tnbd-logo tnbd-logo
tnbd-logo tnbd-logo-light
জাতীয় প্রকাশনার সময়: ০৮ জানুয়ারী ২০২৪, ১৩:৩৮ পিএম

শেখ হাসিনাকে বিভিন্ন দেশের অভিনন্দন


china_pm
গণভবনে সোমবার সকালে আওয়ামী লীগ সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে নিজ দেশের পক্ষ থেকে অভিনন্দন ও ফুলেল শুভেচ্ছা জানান চীনের রাষ্ট্রদূত ইয়াও ওয়েন ও ভারতের রাষ্ট্রদূত প্রণয় কুমার ভার্মা। ছবি : ফোকাস বাংলা

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে নিরঙ্কুশ বিজয় অর্জন করায় আওয়ামী লীগ সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে অভিনন্দন জানিয়েছে ভারত, চীন, রাশিয়া, পাকিস্তান, ভুটান, নেপাল, ব্রাজিল, ফিলিপাইন, মরক্কো, সিঙ্গাপুর, শ্রীলঙ্কাসহ বিভিন্ন দেশ।


সোমবার (৮ জানুয়ারি) সকালে গণভবনে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে বাংলাদেশে নিযুক্ত দেশগুলোর রাষ্ট্রদূতেরা সৌজন্য সাক্ষাতে শেখ হাসিনাকে অভিনন্দন জানান। এ সময় দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে আওয়ামী লীগ নিরঙ্কুশভাবে বিজয়ী হওয়ায় দলের সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে নিজ নিজ দেশের পক্ষ থেকে অভিনন্দন জানান তারা।

এছাড়া প্রধানমন্ত্রীর সাথে সাক্ষাত করেন আগা খান ডিপ্লোমেটিক রিপ্রেজেনটেটিভের প্রতিনিধিরা। তারা বাংলাদেশের সাথে সহযোগিতা অব্যাহত রাখার প্রত্যয় ব্যক্ত করেন।

প্রধানমন্ত্রীর সঙ্গে সৌজন্য সাক্ষাতে চীনের রাষ্ট্রদূত ইয়াও ওয়েন বলেন, চীনা নেতারা দীর্ঘদিনের বন্ধুত্বকে এগিয়ে নিয়ে যেতে, পারস্পরিক আস্থা বাড়াতে, বাস্তব সহযোগিতাকে আরও গভীর করতে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে কাজ করতে প্রতিশ্রুতিবদ্ধ, যার মাধ্যমে চীন-বাংলাদেশ সহযোগিতার কৌশলগত অংশীদারত্বকে একটি নতুন উচ্চতায় উন্নীত করা যায়।

সৌজন্য সাক্ষাতে ইয়াও ওয়েন আরও উল্লেখ করেন, চীন ও বাংলাদেশ উভয়ই সম্পর্কের উন্নয়ন ও পুনরুজ্জীবনের একটি গুরুত্বপূর্ণ পর্যায়ে রয়েছে। চীন সব সময় আধুনিকায়নের পথে বাংলাদেশের সবচেয়ে বিশ্বস্ত অংশীদার, সবচেয়ে নির্ভরযোগ্য বন্ধু হবে। চীনের প্রেসিডেন্ট শি জিন পিং ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশনায় বেইজিং-ঢাকা পারস্পরিক শ্রদ্ধা ও সহযোগিতার মডেল স্থাপন করেছে। জাতীয় সার্বভৌমত্ব, স্বাধীনতা, আঞ্চলিক অখণ্ডতা রক্ষাসহ বাইরের হস্তক্ষেপের বিরোধিতায় বাংলাদেশকে দৃঢ়ভাবে সমর্থন করবে চীন। বাংলাদেশকে ঐক্য-স্থিতিশীলতা বজায় রাখতে এবং আন্তর্জাতিক-আঞ্চলিক বিষয়ে আরও সক্রিয় ভূমিকা পালনে চীন সহায়তা করবে। ‘ভিশন ২০৪১’ ও ‘সোনার বাংলার’ স্বপ্ন দ্রুত বাস্তবায়নে বাংলাদেশকে সহায়তা করতে চীন প্রতিশ্রুতিবদ্ধ।

ইয়াও ওয়েন বলেন, বাংলাদেশের সঙ্গে সর্বাত্মক সহযোগিতা জোরদার করতে চীন প্রস্তুত। বাংলাদেশের সঙ্গে বাণিজ্য-বিনিয়োগ সহজতর ও সম্প্রসারণের জন্য যথাযথ পদক্ষেপ নিতেও প্রস্তুত চীন। স্মার্ট বাংলাদেশের বিকাশে বেইজিং অবদান রাখতে প্রস্তুত।

উল্লেখ্য, গতকাল রোববার (৭ জানুয়ারি) বাংলাদেশে দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন অনুষ্ঠিত হয়। নির্বাচনের বেসরকারি ফলাফল অনুযায়ী, নিরঙ্কুশ সংখ্যাগরিষ্ঠতা নিয়ে টানা চতুর্থবারের মতো সরকার গঠন করতে যাচ্ছে ক্ষমতাসীন আওয়ামী লীগ। আর আওয়ামী লীগের সভাপতি শেখ হাসিনা টানা চতুর্থবার প্রধানমন্ত্রী হতে যাচ্ছেন। এবার নিয়ে পঞ্চমবারের মতো প্রধানমন্ত্রী হতে যাচ্ছেন তিনি।

এনএইচ