tnbd-logo tnbd-logo
tnbd-logo tnbd-logo-light
আন্তর্জাতিক প্রকাশনার সময়: ২৪ অক্টোবর ২০২২, ১২:২২ পিএম

সীমান্তে উত্তেজনা, দুই কোরিয়ার গুলিবিনিময়


00

বিগত কয়েক সপ্তাহ ধরেই দুই কোরিয়ার মধ্যে ক্ষেপণাস্ত্র পরীক্ষা ও সামরিক মহড়াকে কেন্দ্র করে উত্তেজনা বিরাজ করছিল। উত্তর কোরিয়া ও দক্ষিণ কোরিয়ার মধ্যে সীমান্তে গোলাগুলির ঘটনা ঘটেছে। এ নিয়ে দুই পক্ষই একে অপরেকে সমুদ্রসীমা লঙ্ঘনের অভিযোগ করেছে। খবর আল-জাজিরার।


দক্ষিণ কোরিয়ার জয়েন্ট চিফস অব স্টাফ (জেসিএস) জানিয়েছে, উত্তর কোরিয়ার একটি নৌযান সমুদ্রসীমা লঙ্ঘনের করলে সেটিকে সরিয়ে দিতে সতর্কবার্তা সম্প্রচার ও সতর্কীকরণ গুলি চালানো হয়েছে।

অন্যদিকে উত্তর কোরিয়ার বাহিনী জানায়, নৌ শত্রুর চলাচল শনাক্ত করার পর নিজেদের সীমানার মধ্যে ১০ রাউন্ড গুলি ছোড়া হয়েছে। দক্ষিণ কোরিয়ার নৌবাহিনীর একটি জাহাজ নিজেদের সীমানায় অনুপ্রবেশ করে বলেও অভিযোগ করে উত্তর কোরিয়া।

উত্তর কোরিয়ার পিপলস আর্মি বলেছে, একাধিক রকেট লঞ্চারের ১০টি শেল নিক্ষেপ করে শত্রুর যুদ্ধজাহাজকে দৃঢ়ভাবে বিতাড়িত করতে আমরা প্রাথমিক পাল্টা ব্যবস্থার নির্দেশ দিয়েছি। কারণ সেখানে শত্রুদের চলাচল নিশ্চিত হওয়া গেছে।

জেসিএস বলেন, উত্তর কোরিয়া যে গোলা নিক্ষেপ করেছে তা শান্তি বজায় রাখতে ২০১৮ সালে দুই কোরিয়ার মধ্যে যে চুক্তি হয়েছে সেটার লঙ্ঘন।

সম্প্রতি দক্ষিণ কোরিয়াকে লক্ষ্য করে সামরিক তৎপরতা বাড়িয়েছে উত্তর কোরিয়া। এর অংশ হিসেবে ধারাবাহিকভাবে ক্ষেপণাস্ত্র পরীক্ষা চালাচ্ছে উত্তর কোরিয়া। অন্যদিকে দক্ষিণ কোরিয়া যুক্তরাষ্ট্রের সঙ্গে যৌথ সামরিক মহড়া চালিয়েছে। এতে দুই কোরিয়ার মধ্যে উত্তেজনা আরও বেড়েছে।

এন