tnbd-logo tnbd-logo
tnbd-logo tnbd-logo-light
রাজনীতি প্রকাশনার সময়: ২৮ মে ২০২৪, ২১:২৯ পিএম

শিক্ষাপ্রতিষ্ঠানের হলগুলোতে পুষ্টিকর খাবার নিশ্চিত করার দাবি ছাত্রশিবিরের


ছাত্রশিবির

শিক্ষাপ্রতিষ্ঠানের হলগুলোতে পুষ্টিকর খাবার নিশ্চিত করার দাবি জানিয়েছে ছাত্রশিবিরের কেন্দ্রীয় সভাপতি মঞ্জুরুল ইসলাম ও সেক্রেটারি জেনারেল জাহিদুল ইসলাম।


মঙ্গলবার (২৮ মে) বিশ্ব পুষ্টি দিবসে এক যৌথ বার্তায় তারা এ দাবি জানান।

নেতৃবৃন্দ বলেন, সারা বিশ্বে আজকের এই দিনটি পুষ্টি দিবস হিসেবে পালিত হচ্ছে। বর্তমানে বাংলাদেশে প্রায় ৭৩ শতাংশের মত মানুষ পুষ্টিকর খাবার জোগাড় করতে পারে না। দুঃখজনক যে বাংলাদেশে পুষ্টিকর খাবার নিশ্চিত করতে তেমন কোনো পদক্ষেপ লক্ষ্যনীয় নয়, যা দেশের মানুষের পুষ্টিহীনতারই প্রতিচ্ছবি। বিশেষ করে শিক্ষাপ্রতিষ্ঠানের ছাত্রাবাস ও হলগুলোতে খাবারের মান এতটাই নিম্নমানের যে, শিক্ষার্থীরা দু’বেলা তৃপ্তিসহকারে খেতে পারে না।

নেতারা আরো বলেন, সাধারণ শিক্ষার্থীদের প্রতিনিধি হিসেবে ছাত্রশিবিরের একান্ত দাবি- শিক্ষাখাতে বরাদ্দ বাড়নোর পাশাপাশি দুর্নীতি বন্ধ করে বরাদ্দকৃত অর্থ যথাযথভাবে শিক্ষার্থীদের কল্যাণে ব্যয় করতে হবে। হল ও ছাত্রাবাসগুলোতে পুষ্টিকর খাবার নিশ্চিত করতে হবে। সেইসাথে শিক্ষার্থীদের নিরাপদ আবাসস্থল নিশ্চিত করতে হবে। এছাড়া এছাড়াও প্রান্তীক জনপদে শিক্ষার্থীদের প্রতি বিশেষ প্রণোদনা বাড়ানোর পাশাপাশি শিক্ষাকে আরও সহজলভ্য করার আহবান জানান।। শিক্ষাপ্রতিষ্ঠানের ক্যান্টিনসমূহে সরকার দলীয় ছাত্রসংগঠনের ফ্রি খাওয়া, মেসের টাকা মারা ও খাবারের মান নষ্টের গুরুত্বপূর্ণ কারণ; এসব সমস্যাও দূর করতে হবে। আর মানুষের নিত্যপ্রয়োজনীয় খাবার ও জিনিসপত্রের দ্রব্যমূল্য নাগালের মধ্যে নিয়ে আসতে হবে।

তারা বলেন, শিক্ষাপ্রতিষ্ঠানগুলোতে মেধার চাষ হয়। শিক্ষার্থীরা প্রতিনিয়ত নিত্যনতুন জ্ঞানার্জন, গবেষণা, আবিস্কার ইত্যাদিতে তাদের মেধার ব্যবহার করে থাকে। প্রকৃতপক্ষে মেধার সঠিক ব্যবহার ব্যতিত কার্যকর কোনো কিছু্ই অর্জন করা সম্ভব নয়। আর এই মেধা অনেকটাই পুষ্টিকর খাদ্যের ওপর নির্ভরশীল। বাংলাদেশের শিক্ষাপ্রতিষ্ঠানগুলোতে বিশেষ করে বিশ্ববিদ্যালয়ের হলগুলোতে খাবারের মান এতটাই নিম্নমানের যে, সেখানে পুষ্টি দূরে থাক, সেখানে শিক্ষার্থীরা খেয়ে কোনো মতে বেঁচে আছে। আনুবিক্ষনীক আকৃতির মাছ ও মাংসের পিস দেখলে যে কারো মন কেঁদে উঠবে। যারা আগামী দিনের দেশকে নেতৃত্ব দিবে তাদের চরম পুষ্টিহীনতা পরোক্ষভাবে দেশকে হুমকির মুখে ঠেলে দিচ্ছে। শিক্ষার্থীদের মেধাবিকাশ যথাযথ পুষ্টির অভাবে বাধার সম্মুখীন হচ্ছে।

প্রেসবিজ্ঞপ্তি//এমএইচ