tnbd-logo tnbd-logo
tnbd-logo tnbd-logo-light
রাজনীতি প্রকাশনার সময়: ৩০ মার্চ ২০২৪, ১৯:৪৬ পিএম

বিজাতীয় ষড়যন্ত্র থেকে শিক্ষাকে বাঁচাতে শিক্ষক সমাজকে ঐক্যবদ্ধ হতে হবে : মূসা


Pic (3)

পবিত্র মাহে রমজানের শিক্ষায় তাক্বওয়াভিত্তিক ক্ষুধা ও দারিদ্রমুক্ত সমাজ, সুশিক্ষিত জাতি এবং আল্লাহর জমীনে আল্লাহর দ্বীন বিজয়ী করার মাধ্যমে ন্যায়-ইনসাফের সমাজ প্রতিষ্ঠায় জাতির বিবেক শিক্ষক সমাজকে ঐক্যবদ্ধ হয়ে কাজ করার আহবান জানিয়েছেন বাংলাদেশ জামায়াতে ইসলামীর কেন্দ্রীয় কর্মপরিষদ সদস্য ও ঢাকা মহানগরী উত্তরের নায়বে আমীর আব্দুর রহমান মূসা।


শনিবার (৩০মার্চ) রাজধানীর মিরপুরের এক মিলনায়তনে বাংলাদেশ আদর্শ শিক্ষক ফেডারেশন ঢাকা মহানগরী উত্তর আয়োজিত পবিত্র মাহে রমজানের তাৎপর্য শীর্ষক আলোচনা সভা ও ইসফতার মাহফিলে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

তিনি বলেন, শিক্ষা জাতির মেরুদণ্ড। আর শিক্ষার মেরুদণ্ড হচ্ছে জাতির জাগ্রত বিবেক শিক্ষক সমাজ। মূলত, শিক্ষকরা হচ্ছেন মানুষ গড়ার কারিগর। মূলত, যে জাতি যত উন্নত সে জাতির শিক্ষাও ততই উন্নত। কিন্তু অতীব পরিতাপের বিষয় যে, সরকার পরিকল্পিতভাবে দেশের শিক্ষা ব্যবস্থাকে ধ্বংসের দ্বারপ্রান্তে নিয়ে গেছে। ফলে আমাদের প্রচলিত শিক্ষা ব্যবস্থা যোগ্য নাগরিক তৈরিতে খুব একটা সহায়ক হচ্ছে না। ষড়যন্ত্রমূলকভাবে আমাদের দেশের শিক্ষা ব্যবস্থায় নাস্তিক্যবাদী ও বিজাতীয় দর্শনের অনুপ্রবেশ ঘটানো হয়েছে। তাই এই ষড়যন্ত্র থেকে দেশ ও জাতিকে বাঁচাতে জাতির জাগ্রত বিবেক শিক্ষক সমাজকে অগ্রসৈনিকের ভূমিকা পালন করতে হবে।

বিশেষ অতিথির বক্তব্যে মো. মোস্তাফিজুর রহমান বলেন, আমরা যাতে জীবনের সকল ক্ষেত্রে তাক্বওয়ার নীতি অবলম্বন করতে পারি সেজন্যই রমজানের সিয়াম পালনকে আমাদের জন্য অত্যাবশ্যকীয় করা হয়েছে। রমজানের প্রকৃত শিক্ষায় হচ্ছে প্রবৃত্তির ওপর নিয়ন্ত্রণ আরোপ করে সুন্দর ও সুকুমার বৃত্তির চর্চার জন্য জন্য নিজেকে প্রস্তুত করার প্রশিক্ষণ গ্রহণ করা। যার মাধ্যমে আত্মগঠন ও তাজকিয়া অর্জন সম্ভব হয়।

