tnbd-logo tnbd-logo
tnbd-logo tnbd-logo-light
রাজনীতি প্রকাশনার সময়: ০৮ জানুয়ারী ২০২৩, ২০:২৩ পিএম

মানুষের দুর্দশা লাঘবে পাশে দাঁড়ানো আমাদের নৈতিক দায়িত্ব: ড. মাসুদ


হহ

বাংলাদেশ জামায়াতে ইসলামীর কেন্দ্রীয় কর্মপরিষদ সদস্য ও ঢাকা মহানগরী দক্ষিণের সেক্রেটারি ড. শফিকুল ইসলাম মাসুদ বলেছেন, মানুষের দুর্দশা লাঘবে তাদের পাশে দাঁড়ানো আমাদের নৈতিক দায়িত্ব।


রোববার (৮ জানুয়ারি) জামায়াতে ইসলামী ঢাকা মহানগরী দক্ষিণের উদ্যোগে আত্মকর্সংস্থান সৃষ্টির লক্ষ্যে রাজধানীতে শ্রমজীবী মানুষদের মাঝে বিনামূল্যে রিকশা-ভ্যান বিতরণ অনুষ্ঠানে তিনি একথা বলেন।

ড. শফিকুল ইসলাম মাসুদ বলেন, ইসলাম সমাজ ও মানবতার কল্যাণকামী ধর্ম। তিনি সুরা আল ইমরানের ১০ নম্বর আয়াতের উদ্ধৃতি দিয়ে বলেন মানব জাতীর কল্যাণের জন্যই আল্লাহ রাব্বুল আলামীন আমদের পৃথিবীতে প্রেরণ করেছেন। ফলে আল্লাহর নির্দেশ ও মানবিক দায়িত্ববোধ থেকেই সমস্যাগ্রস্থ মানুষের পাশে দাঁড়ানো আমাদের নৈতিক দায়িত্ব।

তিনি বলেন, জামায়াতে ইসলামী কোন গতানুগতিক রাজনৈতিক দল নয় বরং একটি আদর্শবাদী গণমুখী রাজনৈতিক সংগঠন। জামায়াতের সে কল্যাণকামীতার অংশ হিসেবেই বেকারত্ব দূরীকরনে আজ আমরা শ্রমিক ও ক্ষুদ্র ব্যবসায়ীদের দুর্দশা লাঘবে পাশে এসে দাঁড়িয়েছি। আশা করি আমাদের এই ক্ষুদ্র প্রয়াস বেকারত্ব দুরীকরণ ও আত্মকর্মসংস্থান সৃষ্টিতে কিছুটা হলেও সহায়ক হবে।

এসময় তিনি দুর্দশাগ্রস্থ মানুষের কল্যাণে এগিয়ে আশার জন্য সমাজের বিত্তশালী সহ সকল রাজনৈতিক দল ও মানুষের প্রতি আহবান জানান।

ড. মাসুদ বলেন, সরকার জনগনের মৌলিক চাহিদাগুলো পুরণ করতে ব্যর্থ হয়েছে। বেকারত্বের যাঁতাকলে যুবসমাজ আজ অসহায়। অথচ এসকল মানুষের আত্মকর্মসংস্থান সৃষ্টি ও বেকারত্ব দূরীকরনে সরকারের কার্যক্রম অত্যন্ত অপ্রতুল। নিত্যপ্রয়োজনীয় দ্রব্যমূল্যের উর্দ্ধগতির ফলে তা এখন সাধারণ মানুষের ক্রয়ক্ষমতার বাইরে চলে গেছে। সীমাহীন দুর্নীতি ও লুটপাটের কারণে দেশের অর্থনৈতিক সেক্টর এখন ধ্বংসের মুখোমুখি। যা আমাদের এই সোনার বাংলাদেশকে ব্যর্থ রাষ্ট্রের দিকে নিয়ে যাচ্ছে। এমতাবস্থায় সরকার নিজেদের ব্যর্থতা আড়াল করতে বিরোধী রাজনৈতিক নেতা-কর্মীদের উপর জুলুম নির্যাতন চালাচ্ছে।

নেতাকর্মীদের মুক্তির দাবি জানিয়ে তিনি বলেন, আমীরে জামায়াত ডা. শফিকুর রহমান, সেক্রেটারী জেনারেল অধ্যাপক মিয়া গোলাম পরওয়ার, সহ. সেক্রেটারি জেনারেল মাওলানা রফিকুল ইসলাম খানসহ সকল নেতাকর্মীদের মুক্তি দিতে হবে। অন্যথায়, দেশের এই ক্রান্তিলগ্নে দুর্বার গণ আন্দোলনের মাধ্যমে নেতৃবৃন্দের মুক্তি ও জনগণের সরকার প্রতিষ্ঠা করে জাতিকে এই কঠিন অবস্থা থেকে মুক্ত করা হবে ইনশাআল্লাহ।

তিনি সকলকে জনগণের অধিকার প্রতিষ্ঠার আন্দোলন ও সংগ্রামে জামায়াতে ইসলামীর পাশে থাকার উদাত্ত আহবান জানান।

এসময় আরও উপস্থিত ছিলেন জামায়াতে ইসলামীর কেন্দ্রীয় মজলিসে শূরা সদস্য ও ঢাকা মহানগরী দক্ষিণের সহকারী সেক্রেটারি দেলাওয়ার হোসেন, ঢাকা মহানগরী দক্ষিণের কর্মপরিষদ সদস্য ও শ্রমিক নেতা আব্দুস সালাম, ঢাকা মহানগরী দক্ষিণের মজলিসে শূরা সদস্য আব্দুর রহিম জীবন, শাহীন আহমদ খান প্রমুখ।

এমআই