tnbd-logo tnbd-logo
tnbd-logo tnbd-logo-light
জাতীয় প্রকাশনার সময়: ২২ নভেম্বর ২০২৩, ১০:১৪ এএম

৫ সদস্যের কারিগরি দল পাঠা‌তে চায় আইআরআই-এনডিআই


electio-20231122021449

বাংলা‌দে‌শের আসন্ন জাতীয় নির্বাচন এবং নির্বাচন পরবর্তী পরিস্থিতি মূল্যায়নে পাঁচ সদস্য বিশিষ্ট কারিগরি দল পাঠা‌তে চায় যুক্তরাষ্ট্রের অর্থায়নে পরিচালিত ইন্টারন্যাশনাল রিপাবলিকান ইনস্টিটিউট (আইআরআই) ও ন্যাশনাল ডেমোক্রেটিক ইনস্টিটিউটের (এনডিআই)।


সোমবার (২০ নভেম্বর) নির্বাচন কমিশন সচিবালয়ে আইআরআই এবং এনডিআই থে‌কে পাঠা‌নো এক‌ চি‌ঠি‌তে এ তথ্য জানা‌নো হ‌য়ে‌ছে।

চি‌ঠি‌তে বলা হয়, এনডিআই এবং আইআরআই নির্বাচনের দিন এবং নির্বাচন পরবর্তী‌তে সহিংসতার পরিস্থিতি মূল্যায়ন বাস্তবায়নের জন্য পাঁচ সদস্য বিশিষ্ট কারিগরি বিশেষজ্ঞ দল পাঠা‌তে চায়। এ কারিগরি বিশেষজ্ঞ দ‌লে প্রযুক্তিগত মূল্যায়নের মধ্যে থাকবেন চারজন দীর্ঘমেয়াদি বিশ্লেষক এবং একজন সমন্বয়কারী। যারা বাংলাদেশে ছয় থেকে আট সপ্তাহ থাক‌বেন। আইআরআই এবং এনডিআই-এর সা‌পোর্ট স্টাফরা নির্বাচনের দিন‌কে কেন্দ্র ক‌রে বিশ্লেষকদের স‌ঙ্গে দুই সপ্তাহ যুক্ত থাক‌বেন।

কারিগরি মূল্যায়নে বাংলাদেশে সংঘটিত বিভিন্ন ধরনের নির্বাচনী সহিংসতার বিষয়ভিত্তিক বিশ্লেষণ অন্তর্ভুক্ত থাকবে। যার মধ্যে আন্তঃদলীয় সহিংসতা, নারী ও অন্যান্য প্রান্তিক গোষ্ঠীকে লক্ষ্য করে সহিংসতা এবং অনলাইন হয়রানি ও হুমকি। এ বিষয়গু‌লোর স‌ঙ্গে রাষ্ট্রীয় প্রতিষ্ঠানের ভূমিকা অন্তর্ভুক্ত থাকবে।

চি‌ঠি‌তে উল্লেখ করা হয়, এ ধরনের সহিংসতার সমাধান করা, মূল্যায়নের লক্ষ্য হবে বাংলাদেশের দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের সময় নির্বাচনী সহিংসতার চালক ও প্রভাবের মূল্যায়ন করা এবং গঠনমূলক সুপারিশ প্রদান করা। একইসঙ্গে ভবিষ্যতে নির্বাচনের সময় নির্বাচনী সহিংসতা হ্রাস করা।

এনএইচ