tnbd-logo tnbd-logo
tnbd-logo tnbd-logo-light
আন্তর্জাতিক প্রকাশনার সময়: ০৭ ফেব্রুয়ারি ২০২৪, ১৮:৩৩ পিএম

সৌদিতে গত বছর ঘুরতে গেছেন ২ কোটি ৭০ লাখ পর্যটক


saudi-village-20240207181505

গত বছর সৌদি আরবে পর্যটকের সংখ্যা ১০ কোটি ছাড়িয়েছে। এর মধ্যে ৭ কোটি ৭ লাখ ছিলেন স্থানীয় পর্যটক। আর অন্যান্য দেশ থেকে সৌদিতে ঘুরতে গিয়েছিলেন ২ কোটি ৭০ লাখ মানুষ।


গত কয়েক বছর ধরে বিশ্বের অন্যতম বড় পর্যটন গন্তব্য হওয়ার চেষ্টায় আছে সৌদি।

দেশটির পর্যটনমন্ত্রী আহমেদ আল খাতিব বুধবার (৭ ফেব্রুয়ারি) একটি অনুষ্ঠানে এ তথ্য জানিয়েছেন। তিনি বলেছেন, তাদের লক্ষ্য ছিল ১০ কোটি পর্যটকের লক্ষ্যমাত্রা পূরণ করা। সেই লক্ষ্য তারা অর্জন করেছেন।

তিনি জানিয়েছেন, ২০৩০ সাল থেকে প্রতি বছর ১৫ কোটি পর্যটক যেন নির্বিঘ্নে ঘুরতে পারেন সে ব্যবস্থা করছেন তারা। যার মধ্যে বিদেশি পর্যটকই থাকবে ৭ কোটি।

এছাড়া তাদের লক্ষ্য হলো পর্যটন সমৃদ্ধ বিশ্বের সেরা ১০টি দেশের মধ্যে জায়গা করে নেওয়া।

সৌদির পর্যটনমন্ত্রী আরও জানিয়েছে, পর্যটন খাতে কাজ করার জন্য প্রতি বছর ১ লাখ তরুণ-তরুণীকে প্রশিক্ষণ দেওয়া হবে। এরমধ্যে ১৫ হাজার জনকে বিশ্বের সেরা প্রতিষ্ঠানগুলোতে প্রশিক্ষণের জন্য পাঠানো হবে।

এছাড়া ২০২০ সালে প্রতিষ্ঠিত পর্যটন ফান্ড থেকে ৩৫ বিলিয়ন ডলার খরচ করে ৫০টি প্রজেক্টের কাজ চলমান রয়েছে বলে জানিয়েছেন তিনি।

তেল রপ্তানির ওপর থেকে অর্থনীতির নির্ভরশীলতা কমাতে পর্যটন খাতের ওপর জোর দিচ্ছে সৌদি আরব। ক্রাউন প্রিন্স মোহাম্মদ বিন সালমান ২০৩০ সালের মধ্যে সৌদিকে একটি পর্যটন নির্ভর দেশে পরিণত করার লক্ষ্যমাত্রা ঠিক করেছেন।

এমএইচ