tnbd-logo tnbd-logo
tnbd-logo tnbd-logo-light
বিজ্ঞান ও প্রযুক্তি প্রকাশনার সময়: ০২ সেপ্টেম্বর ২০২৪, ১০:৫৪ এএম

ভিপিএন দিয়ে এক্স চালালেই জরিমানা


vpn-x-20240901111024

ব্রাজিলে নিষিদ্ধ হয়েছে এক্স। কয়েকদিন আগেই ব্রাজিলের সুপ্রিম কোর্টের বিচারপতি আলেকজান্দ্রে ডি মোরেস ইলন মাস্কের এই মাইক্রোব্লগিং সাইট নিষিদ্ধ করে।


বিচারক মোরেস মাস্ককে এক্স-এর জন্য নতুন আইনি প্রতিনিধি নিয়োগ করতে বলেছিলেন কিন্তু মাস্ক সে সব কথা কানেই নেননি। এরপরই এক্স-কে নিষিদ্ধ করার সিদ্ধান্ত নেয় ব্রাজিল।

শুধু নিষিদ্ধই নয় ভিপিএন ব্যবহার করে কেউ এক্স ব্যবহারের চেষ্টা করলে প্রতিদিন প্রায় ৭.৫ লাখ টাকা জরিমানা দিতে হবে বলেও জানিয়েছেন বিচারক।

এদিকে অনলাইন অ্যাপ স্টোর থেকে এক্স-কে ব্লক করার জন্য ৫ দিন সময় দেওয়া হয়েছে অ্যাপল ও গুগলকে। একই সঙ্গে এক্স ব্লক করার জন্য ইন্টারনেট সার্ভিস প্রোভাইডারদের ৫ দিন সময় দেওয়া হয়েছে।

মোরেস তার রায়ে জানিয়েছেন, এক্স ব্রাজিলের সামাজিক যোগাযোগ মাধ্যমে বিশৃঙ্খলা সৃষ্টি করছে। প্রতিষ্ঠানটি বারবার এবং ইচ্ছাকৃতভাবে আদালতের আদেশ অমান্য করেছে।

রায়ে মোরেজ আরও জানিয়েছেন, ব্রাজিলে ভিপিএন এর মাধ্যমে এক্স ব্যবহার করলে প্রতিদিন ৮,৮৭৪ ডলার (প্রায় ৭.৫ লাখ টাকা) জরিমানা করা হবে।

রিপোর্টে বলা হয়েছে, মিথ্যা তথ্য ছড়ানো জন্য এক্স-কে কিছু অ্যাকাউন্ট অপসারিত করার নির্দেশ দেওয়া হয়েছে। কিন্তু এক্স সেগুলো বন্ধ না করে ব্রাজিলে এক্স-এর অফিসই বন্ধ করে দেন।

বিচারকের এমন সিদ্ধান্তে মাস্ক লিখেছেন, ‘তারা ব্রাজিলে সত্যের এক নম্বর উৎসকে নিষিদ্ধ করল।’

এনএইচ