tnbd-logo tnbd-logo
tnbd-logo tnbd-logo-light
আন্তর্জাতিক প্রকাশনার সময়: ০৩ নভেম্বর ২০২২, ০৯:২৫ এএম

আবারও ক্ষেপণাস্ত্র নিক্ষেপ উ. কোরিয়ার, জাপানে সতর্কতা


ক্ষেপণাস্ত্র

আবারও ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করেছে উত্তর কোরিয়া। এর মধ্যে সন্দেহজনক আন্তঃমহাদেশীয় ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্রও রয়েছে বলে জানা গেছে। তাবে উত্তর কোরিয়ার এই কর্মকাণ্ডে জাপানের উত্তর ও মধ্য অঞ্চলে সতর্কতা জারি করা হয়। খবর আল-জাজিরার।


সাম্প্রতিক সময়ে ক্ষেপণাস্ত্রের পরীক্ষা বাড়িয়েছে উত্তর কোরিয়া। এরই অংশ হিসেবে বৃহস্পতিবার (৩ অক্টোবর) বেশ কিছু ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করে। এর আগের দিন বুধবার একদিনে ২০ ক্ষেপণাস্ত্র ছোড়ে, যা একদিনে এখন পর্যন্ত সর্বোচ্চ। এর মধ্যে একটি ক্ষেপণাস্ত্র দক্ষিণ কোরিয়ার জলসীমা অতিক্রম করে সকচো শহর থেকে মাত্র ৬০ কিলোমিটার দূরত্বে আছড়ে পড়ে।

এটিকে ‘অগ্রহণযোগ্য’ অনুপ্রবেশ উল্লেখ করে তীব্র প্রতিক্রিয়া জানায় দক্ষিণ কোরীয় সামরিক বাহিনী। এর তিন ঘণ্টা পরেই পাল্টা জবাবে উত্তর কোরিয়ার দিকে তিনটি এয়ার-টু-গ্রাউন্ড ক্ষেপণাস্ত্র ছোড়ে সিউল। সেগুলো উত্তর সীমারেখার (এনএলএল) ওপাশে একই দূরত্ব অতিক্রম করে উত্তর কোরিয়ার ভেতর গিয়ে পড়ে।

মঙ্গলবার উত্তর কোরিয়া হুঁশিয়ারি দিয়ে বলেছে, দক্ষিণ কোরিয়া ও যুক্তরাষ্ট্র যৌথ সামরিক মহড়া চালিয়ে গেলে ‘ইতিহাসের সবচেয়ে ভয়ঙ্কর মূল্য’ দিতে হবে। এটিকে পারমাণবিক অস্ত্র ব্যবহারের পরোক্ষ হুমকি হিসেবে দেখছেন অনেকে।

এমআই