এই মহিমান্বিত মাসেই বিশ^ মানবতার মুক্তির সনদ মহাগ্রন্থ আল কুরআন নাযিল করা হয়েছে। আমরা যাতে জীবনের সকল ক্ষেত্রে তাক্বওয়ার নীতি অবলম্বন করতে পারি সে জন্যই আমাদের ওপর সিয়াম পালন অত্যাবশ্যকীয় করা হয়েছে। তিনি যথাযথভাবে সিয়াম ও কিয়াম পালন করে সকলকে আত্মশুদ্ধি অর্জনের আহবান জানান।

সভাপতির বক্তব্যে মো. শহীদুল্লাহ বলেন, রমজান তাক্বওয়া অর্জন ও আত্মশুদ্ধির মাস। মূলত, রমজান মাস ইবাদতের মাস। তাই এই মোবারক মাসে বেশি বেশি ইবাদত-বন্দেগীর মাধ্যমে মহান আল্লাহ তা’য়ালার নৈকট্য অর্জন করতে হবে।

বনানীতে যুবকদের নিয়ে ইফতার মাহফিল : বনানী থানার উদ্যোগে রমজানের তাৎপর্য শীর্ষক আলোচনা সভা ও ইফতার মাহফিল অনুষ্ঠিত হয়। ইঞ্জিনিয়ার জিকরুল ইসলাম ইমরানের সভাপতিত্বে মাহফিলে প্রধান অতিথির বক্তব্য রাখেন কেন্দ্রীয় কর্মপরিষদ সদস্য ও ঢাকা মহানগরী উত্তরের সেক্রেটারি ড. মুহাম্মদ রেজাউল করিম। বিশেষ অতিথি ছিলেন বনানী থানা আমীর ফয়সাল খান ও জামায়াত নেতা আবু মাবরুর।

ভাটারা থানায়: ভাটারা থানার উদ্যোগে ছাত্র আন্দোলনের সাবেকদের নিয়ে এক ইফতার মাহফিল অনুষ্ঠিত হয়। থানা আমীর এডভোকেট আবু রোহানের সভাপতিত্বে ও সেক্রেটারি মোঃ আব্দুল্লাহর পরিচালনায় এতে প্রধান অতিথির বক্তব্য রাখেন কেন্দ্রীয় মজলিসে শূরা সদস্য ও ঢাকা মহানগরী উত্তরের সহকারী সেক্রেটারি নাজিম উদ্দিন মোল্লা। উপস্থিত ছিলেন ঢাকা মহানগরী উত্তরের কর্মপরিষদ সদস্য জনাব মোঃ হেদায়েত হোসাইন, ভাটারা থানার সাবেক আমীর ইঞ্জিনিয়ার কে ইউ আহমেদ, থানা বিএম সেক্রেটারি এম রহমান ও থানার কর্মপরিষদ সদস্য এম জেড ইসলাম প্রমূখ।

কাফরুলে আলোচনা সভা : কাফরুল দক্ষিণ থানা যুব বিভাগের উদ্যোগে রাজধানীর এক মিলনায়তনে আলোচনা সভা ও ইফতার মাহফিল অনুষ্ঠিত হয়। থানা যুব সম্পাদক মুসআব মুহাইমিনের সভাপতিত্বে ও হাসানুর রহমানের পরিচালনায় অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্য রাখেন কেন্দ্রীয় মজলিসে শূরা সদস্য ও ঢাকা মহানগরী উত্তরের সহকারি সেক্রেটারি ডা. ফখরুদ্দীন মানিক, বিশেষ অতিথি ছিলেন থানা আমীর আবু তৈয়ব। উপস্থিত ছিলেন যুব বিভাগ কাফরুল অঞ্চলের জোন পরিচালক খান হাবিব মোস্তফা, যুবকল্যাণ পরিষদের থানা সদস্য তাজুল ইসলাম, মনির হোসেন, তারেকুজ্জামান ও জাকির হোসেন প্রমূখ।

