tnbd-logo tnbd-logo
tnbd-logo tnbd-logo-light
আন্তর্জাতিক প্রকাশনার সময়: ২৩ মার্চ ২০২৪, ১৯:১১ পিএম

মস্কোতে ভয়াবহ হামলার বদলার ঘোষণা দিমিত্রি মেদভেদেভের


dimitry_in_1

সন্ত্রাসী হামলায় নিহতদের পরিবারের প্রতি আন্তরিক সমবেদনা জানিয়ে প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের এই মুখপাত্র বলেছেন, সন্ত্রাসীরা শুধু প্রতিশোধমূলক সন্ত্রাস বোঝে। তারা কোনো বিচার বা তদন্ত বোঝে না।


রাশিয়ার রাজধানী মস্কোতে ঘটে যাওয়া ভয়াবহ সন্ত্রাসী হামলার বদলা নেওয়া হবে বলে ঘোষণা দিয়েছেন দেশটির সর্বোচ্চ নিরাপত্তা সংস্থা রাশিয়ান সিকিউরিটি কাউন্সিলের উপপ্রধান দিমিত্রি মেদভেদেভ।

শনিবার (২৩ মার্চ) সামাজিক যোগাযোগমাধ্যম টেলিগ্রামে এক পোস্টে মেদভেদেভ বলেন, ‘সন্ত্রাসীরা শুধুমাত্র সন্ত্রাসের ভাষা বোঝে। কোনো তদন্ত বা বিচার কাজে আসবে না যদি বলপ্রয়োগ করা না যায়, যদি সন্ত্রাসীদের মৃত্যুদণ্ড এবং তাদের পরিবার-স্বজনদের বিরুদ্ধে কঠোর পদক্ষেপ না নেওয়া হয়। আমাদের সামনে আর কোনো উপায় নেই।’

মেদভেদেভ আরও বলেন, ‘যদি এটি প্রমাণ হয় যে, এরা মৌলবাদী শাসনের সন্ত্রাসী, তবে তাদের এবং তাদের আদর্শিক অনুপ্রেরণাকারীদের সঙ্গে ভিন্নভাবে মোকাবেলা করা অসম্ভব। তাদের সবাইকে খুঁজে বের করতে হবে এবং রাষ্ট্রের কর্মকর্তাসহ যারা এ ধরনের নৃশংসতা চালিয়েছে তাদের নির্দয়ভাবে ধ্বংস করতে হবে।

এদিকে মস্কোর ওই কনসার্ট হলে বন্দুকধারীদের গুলিতে মৃতের সংখ্যা বেড়ে ১১৫-এ দাঁড়িয়েছে। এ ঘটনায় চারজনকে গ্রেপ্তার করেছে আইনশৃঙ্খলাবাহিনী। জঙ্গি গোষ্ঠী ইসলামিক স্টেট (আইএস) এই হামলার দায় স্বীকার করেছে। বিকেল ৩টা ৫৯ মিনিটে রুশ তদন্ত কমিটির বরাতে বিবিসি তাদের লাইভ হেডলাইনে এই তথ্য জানিয়েছে।

ব্রিটিশ গণমাধ্যমটি বলছে, তদন্ত কমিটির শেয়ার করা টেলিগ্রাম অ্যাপের একটি পোস্ট অনুযায়ী, জরুরি পরিষেবাগুলো উদ্ধার অভিযান চালাচ্ছে। তারা কনসার্টের স্থানটিতে ধ্বংসস্তূপ পরিষ্কারের সময় মরদেহগুলো খুঁজে পেয়েছে। তদন্ত কমিটি আরও বলেছে, এই ঘটনায় অনুসন্ধান অব্যাহত রয়েছে।

এসএম