tnbd-logo tnbd-logo
tnbd-logo tnbd-logo-light
রাজনীতি প্রকাশনার সময়: ২৮ অগাস্ট ২০২২, ২১:৪৬ পিএম

কাসা-পিতল শিল্পকে বাঁচিয়ে রাখতে সমন্বিত উদ্যোগ প্রয়োজন : নূরুল ইসলাম বুলবুল


WhatsApp Image 2022-08-25 at 6.27.34 PM (1)

বাংলাদেশ জামায়াতে ইসলামীর কেন্দ্রীয় নির্বাহী পরিষদ সদস্য ও ঢাকা মহানগরী দক্ষিণের আমীর নূরুল ইসলাম বুলবুল বলেছেন, চাঁপাইনবাবগঞ্জের কাঁসা শিল্পের নাম বিশ্বব্যাপী ছড়িয়ে আছে। কাসার বহুমাত্রিক ব্যবহার রয়েছে। কিন্তু পৃষ্ঠপোষকতার অভাবে এ শিল্প আজ হারিয়ে যেতে বসেছে।


কালের আবর্তে কাঁসা পিতলের দাম বেড়ে যাওয়ায় এবং প্লাষ্টিক, মেলামাইন, ষ্টেইনলেস ষ্টিল ও কাঁচের সামগ্রী দামে কম ও সহজলভ্য হওয়ায় এখন কাঁসা-পিতলের সামগ্রী বেচা-কেনা কমে  গেছে। কাঁসার কারিগররা দুর্দিনের মধ্যে পড়লেও বাপ-দাদার পেশা টিকিয়ে রাখতে জেলায় এখন প্রায় ৩’শ কারিগর সক্রিয় রয়েছে।

কাসা ও পিতলের কারিগরদের পৃষ্টপোষকতার গুরুত্বারোপ করে তিনি বলেন, ঐতিহ্যকে সমুন্ন রাখতে বহুমাত্রিক ব্যবহারে জনগনকে উজ্জীবিত করতে ব্যাপক প্রচারনার জন্য মেলা বা প্রদর্শনী আয়োজন করা যেতে পারে। এ শিল্পকে বাচিয়ে রাখতে সরকারের পাশাপাশি সমাজের বিত্তবান, শিল্পদ্যোক্তাদের এগিয়ে আসতে হবে। এ জন্য প্রয়োজন সমন্বিত উদ্যোগ।

তিনি গত বৃহস্পতিবার চাঁপাইনবাবগঞ্জ পৌর সভার আজাইপুর এলাকার ক্ষুদ্র ও মাঝারি কাঁসা শিল্পের মালিক ও শ্রমিকদের সাথে সৌজন্য সাক্ষাৎ করেন, তাদের খোজঁ খবর নেন। কাঁসা-পিতলের সামগ্রী প্রস্তুতকারী সাধারণ ব্যবসায়ীদের সাথে মতবিনিময় করেন। এসময় জননেতা নূরুল ইসলাম বুলবুল কাঁসা-পিতল শিল্পের প্রসার ও ব্যবসার উন্নয়নে তার কর্মপরিকল্পনা তুলে ধরেন। আরো উপস্থিত ছিলেন জামায়াতের চাঁপাইনবাবগঞ্জ পৌরসভার সেক্রেটারি মোক্তার হোসেন, ১৪ নং ওয়ার্ডের সাবেক কাউন্সিলর মো. সিরাজুল ইসলাম জারজিসসহ স্থানীয় গণমান্য ব্যক্তিবর্গ।

নূরুল ইসলাম বুলবুল আরও বলেন, চাঁপাইনবাবগঞ্জ জেলার জনগণের উন্নয়নে আমরা নানামুখি উদ্যোগ নিতে চাই। শুধুমাত্র এ শিল্পের উপর নির্ভরশীল না থেকে এলাকায় বিভিন্ন কলকারখানা ফ্যাক্টরি স্থাপন, প্রতিষ্ঠিত ক্ষুদ্র ও মাঝারি শিল্প-কারখানায় বিশেষ সহযোগিতা প্রদানের মাধ্যমে এলাকায় কর্মসংস্থানের সৃষ্টি হবে। যারা বেকার নারী পুরুষ আছেন তারা জীবিকা নির্বাহ করার কাজের সুযোগ পাবেন। তিনি উল্লেখ করেন, জামায়াতে ইসলামী সত্য এবং সুন্দরের পক্ষে কাজ করে যাচ্ছে। জামায়াত একটি আত্মনির্ভরশীল সাবলম্বী সমাজ গঠন করতে চায়। যাতে করে অসহায় প্রতিটি মানুষ নিজেদের প্রচেষ্টায় ঘুরে দাঁড়াতে পারে। (প্রেস বিজ্ঞপ্তি)


এইচএন