tnbd-logo tnbd-logo
tnbd-logo tnbd-logo-light
খেলা প্রকাশনার সময়: ১৩ নভেম্বর ২০২৩, ১১:১৬ এএম

তামিমকে শেষ দুই ম্যাচে চেয়েছিল হাথুরু-সাকিব


-5-20230927125420_20230927_161652615_20231113_110047816

ভারতের মাটিতে ওয়ানডে বিশ্বকাপে চরমভাবে ব্যর্থ হয়েছে বাংলাদেশ। ৯ ম্যাচের ৭টিতেই পরাজিত হয়েছে টাইগাররা, হেরেছে বাছাইপর্ব খেলে এক যুগ পর বিশ্বমঞ্চে খেলতে আসা নেদারল্যান্ডসের বিপক্ষেও। টুর্নামেন্টে ব্যর্থ অভিযান শেষে গতকাল দেশে ফিরেছে লাল-সবুজ দল। এদিকে এবারের আসর শুরুর একেবারে আগমুহূর্তে দল থেকে বাদ পড়েন তামিম ইকবাল। তবে বিশ্বকাপে টানা ছয় ম্যাচ হারের পর দেশসেরা এই ওপেনারকেই টিম ম্যানেজম্যান্ট দলে ফেরাতে চেয়েছিল এমন তথ্যই এখন ভেসে বেড়াচ্ছে চারিদিকে।


বিশ্বকাপের আগে ঘরের মাঠে আফগানিস্তানের বিপক্ষে সিরিজ চলাকালেই হঠাত করে আন্তর্জাতিক ক্রিকেট থেকে অবসরের সিদ্ধান্ত নেন তামিম। তবে প্রধানমন্ত্রীর হস্তক্ষেপে এমন সিদ্ধান্ত প্রত্যাহার করেন তিনি। এরপর চোটের কারণে এশিয়া কাপ না খেললেও বিশ্বকাপে তিনি খেলবেন বলেই নিশ্চিত ছিল। সে লক্ষ্যে টুর্নামেন্ট শুরু আগে ঘরের মাঠে নিউজিল্যান্ড সিরিজও খেলেন তিনি।

তবে বিশ্বকাপ দল ঘোষণার একেবারে আগমুহূর্তে টিম ম্যানেজম্যান্টের সঙ্গে দ্বন্দ্বের জেরে বিশ্বকাপ থেকে নিজেকে প্রত্যাহার করে নেন তামিম। সে সময় তিনি জানিয়েছিলেন, বোর্ডের পক্ষ থেকে তাকে প্রস্তাব দেয়া হয়েছিল ওপেনিংয়ের বদলে ছয়-সাত নম্বরে খেলার।

এদিকে বিশ্বকাপের উদ্দেশ্যে দেশ ছাড়ার আগে এক টেলিভিশন চ্যানেলে দেয়া সাক্ষাৎকারে দলের প্রতি তামিমের অবদান নিয়েও প্রশ্ন তুলেছিলেন সাকিব আল হাসান। অন্যদিকে বিশ্বকাপে আফগানিস্তানের বিপক্ষে জিতে আসরে শুভ সূচনা হলেও এরপর টানা ছয় ম্যাচ পরাজিত হয় বাংলাদেশ। আসর জুড়ে ব্যর্থ হয় তানজিদ তামিম-লিটন দাসের ওপেনিং জুটি সহ টপ অর্ডার ব্যাটাররা।

ফলে এমন ব্যর্থতার পর আসরের শেষদিকে শ্রীলঙ্কা এমন অস্ট্রেলিয়ার বিপক্ষে ম্যাচের আগে তামিম ইকবালকে আবার দলে ফেরাতে চেয়েছিল টিম ম্যানেজম্যান্ট। দেশের একটি টেলিভিশন চ্যানেলে প্রকাশিত প্রতিবেদনে এমন তথ্যই পাওয়া গেছে। সেখানে দাবী করা হয়েছে, শেষ দুই ম্যাচে দলে ফেরাতে তামিমকে প্রস্তাবও দেয়া হয়েছিল ম্যানেজম্যান্টের পক্ষ থেকে। কিন্তু এমন প্রস্তাব ফিরিয়ে দিয়েছেন তামিম নিজেই।

সেই প্রতিবেদনে দাবী করা হয়েছে, বিসিবির ক্রিকেট পরিচালনা বিভাগের প্রধান জালাল ইউনূসও নিশ্চিত করেছেন তামিমকে এমন প্রস্তাব দেয়ার সত্যতার কথা।

বিশ্বকাপের প্রায় আড়াই বছর আগে দলের দায়িত্ব নিয়ে নিজের মত করে প্রস্তুত করেছিলেন তামিম, তার অধীনেই ওয়ানডে সুপার লিগে তৃতীয় হয় বাংলাদেশ। বিশ্বকাপেও তার অধীনে দল ভালো কিছু করবে এমন প্রত্যাশাই করেছিলেন ক্রিকেটপ্রেমীরা। কিন্তু এই বিশ্বকাপই যেন বিসিবির কাছে রঙ্গমঞ্চ, যে ক্রিকেটারকে ফিটনেস ইস্যুতে বাদ দিয়েছিল দল থেকে, ব্যর্থতায় আবার তারই শরণাপন্ন হয়েছিল শেষ পর্যন্ত।

এনএইচ