tnbd-logo tnbd-logo
tnbd-logo tnbd-logo-light
আন্তর্জাতিক প্রকাশনার সময়: ১২ ডিসেম্বর ২০২২, ১২:২৯ পিএম

আফগানিস্তান ও পাকিস্তানের সীমান্তে গোলাগুলি, নিহত ৬


004

আফগানিস্তান ও পাকিস্তানের সীমান্তরক্ষী বাহিনীর পাল্টাপাল্টি গুলি ও গোলাবর্ষণে পাকিস্তানের ৬ বেসামরিক নাগরিক নিহত হয়েছেন। এ ঘটনায় আরও ১৭ পাকিস্তানি আহত হয়েছে।


রোববার (১১ ডিসেম্বর) পাকিস্তানের সামরিক বাহিনীর এক বিবৃতিতে এ তথ্য জানানো হয়েছে।

পাকিস্তান সেনাবাহিনী জানিয়েছে, ‘আফগানিস্তানের সীমান্ত বাহিনী বিনা প্ররোচনায় চামান সীমান্ত ক্রসিংয়ে ‘কামান ও মর্টারসহ ভারি অস্ত্রে নির্বিচারে হামলা চালিয়েছে।’

চামান সীমান্ত ক্রসিং পাকিস্তানের পশ্চিম বেলুচিস্তান প্রদেশকে আফগানিস্তানের দক্ষিণ কান্দাহার প্রদেশের সঙ্গে সংযুক্ত করে।

দক্ষিণ-পূর্ব বেলুচিস্তান প্রদেশের চামান সীমান্ত পারাপার এলাকায় পাকিস্তানের সেনারা রোববারের এ হামলার পাল্টা জবাব দিয়েছে বলেও বিবৃতিতে জানিয়েছে দেশটির সেনাবাহিনী।

আফগান নিরাপত্তাবিষয়ক সূত্র জানিয়েছে, পাকিস্তানি বাহিনী, আফগান বাহিনীকে সীমান্তের পাশে একটি নতুন চেকপোস্ট নির্মাণ বন্ধ করার দাবি করার পর সংঘর্ষ শুরু হয় দু’পক্ষের।

কান্দাহার প্রদেশের এক আফগান কর্মকর্তা নূর আহমেদ এ ঘটনার পর জানিয়েছেন, ঘটনাটি দুর্ঘটনাবশত ঘটেছে এবং দুই পক্ষ বৈঠক করার পর পরিস্থিতি স্বাভাবিক হয়েছে।

এ ঘটনায় উদ্বেগ প্রকাশ করে বেলুচিস্তানের মুখ্যমন্ত্রী আবদুল কুদ্দুস বিজেঞ্জো বলেন, আশা করি কেন্দ্রীয় সরকার কূটনৈতিক পর্যায়ে এ সমস্যার দ্রুত কার্যকর সমাধান করবে।

পাকিস্তানের স্বরাষ্ট্রমন্ত্রী রানা সানাউল্লাহ এ ঘটনায় উদ্বেগ প্রকাশ করে হামলার তীব্র নিন্দা জানিয়েছেন। তিনি বেলুচিস্তান সরকারকে ক্ষতিগ্রস্ত নাগরিকদের পূর্ণ সহায়তার নির্দেশ দিয়েছেন।

সূত্র: রয়টার্স, আল-জাজিরা

এন