়ন্ত্রণ নিয়ে নিয়েছে পাকিস্তান। শেষ খবর পাওয়া পর্যন্ত পাকিস্তানের লিড গিয়ে দাঁড়িয়েছে ৩৯৬ রান। এদিনই মাইলফলক গড়লেন পাক দুই ব্যাটার সৌদ শাকিল ও আব্দুল্লাহ শফিক।


সাম্প্রতিক সময়ে পাকিস্তানকে ব্যাটিংয়ে স্বস্তি দিচ্ছেন দেশটির তরুণ ব্যাটাররা। এ তালিকায় প্রথম সারিতেই থাকবেন সৌদ শাকিল। আগের ম্যাচেই রেকর্ডরাঙা ডাবল সেঞ্চুরি হাঁকিয়েছিলেন। আজ গড়লেন আরেক বিশ্বরেকর্ড। কলম্বো টেস্টের তৃতীয় দিনে আসিথা ফার্নান্দোকে কাভার ড্রাইভে বাউন্ডারি মেরে ফিফটি পূর্ণ করেছেন তিনি। আর এই ফিফটিতেই টেস্ট ইতিহাসে নতুন রেকর্ড গড়েছেন শাকিল।

ক্যারিয়ারের প্রথম সাতটি টেস্টেই ফিফটি করা প্রথম ব্যাটার এখন তিনি। ছাড়িয়ে গেছেন প্রথম ছয় টেস্টে ফিফটি করা ভারতের সুনীল গাভাস্কার, ওয়েস্ট ইন্ডিজের বাসিল বুচার, পাকিস্তানের সাঈদ আহমেদ ও নিউজিল্যান্ডের বার্ট সাটক্লিফের যৌথ রেকর্ড।

গত বছরের ডিসেম্বরে ঘরের মাঠে ইংল্যান্ডের বিপক্ষে অভিষেক হয় শাকিলের। রাওয়ালপিন্ডিতে প্রথম টেস্টের দ্বিতীয় ইনিংসে ৭৬ রানের ইনিংস খেলেন শাকিল। একই দলের বিপক্ষে পরের টেস্টের দুই ইনিংসে করেন ৬৩ ও ৯৪ রান। আর করাচির তৃতীয় টেস্টে খেলেন ২৩ ও ৫৩ রানের ইনিংস। প্রথম সিরিজের এমন দারুণ পারফরম্যান্সের ছন্দ ধরে রাখেন নিউজিল্যান্ডের বিপক্ষে পরের সিরিজেও।

শ্রীলঙ্কার বিপক্ষে প্রথম তথা গল টেস্টে খেলতে নেমে তুলে নেন ডাবল সেঞ্চুরি। গলের প্রথম ইনিংসে তার ২০৮ রানের অপরাজিত ইনিংসটি ছিল শ্রীলঙ্কার মাটিতে পাকিস্তানি ব্যাটারদের সর্বোচ্চ ইনিংস। দ্বিতীয় টেস্টে শাকিল থামলেন ১১০ বলে ৫৭ রান করে।

এদিকে, টানা দুই ম্যাচে দুটি ডাবল হান্ড্রেড হাঁকালেন পাকিস্তানের ব্যাটাররা। প্রথম ম্যাচে সৌদ শাকিলের ডাবল সেঞ্চুরির পর এবার দ্বিতীয় টেস্টে ২০০ রান পার করলেন ওপেনার আবদুল্লাহ শফিক। ২০২১ সালে টেস্ট ক্রিকেটে অভিষেকের পর এখন পর্যন্ত তিনটি সেঞ্চুরি আছে তার নামের পাশে। সর্বোচ্চ সংগ্রহ ছিল ১৬০ রান। কলম্বোয় ১৪তম টেস্ট খেলতে নেমে ৩২৬ বলে ২০১ রানের অনবদ্য ইনিংস খেললেন শফিক।

এদিকে, স্বাগতিকদের বিপক্ষে রানউৎসবে মেতেছে বাবর আজমরা। আব্দুল্লাহ শফিকের দ্বিশতরানের পর সেঞ্চুরির দেখা পেয়েছেন আগা সালমান। ১৪৮ বলে ১৩২ রানে অপরাজিত আছেন তিনি। ১৬৬ রানে লঙ্কানরা গুটিয়ে যাওয়ার পর প্রথম ইনিংসে শেষ খবর পাওয়া পর্যন্ত পাকিস্তানের সংগ্রহ ৫ উইকেটে ৫৬২ রান। আর লিড বেড়ে দাঁড়িয়েছে ৩৯৬।

এমআই