tnbd-logo tnbd-logo
tnbd-logo tnbd-logo-light
রাজনীতি প্রকাশনার সময়: ০৬ অগাস্ট ২০২৩, ১৯:২২ পিএম

বিক্ষোভ কর্মসূচিতে বাধা, হামলা ও গ্রেফতারে জামায়াতের নিন্দা


অধ্যাপক মুজিবুর রহমান

বাংলাদেশ জামায়াতে ইসলামী ঘোষিত মহানগরী সমূহে শান্তিপূর্ণ বিক্ষোভ কর্মসূচি পালনে বাধা, হামলা ও গ্রেফতারের তীব্র নিন্দা ও প্রতিবাদ জানিয়েছেন দলটির ভারপ্রাপ্ত আমির ও সাবেক সংসদ সদস্য অধ্যাপক মুজিবুর রহমান। একই সাথে তিনি শান্তিপূর্ণ বিক্ষোভ কর্মসূচি সফল করায় দেশবাসী ও মহানগরী জামায়াতের নেতাকর্মীদের অভিনন্দন জানান।


রোববার (৬ আগস্ট) তিনি এ সংক্রান্ত একটি বিবৃতি প্রদান করেন।

বিবৃতিতে তিনি বলেন, ৬ আগস্ট বাংলাদেশ জামায়াতে ইসলামী ঘোষিত মহানগরগুলোতে শান্তিপূর্ণ বিক্ষোভ কর্মসূচি পালনে বাধা প্রদান ও মিছিলে হামলা করা হয়েছে। কুমিল্লা মহানগরী শাখার শান্তিপূর্ণ বিক্ষোভ মিছিলে সম্পূর্ণ অন্যায়ভাবে লাঠিচার্জ করে সাতজনকে এবং আগের রাতে বাড়িতে অভিযান চালিয়ে দু’জনকে গ্রেফতার করা হয়েছে। সাতক্ষীরা শহর শাখার সেক্রেটারি খোরশেদ আলমসহ ঢাকা মহানগরী উত্তরের বিভিন্ন থানায় অভিযান চালিয়ে নয়জন এবং রাজশাহী মহানগরীর বিভিন্ন স্থানে অভিযান চালিয়ে ১৪ জনকে গ্রেফতার করা হয়েছে। আমরা জামায়াতে ইসলামী ঘোষিত শান্তিপূর্ণ বিক্ষোভ কর্মসূচিতে বাধা প্রদান, হামলা-মামলা এবং গণ-গ্রেফতারের তীব্র নিন্দা ও প্রতিবাদ জানাচ্ছি। একই সাথে মহানগরগুলোতে শান্তিপূর্ণ বিক্ষোভ কর্মসূচি সফল হওয়ায় আমি দেশবাসী ও মহানগরসমূহের সকল নেতাকর্মীকে আন্তরিক অভিনন্দন জানাচ্ছি।

তিনি বলেন, ৪ আগস্ট তিন দফা দাবিতে জামায়াতে ইসলামীর ঢাকা মহানগরী উত্তর ও দক্ষিণের পক্ষ থেকে রাজধানীর সোহরাওয়ার্দী উদ্যানে সমাবেশ করার সহযোগিতা চেয়ে পুলিশের কাছে আবেদন করা হয়েছিল। প্রশাসনের সহযোগিতা না পাওয়ার প্রতিবাদে রোববার দেশের মহানগরগুলোতে শান্তিপূর্ণ বিক্ষোভ কর্মসূচি ঘোষণা করা হয়। যেকোনো রাজনৈতিক দলের সভা-সমাবেশ, মিছিল-মিটিং করা সংবিধান স্বীকৃত অধিকার। এ অধিকারে হস্তক্ষেপ করার কারো কোনো সুযোগ নেই। কিন্তু দেশবাসী অত্যন্ত বিস্ময়ের সাথে লক্ষ্য করছে, জামায়াতে ইসলামীর পক্ষ থেকে বারবার প্রশাসনের কাছে সমাবেশ করার জন্য সহযোগিতার আবেদন করা হলেও তাতে সাড়া দেয়া হচ্ছে না। সহযোগিতার পরিবর্তে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী নেতাকর্মীদের বাড়ি-বাড়ি গিয়ে তাদের গ্রেফতার ও হয়রানি করছে। জুলুম-নির্যাতন, গণ-গ্রেফতার ও হয়রানি করে জনগণের আন্দোলন ঠেকানো যাবে না।

তিনি আর বলেন, অবিলম্বে গণ-গ্রেফতার ও হয়রানি বন্ধ করে একটি অবাধ, সুষ্ঠু, নিরপেক্ষ নির্বাচন অনুষ্ঠানের লক্ষ্যে অবিলম্বে সংসদ ভেঙে দিয়ে তত্ত্বাবধায়ক সরকার ব্যবস্থা প্রতিষ্ঠা করে তাদের হাতে ক্ষমতা হস্তান্তর করার জন্য আমি সরকারের প্রতি আহ্বান জানাচ্ছি।

প্রেস বিজ্ঞপ্তি