tnbd-logo tnbd-logo
tnbd-logo tnbd-logo-light
আন্তর্জাতিক প্রকাশনার সময়: ১৮ ফেব্রুয়ারি ২০২৪, ১৯:৩০ পিএম

ইরানি কমান্ডারের অনুরোধে হামলা বন্ধ করল ইরাকি সশস্ত্র গোষ্ঠীগুলো


iraq-news-20240218185955

ইরানের এলিট কুদস ফোর্সের কমান্ডারের অনুরোধে যুক্তরাষ্ট্রের সেনাদের ওপর হামলা চালানো বন্ধ করে দিয়েছে ইরাকি সশস্ত্র গোষ্ঠীগুলো।


রোববার (১৮ ফেব্রুয়ারি) ইরাক ও ইরানের একাধিক সূত্রের বরাতে এ তথ্য জানিয়েছে বার্তাসংস্থা রয়টার্স। সূত্রগুলো জানিয়েছে, এর মাধ্যমে ইঙ্গিত পাওয়া গেছে, ইরান চায় না যুদ্ধ ও সংঘাত অন্যান্য অঞ্চলে ছড়িয়ে পড়ুক।

ঈসমাইল কানি নামের এই কমান্ডার গত ২৯ জানুয়ারি বেশ কয়েকটি সশস্ত্র গোষ্ঠীর প্রতিনিধিদের সঙ্গে ইরাকের বাগদাদ বিমানবন্দরে বৈঠক করেন। এর মাত্র ৪৮ ঘণ্টা আগে জর্ডানে ইরাকি সশস্ত্র গোষ্ঠীর হামলায় যুক্তরাষ্ট্রের তিন সেনা নিহত হন।

তিনি ইরাকি গোষ্ঠীগুলোকে জানান, মার্কিনিদের রক্ত ঝরলে যুক্তরাষ্ট্র তীব্র প্রতিক্রিয়া দেখাতে পারে।

সূত্রগুলো আরও জানিয়েছে, ঈসমাইল কানি সশস্ত্র গোষ্ঠীগুলোকে শান্ত থাকার আহ্বান জানান; যেন তাদের জ্যেষ্ঠ নেতাদের ওপর যুক্তরাষ্ট্র হামলা চালাতে না পারে, কোনো অবকাঠামো ধ্বংস করতে না পারে অথবা ইরানের ওপর সরাসরি কোনো হামলা না চালাতে পারে।

তবে একটি সশস্ত্র গোষ্ঠী প্রাথমিক অবস্থায় ঈসমাইল কানির অনুরোধ অগ্রাহ্য করে। কিন্তু বাকিরা তার অনুরোধ মেনে নেয়। এর পরের দিনই ইরাকের সবচেয়ে শক্তিশালী সশস্ত্র গোষ্ঠী কাতাইব হিজবুল্লাহ মার্কিন সেনাদের ওপর হামলা চালানো বন্ধ করে দেওয়ার ঘোষণা দেয়।

গত ৪ ফেব্রুয়ারির পর যুক্তরাষ্ট্রের সেনাদের লক্ষ্য করে সিরিয়া এবং ইরাকে কোনো ধরনের হামলা হয়নি। অথচ এর আগের সপ্তাহে তাদের ওপর ২০ বার হামলা হয়েছে।

ইরাকের একটি সশস্ত্র গোষ্ঠীর এক জ্যেষ্ঠ কর্মকর্তা জানিয়েছেন, ঈসমাইল কানির সরাসরি হস্তক্ষেপ ছাড়া কাতাইব হিজবুল্লাহ কখনো হামলা বন্ধ করত না।

ফিলিস্তিনের অবরুদ্ধ গাজা উপত্যকায় দখলদার ইসরায়েলের বর্বর হামলা এবং ইসরায়েলকে যুক্তরাষ্ট্রের অস্ত্র সরবরাহের প্রতিবাদে মার্কিন সেনাদের অবস্থান লক্ষ্য করে ইরাক ও সিরিয়ায় হামলা চালানো শুরু করেছিল ইরানপন্থি সশস্ত্র গোষ্ঠীগুলো।

সূত্র: রয়টার্স

এসএম