tnbd-logo tnbd-logo
tnbd-logo tnbd-logo-light
জাতীয় প্রকাশনার সময়: ১৬ জুলাই ২০২৪, ১৮:৫৫ পিএম

চট্টগ্রামে ছাত্রলীগ-যুবলীগের সঙ্গে আন্দোলনকারীদের সংঘর্ষ, প্রাণ গেল ৩ জনের


image-828775-1721132660

চট্টগ্রামে কোটাবিরোধী আন্দোলনকারীদের সঙ্গে ছাত্রলীগ-যুবলীগের সংঘর্ষ হয়েছে। এতে চট্টগ্রাম কলেজের দুই ছাত্রসহ তিনজন নিহত হয়েছেন। আহত হয়েছেন আরও আটজন।


মঙ্গলবার বিকাল ৩টার দিকে নগরীর মুরাদপুরে শিক্ষার্থীদের ওপর অস্ত্রধারীরা গুলি ছুড়ে। একপর্যায়ে দুপক্ষে সংঘর্ষ শুরু হলে হতাহতের এ ঘটনা ঘটে।

নিহত দুজনের পরিচয় পাওয়া গেছে। তারা হলেন- চট্টগ্রাম কলেজ ছাত্রদলের যুগ্ম আহ্বায়ক ওয়াসিম ও ফার্নিচার দোকানের কর্মচারী ফারুক। নিহত অন্যজন চট্টগ্রাম কলেজের ছাত্র। তবে তার পরিচয় জানা যায়নি।

চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতালের পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল মো. তসলিম উদ্দিন যুগান্তরকে বলেন, আন্দোলনের ঘটনায় গুলিবিদ্ধ হয়ে দুজন নিহত হয়েছেন। এছাড়া আহত অন্তত সাত থেকে আটজন বিভিন্ন ওয়ার্ডে ভর্তি রয়েছেন। তারা বেশির ভাগই গুলিবিদ্ধ হয়েছেন।

তবে পুলিশের একটি সূত্র তিনজন নিহত হওয়ার খবর নিশ্চিত করেছে।

প্রত্যক্ষদর্শী সূত্রে জানা গেছে, চট্টগ্রাম নগরে শিক্ষার্থীদের ওপর হামলার ঘটনা ঘটেছে। এ সময় কয়েকজন অস্ত্রধারীকে গুলিবর্ষণ করতে দেখা যায়। এছাড়া শিক্ষার্থীদের লক্ষ্য করে ককটেলের বিস্ফোরণ ঘটানো হয় বিকাল সোয়া ৩টায় নগরের মুরাদপুরে। যুবলীগ ও ছাত্রলীগের নেতাকর্মীরা হামলা করেছে বলে অভিযোগ শিক্ষার্থীদের।

শিক্ষার্থীরা জানান, গতকাল সোমবার বিভিন্ন স্থানে কোটা সংস্কার আন্দোলন কর্মসূচিতে হামলার প্রতিবাদে মঙ্গলবার বিকাল সাড়ে তিনটায় কর্মসূচি ছিল চট্টগ্রামের ষোলশহর রেলস্টেশনে। তবে এর আগে থেকে লাঠিসোঁটা নিয়ে ষোলশহর রেলস্টেশনে অবস্থান নেন যুবলীগ ও ছাত্রলীগের নেতাকর্মীরা। এর মধ্যে খণ্ড খণ্ড জমায়েতে শিক্ষার্থীরা ষোলশহরের দিকে আসতে থাকেন। আসার পথে মুরাদপুরে একপর্যায়ে শিক্ষার্থীদের ওপর হামলা শুরু হয়।

প্রত্যক্ষদর্শীরা জানান, শুরুতে লাঠিসোঁটা নিয়ে হামলা করলেও পরে গুলিবর্ষণ ও ককটেল বিস্ফোরণ শুরু হয়। কয়েকজন অস্ত্রধারীকে গুলি ছুড়তে দেখা যায়। এ সময় শিক্ষার্থীরা ছত্রভঙ্গ হয়ে পড়েন। পরে তারা ইটপাটকেল নিক্ষেপ করতে থাকেন।

সংঘর্ষ ছড়িয়ে পড়লে নগরের ব্যস্ততম সিডিএ অ্যাভিনিউ সড়কে গাড়ি চলাচল বন্ধ হয়ে যায়। আতঙ্কিত হয়ে সাধারণ মানুষ এদিক-ওদিক ছোটাছুটি করতে থাকে। শিক্ষার্থীদের কয়েকটি অংশ অলিগলিতে ঢুকে পড়লে সেখান থেকেও খুঁজে বের করে হামলা করা হয়েছে।

এদিকে রংপুরে পুলিশের গুলিতে আবু সাইদ নামে বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ের (বেরোবি) কোটা সংস্কার আন্দোলনের সমন্বয়ক নিহত হয়েছেন। মঙ্গলবার দুপুর আড়াইটায় বিশ্ববিদ্যালয়ের ১নং ফটকের সামনে এ ঘটনা ঘটে। এছাড়া আন্দোলনকারী একজনের চোখে গুলি লাগার খবর পাওয়া গেছে।

এমএইচ