tnbd-logo tnbd-logo
tnbd-logo tnbd-logo-light
অর্থনীতি প্রকাশনার সময়: ১১ অক্টোবর ২০২২, ১১:৩৭ এএম

বলকান অঞ্চলে রপ্তানি বাজার সম্প্রসারণে বিনিয়োগের আহ্বান


20221011_112955

বলকান অঞ্চলের দেশগুলোতে বাংলাদেশি পণ্যের রপ্তানির বাজার সম্প্রসারণে স্থানীয় উদ্যোক্তাদের কসোভোতে বেশি হারে বিনিয়োগের আহ্বান জানিয়েছে ঢাকা চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি (ডিসিসিআই)।


সোমবার (১০ অক্টোবর) রাজধানীর একটি হোটেলে বাংলাদেশ সফররত রিপাবলিক অব কসোভোর উপ-পররাষ্ট্রমন্ত্রী ক্রেশনিক আহমেতি এবং ঢাকা চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির (ডিসিসিআই) সভাপতি রিজওয়ান রাহমানের মধ্যকার সৌজন্য সাক্ষাৎকালে এ আহ্বান জানানো হয়।

এ সময় ঢাকা চেম্বারের সভাপতি রিজওয়ান রাহমান বলেন, ২০১৮ সাল থেকে বাংলাদেশ ও কসোভো’র কূটনৈতিক সম্পর্ক স্থাপিত হয়। ২০২০ সালে দ্বিপাক্ষিক বাণিজ্যের পরিমাণ ছিল মাত্র ০.৩১ মিলিয়ন মার্কিন ডলার, যদিও ২০২১ সালে বাংলাদেশ হতে কসোভো ১.৪১ মিলিয়ন মার্কিন ডলারের পণ্য আমদানি করে। যার মধ্যে তৈরি পোশাক এবং ওষুধ অন্যতম। ারের পণ্য আমদানি করে। যার মধ্যে তৈরি পোশাক এবং ওষুধ অন্যতম।

 দ্বিপাক্ষিক বাণিজ্যের অধিকতর উন্নয়নে তিনি দুদেশের বেসরকারি খাতের প্রতিনিধিদের মধ্যকার যোগাযোগ বৃদ্ধি এবং বাণিজ্য সংগঠনগুলোর কার্যক্রম সম্প্রসারণের উপর জোরারোপ করেন।  

এ সময় তিনি বলকান অঞ্চলের দেশগুলোতে বাংলাদেশি পণ্যের রপ্তানির বাজার সম্প্রসারণে স্থানীয় উদ্যোক্তাদের কসোভোতে বেশি হারে বিনিয়োগের আহ্বান জানান ডিসিসিআই সভাপতি।

কসোভোর উপ-পররাষ্ট্রমন্ত্রী ক্রেশনিক আহমেতি জানান, তার দেশের মোট উদ্যোক্তাদের মধ্যে ৯২ শতাংশই এসএমই খাতের এবং দুদেশের ক্ষুদ্র ও মাঝারি খাতের উদ্যোক্তাদের মধ্যকার সম্পর্ক উন্নয়ন ও ব্যবসায়িক কার্যক্রম সম্প্রসারণের মাধ্যমে দ্বিপাক্ষিক বাণিজ্য বৃদ্ধির প্রবল সম্ভাবনা রয়েছে। কসোভোতে ব্যবসা-বাণিজ্যিক কার্যক্রমের লভ্যাংশের উপর শূন্য শতাংশ শুল্ক আরোপ করা হয়ে থাকে এবং দেশটি ইউরোকে নিজস্ব মুদ্রা হিসেবে ব্যবহার করে আসছে, এ ধরনের সুযোগ-সুবিধা বাংলাদেশের উদ্যোক্তাদের তার দেশে বিনিয়োগে উৎসাহিত করবে।

এ সময় ডিসিসিআই ঊর্ধ্বতন সহ-সভাপতি আরমান হক, সহ-সভাপতি মানোয়ার হোসেন, ঢাকায় নিযুক্ত কসোভোর রাষ্ট্রদূত গানার ইউরিয়া এবং বাংলাদেশের পররাষ্ট্র মন্ত্রণালয়ের পরিচালক অর্নিবান উপস্থিত ছিলেন। 

এমআই