হাতিরঝিলে বদর দিবসে : হাতিরঝিল পূর্ব থানার উদ্যোগে ঐতিহাসিক বদর দিবসের আলোচনা সভা ও ওয়ার্ড দায়িত্বশীল সমাবেশ আজ ২৯ মার্চ বিকাল ৩টায় স্থানীয় একটি মিলনায়তনে অনুষ্ঠিত হয়। থানা আমীর এডভোকেট জিল্লুর রহমান আজমীর সভাপতিত্বে ও সেক্রেটারি খন্দকার রুহুল আমীনের পরিচালনায় অন্ষ্ঠুানে প্রধান অতিথির বক্তব্য রাখেন কেন্দ্রীয় মজলিসে শূরা সদস্য ও হাতিরঝিল জোন পরিচালক হেমায়েত হোসাইন এবং বিশেষ অতিথি হিসাবে উপস্থিত ছিলেন ঢাকা মহানগরী উত্তরের মিডিয়া-প্রচার সেক্রেটারি ও সহকারি জোন পরিচালক মু. আতাউর রহমান সরকার। অন্যান্যের মধ্যে থানার শূরা ও কর্মপরিষদের অন্যান্য সদস্যবৃন্দ উপস্থিত ছিলেন।

খিলখেতে ইফতার মাহফিল : খিলখেত পশ্চিম থানার টানপাড়া ওয়র্ডের ইফতার মাহফিল অনুষ্ঠিত হয়েছে। এতে প্রধান অতিথির বক্তব্য রাখেন ঢাকা মহানগরী উত্তরের কর্মপরিষদ সদস্য নাসির উদ্দিন। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন খিলক্ষেত পশ্চিম থানার সম্মানিত সরদার আব্দুল কাদের। ওয়ার্ড সভাপতি আবুল হাসানের সভাপতিত্বে ও সেক্রেটারি জসিম উদ্দীনের সঞ্চালনায় স্থানীয় নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন।

সোনারগাঁও : বাংলাদেশ জামায়াতে ইসলামী উত্তরা পশ্চিম থানার সোনারগাঁ জনপথ ওয়ার্ডের ইফতার মাহফিল সম্মপ্ন হয়েছে। ইফতার মাহফিলে প্রধান অতিথি ছিলেন ঢাকা মহানগরী উত্তরের মজলিসে শূরা সদস্য ও থানা আমীর মাজহারুল ইসলাম। ওয়ার্ড সভাপতি রুহুল আমীনের সভাপতিত্বে ও ওয়াড সেক্রেটারি আবু রায়হানের সঞ্চালনায় সকল পর্যায়ের রুকন, কর্মী ও সহযোগীগণ উপস্থিত ছিলেন।

ফেডারেশনের ঢাকা মহানগরী উত্তরের সভাপতি মো. শহীদুল্লাহর সভাপতিত্বে ও অধ্যাপক রুহুল আমীনের সঞ্চালনায় অনুষ্ঠানের শুরুতেই দারসুল কুরআন পেশ করেন প্রাইভেট বিশ^বিদ্যালয় শিক্ষক পরিষদের কেন্দ্রীয় সভাপতি ড. আবুল কালাম পাটোয়ারি। আলোচনা সভায় বিশেষ অতিথির বক্তব্য রাখেন শিক্ষা বিভাগের পরিচালক মোঃ মুস্তাফিজুর রহমান।

বক্তব্য রাখেন কেন্দ্রীয় কলেজ শিক্ষক পরিষদের জেনারেল সেক্রেটারি অধ্যাপক মুহম্মদ রবিউল ইসলাম, বাংলাদেশ কিন্ডার গার্টেন শিক্ষক পরিষদের কেন্দ্রীয় সভাপতি ফখরুদ্দীন মুহাম্মদ কেফায়েত উল্লাহ, বাংলাদেশ মাধ্যমিক শিক্ষক পরিষদের জেনারেল সেক্রেটারি আব্দুর রহিম সরকার প্রমূখ।

প্রেসবিজ্ঞপ্তি//এমএইচ