tnbd-logo tnbd-logo
tnbd-logo tnbd-logo-light
আন্তর্জাতিক প্রকাশনার সময়: ১২ ডিসেম্বর ২০২৩, ১১:২৭ এএম

শতাধিক এমপিসহ ৩৩০ জনের ওপর মার্কিন ভিসা নিষেধাজ্ঞা


us_state_dep_20231212_110013550

দুর্নীতির অভিযোগে বিভিন্ন দেশের ৩০ ব্যক্তির ওপর ভিসা বিধিনিষেধ আরোপ করেছে মার্কিন যুক্তরাষ্ট্র। এছাড়া আইনের শাসন বাধাগ্রস্ত করায় মধ্য আমেরিকার দেশ গুয়েতেমালার ১০০ কংগ্রেস সদস্যসহ প্রায় ৩০০ নাগরিকের ওপর ভিসা নিষেধাজ্ঞা আরোপ করেছে যুক্তরাষ্ট্র।


আন্তর্জাতিক দুর্নীতি প্রতিরোধ দিবস উপলক্ষে এসব ব্যক্তির ওপর ভিসা নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে বলে সোমবার এক বিবৃতিতে জানিয়েছে মার্কিন পররাষ্ট্র দফতর। খব রয়টার্সের

এছাড়াও এদিন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন একটি প্রেসিডেনশিয়াল ঘোষণায় স্বাক্ষর করেছেন। এর মাধ্যমে বিশ্বজুড়ে দুর্নীতিতে জড়িত ব্যক্তিদের জবাবদিহির আওতায় আনতে মার্কিন পররাষ্ট্র দফতরের ভিসা বিধিনিষেধ আরোপের এখতিয়ার সম্প্রসারিত হয়েছে।

বিবৃতিতে মার্কিন পররাষ্ট্র দফতর জানিয়েছে, ভিসা নিষেধাজ্ঞার আওতায় পড়া ব্যক্তিদের মধ্যে আফগানিস্তানের সাবেক স্পিকারসহ দুই সরকারি কর্মকর্তা এবং তাদের পরিবারের সদস্যরাসহ দেশটির ৪৪টি প্রতিষ্ঠান রয়েছে। এ ছাড়া বসনিয়া ও হার্জেগোভিনার সাবেক সরকারি কৌঁসুলি এবং গোয়েন্দা সংস্থার সাবেক পরিচালকের বিরুদ্ধে ভিসা নিষেধাজ্ঞা দেওয়া হয়েছে।

এছাড়াও ডোমিনিকান রিপাবলিকের সাবেক অ্যাটর্নি জেনারেল, হাইতির সাবেক প্রধানমন্ত্রী ও দুজন সাবেক সিনেটর, লাইবেরিয়ার সাবেক অর্থমন্ত্রী এবং মার্শাল দ্বীপপুঞ্জের সাবেক প্রেসিডেন্টের বিরুদ্ধেও ভিসা নিষেধাজ্ঞা দিয়েছে যুক্তরাষ্ট্র।

সোমবারই যুক্তরাষ্ট্র প্রশাসন গণতান্ত্রিক প্রক্রিয়া ও আইনের শাসন বাধাগ্রস্ত করায় মধ্য আমেরিকার দেশ গুয়েতেমালার ১০০ কংগ্রেস সদস্যসহ প্রায় ৩০০ নাগরিকের ওপর ভিসা নিষেধাজ্ঞা আরোপ করেছে।

এর আগে গত ৮ ডিসেম্বর মানবাধিকার লঙ্ঘনের অভিযোগে ১৩ দেশের ৩৭ ব্যক্তির ওপর নিষেধাজ্ঞা ও ভিসা বিধিনিষেধ আরোপ করে যুক্তরাষ্ট্র। দেশগুলো হলো- আফগানিস্তান, মধ্য আফ্রিকান প্রজাতন্ত্র, কঙ্গো, হাইতি, ইন্দোনেশিয়া, ইরান, লাইবেরিয়া, চীন, রাশিয়া, দক্ষিণ সুদান ও সুদান, সিরিয়া, উগান্ডা ও জিম্বাবুয়ে।

এনএইচ