tnbd-logo tnbd-logo
tnbd-logo tnbd-logo-light
আন্তর্জাতিক প্রকাশনার সময়: ১২ অক্টোবর ২০২৩, ১৭:৫৩ পিএম

ইসরায়েল একা নয়: ন্যাটো প্রধান


f12d8435975b2e59d1a517695cfc80f7-6527d88a888bf

ব্রাসেলসে ন্যাটোর প্রতিরক্ষা মন্ত্রীদের বৈঠকের দ্বিতীয় দিনে জোটটি ইসরায়েলকে সমর্থন দেওয়ার প্রতিশ্রুতি দিয়েছে। এ সময় ন্যাটো মহাসচিব জেনস স্টলটেনবার্গ বলেছেন, ইসরায়েল একা নয়।


ইসরায়েলের প্রতিরক্ষা মন্ত্রী ইয়োভ গ্যালান্ত একটি ভিডিও কলের মাধ্যমে তার ন্যাটো প্রতিপক্ষদের কাছে বর্তমান পরিস্থিতি সম্পর্কে বর্ণনা করেছেন। তিনি ইসরায়েলের বেসামরিক নাগরিক এবং বেশ কয়েকটি ন্যাটো মিত্র দেশের নাগরিকদের বিরুদ্ধে হামাসের নৃশংসতার বিষয় উল্লেখ করেছেন বলে ন্যাটো এক প্রেস বিজ্ঞপ্তিতে বলেছে।

স্টলটেনবার্গ বলেছেন, জোট সম্ভাব্য কঠোর ভাষায় সন্ত্রাসী হামলার নিন্দা করেছে। ন্যাটো মিত্ররা ইসরায়েলের সঙ্গে সংহতি প্রকাশ করেছে। পাশাপাশি হামাসের কর্মকাণ্ডকে সন্ত্রাসী আখ্যা দিয়েছে বলেছে, এসবের বিরুদ্ধে ইসরায়েলের আত্মরক্ষার অধিকার রয়েছে।

হামাসকে অবিলম্বে সমস্ত জিম্মিকে মুক্তি দেওয়ারও আহ্বান জানিয়েছে ন্যাটো। এমনকি কোনো জাতি বা সংস্থার পরিস্থিতির সুবিধা নেওয়া বা এটিকে বাড়িয়ে তোলার চেষ্টা করা উচিত নয় বলেও সতর্ক করেছে জোটটি।

ন্যাটো প্রতিরক্ষামন্ত্রীরা ব্রাসেলসে জোটের সদর দপ্তরে আলোচনার জন্য বৈঠক করছেন, যেখানে তারা ইসরায়েলের পরিস্থিতির পাশাপাশি ইউক্রেনে রাশিয়ার আক্রমণ নিয়ে আলোচনা করেছে।

এর আগে বৃহস্পতিবার, স্টলটেনবার্গ মার্কিন প্রতিরক্ষা সচিব লয়েড অস্টিনকে স্বাগত জানান এবং জোটের জন্য শক্তিশালী নেতৃত্ব ও সমর্থনের জন্য তাকে ধন্যবাদ জানান।

এনএইচ