tnbd-logo tnbd-logo
tnbd-logo tnbd-logo-light
আন্তর্জাতিক প্রকাশনার সময়: ২৭ ডিসেম্বর ২০২১, ১৬:১০ পিএম

সোমালিয়ায় বরখাস্ত হলেন প্রধানমন্ত্রী


সোমালিয়া.jpg

নির্বাচন নিয়ে দ্বন্দ্বে প্রধানমন্ত্রী মোহাম্মদ হোসেন রোবলকে সাময়িক বরখাস্ত করেছেন সোমালিয়ার প্রেসিডেন্ট মোহাম্মদ আব্দুল্লাহি মোহামেদ। তার বিরুদ্ধে দুর্নীতির তদন্ত শেষ না হওয়া পর্যন্ত এ পদ থেকে সরিয়ে দেয়া হয়েছে তাকে।


নির্বাচন নিয়ে দ্বন্দ্বে প্রধানমন্ত্রী মোহাম্মদ হোসেন রোবলকে সাময়িক বরখাস্ত করেছেন সোমালিয়ার প্রেসিডেন্ট মোহাম্মদ আব্দুল্লাহি মোহামেদ। তার বিরুদ্ধে দুর্নীতির তদন্ত শেষ না হওয়া পর্যন্ত এ পদ থেকে সরিয়ে দেয়া হয়েছে তাকে।

এ খবর দিয়েছে অনলাইন আল জাজিরা। সোমবার প্রেসিডেন্টের অফিস থেকে দেয়া এক বিবৃতিতে বলা হয়েছে, প্রধানমন্ত্রীকে সাময়িক বরখান্তের সিদ্ধান্ত নিয়েছেন প্রেসিডেন্ট।

তার সঙ্গে সম্পর্কযুক্ত দুর্নীতির জন্য ক্ষমতাও কেড়ে নেয়া হয়েছে। একটি ভূমি গ্রাস করার ঘটনা তদন্তে হস্তক্ষেপের অভিযোগ উত্থাপন করা হয়েছে প্রধানমন্ত্রীর বিরুদ্ধে।

প্রেসিডেন্টের এমন সিদ্ধান্তকে ‘পরোক্ষ অভ্যুত্থান’ হিসেবে আখ্যায়িত করেছেন সহকারী তথ্যমন্ত্রী আব্দি রাহমান ইউসুফ ওমর আদালা। ফেসবুকে দেয়া এক পোস্টে তিনি বলেন, সোমবার সকালে যা ঘটে গেল, তা হলো একটি পরোক্ষ অভ্যুত্থান।

এই অভ্যুত্থান বিজয়ী হবে না। প্রধানমন্ত্রী রোবলের অফিসের চারপাশে নিরাপত্তা রক্ষী মোতায়েন করা হয়েছে। এর মধ্য দিয়ে তাকে তার দায়িত্ব পালন বন্ধ করা যাবে না।

আসলে চলমান পার্লামেন্ট নির্বাচন নিয়ে প্রধানমন্ত্রী রোবলের বিরুদ্ধে নানারকম অভিযোগ তোলেন প্রেসিডেন্ট। এর একদিন পরেই তাকে সাময়িক বরখাস্ত করলেন তিনি। উল্লেখ্য, দীর্ঘ বিলম্বিত নির্বাচন শুরু হয়েছে ১লা নভেম্বর থেকে। ২৪ শে ডিসেম্বরের মধ্যে তা শেষ হওয়ার কথা ছিল।

কিন্তু নবনির্বাচিত একজন আইনপ্রণেতা বা এমপি শনিবার অভিযোগ তোলেন যে, ২৭৫ জন আইনপ্রণেতার মধ্যে মাত্র ২৪ জন নির্বাচিত হয়েছেন।

এ নিয়ে বিরোধের মধ্যে রোববার প্রেসিডেন্টের অফিস থেকে একটি বিবৃতি দেয়া হয়। তাতে বলা হয়, নির্বাচনী ব্যবস্থায় মারাত্মক হুমকি হয়ে উঠেছেন প্রধানমন্ত্রী রোবল এবং তিনি তাকে দেয়া ক্ষমতার অতিরিক্ত চর্চা করছেন।

এমন অভিযোগের জবাব দেয়া হয় রোবলের অফিস থেকে। বলা হয়, জাতীয় নির্বাচনকে হতাশায় পরিণত করতে প্রেসিডেন্ট অতিরিক্ত সময়, শক্তি এবং অর্থ ব্যয় করেছেন। এর মধ্য দিয়ে তিনি নির্বাচনী ব্যবস্থাকে পথচ্যুত করছেন।

বিবৃতিতে রোবল আরও বলেন, নির্বাচনের গতি ত্বরান্বিত করতে তিনি মিটিং করার পথ খুঁজছেন। এর মধ্য দিয়ে একজন সক্ষম নেতা বের করা হবে, যিনি সময়মতো এবং স্বচ্ছ নির্বাচন করতে সক্ষম হবেন।

সোমালিয়ার জটিল নির্বাচনী প্রক্রিয়ায় আঞ্চলিক পরিষদগুলো একজন করে সিনেটর বাছাই করতে পারেন। এরপর গোষ্ঠীর প্রবীণ নেতারা পার্লামেন্টের নিম্ন কক্ষের জন্য সদস্য বাছাই করেন। সেই নিম্ন কক্ষ বাছাই করে একজন নতুন প্রেসিডেন্ট।

ফলে প্রেসিডেন্ট সোমবার যে উদ্যোগ নিয়েছেন তাতে নতুন করে সংঘাতের রাজনীতির গতি বৃদ্ধি পেল। এর আগে ৩০ বছরের মধ্যে নিরাপত্তার দায়িত্ব এবং প্রথম সরাসরি নির্বাচন আয়োজনের জন্য প্রধানমন্ত্রী রোবলকে ক্ষমতা দিয়েছিলেন প্রেসিডেন্ট।

ফলে সংঘাতের অবসান হয়েছিল। কিন্তু সোমবারের ঘটনায় দেশটিতে আবার উত্তেজনা নতুন রূপ ধারণ করেছে।

নিরাপত্তা রক্ষাকারীরা বিভক্ত। তাদের একটি অংশের মিত্রতা আছে প্রেসিডেন্ট মোহামেদের সঙ্গে। অন্য অংশ আছে প্রধানমন্ত্রী রোবলের সঙ্গে। তারা এপ্রিলে রাজধানীর অংশবিশেষ নিজেদের মতো করে দখলে নেয়।

প্রেসিডেন্টের চার বছরের ক্ষমতা আরো দুই বছর বৃদ্ধির বিষয়ে প্রধানমন্ত্রী রোবল ও বিরোধীরা বিরোধিতা করেন। এর ফলে এমন সঙ্কট দেখা দেয়। দুই গ্রুপের মধ্যে সংঘাতে এ পর্যন্ত ৬০ হাজার থেকে এক লাখ মানুষ বাড়িঘর ছেড়ে পালিয়েছে।

এইচএন