tnbd-logo tnbd-logo
tnbd-logo tnbd-logo-light
রাজনীতি প্রকাশনার সময়: ১৩ সেপ্টেম্বর ২০২৩, ২২:০৯ পিএম

আদালতের ন্যায়বিচারের ক্ষমতা শেষ : রিজভী


10

আদালতের ন্যায়বিচারের ক্ষমতা শেষ হয়ে গেছে বলে মন্তব্য করেছেন বিএনপির জ্যেষ্ঠ যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী।


বুধবার (১৩ সেপ্টেম্বর) বিকেলে রাজধানীর নয়াপল্টনে দলের কেন্দ্রীয় কার্যালয়ে এক সংবাদ সম্মেলনে তিনি এ মন্তব্য করেন।

রুহুল কবির রিজভী বলেন, খালেদা জিয়া, তারেক রহমান এবং লাখ লাখ নেতাকর্মীরা প্রতিনিয়ত বিচারিক অসদাচরণের শিকার হচ্ছেন। আদালতের বারান্দাগুলোতে হাজার হাজার বিরোধী নেতাকর্মীদের ভিড়ে দমবন্ধ হওয়ার পরিস্থিতি হয়েছে। হাজিরার নামে আদালতকে এখন হিটলারের কনসেন্ট্রেশন ক্যাম্পে পরিণত করা হয়েছে। সরকার ভিন্নমতাবলম্বী ও বিরোধী নেতাকর্মীদের টুটি টিপে ধরার জন্য আদালতকে ব্যবহার করছে।

তিনি বলেন, ২৮ ও ২৯ জুলাই থেকে এখন পর্যন্ত বিএনপির কর্মসূচিকে কেন্দ্র করে সারাদেশে আহত হয়েছেন এক হাজার ৪৩০ জন, মামলা হয়েছে ৩৩৩, গ্রেপ্তার এক হাজার ৮২০ এবং আসামি করা হয়েছে ১৪ হাজার ১৫০ জনকে।

তিনি আরও বলেন, রাষ্ট্রকে নিপীড়ন যন্ত্রে পরিণত করা হয়েছে। মরণকামড় দেওয়ার জন্য আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীকে লেলিয়ে দিয়েছে অবৈধ সরকার। মঙ্গলবার ঢাকা জেলা আদালত প্রাঙ্গণে ইউনাইটেড ল’ইয়ার্স ফ্রন্ট আয়োজিত বিচার বিভাগের স্বাধীনতা ও ফরমায়েশি সাজার বিরুদ্ধে আইনজীবীদের কর্মসূচিতে নারকীয় হামলা চালিয়েছে পুলিশ। হামলায় আহত হয়েছেন প্রায় ৩০ জনের মতো পুরুষ-নারী আইনজীবী। আইনজীবীদের শান্তিপূর্ণ কর্মসূচিতে পুলিশের বর্বরোচিত হামলা পূর্বপরিকল্পিত। শেখ হাসিনার অনুমতিতেই আইনজীবীদের রক্ত ঝরিয়েছে পুলিশ। পুরুষ পুলিশ সদস্যদের নারী আইনজীবীদের ওপর আক্রমণ সভ্যতার ভয়ঙ্কর কলঙ্ক।

রুহুল কবির রিজভী বলেন, জনগণ এবং বিশ্ব নেতারা অংশগ্রহণমূলক, সুষ্ঠু ও নিরপেক্ষ নির্বাচনের পক্ষে। তারা মত প্রকাশের স্বাধীনতা, নাগরিক অধিকার, রাজনৈতিক অধিকার, সমতা, ন্যায়বিচার ও জনগণের ইচ্ছার পক্ষে।

সংবাদ সম্মেলনে বিএনপি চেয়ারপারসনের উপদেষ্টা জহুরুল হক শাহজাদা মিয়া, যুগ্ম মহাসচিব হাবিব উন নবী খান সোহেল, সহসাংগঠনিক সম্পাদক সেলিমুজ্জমান সেলিম, সহপ্রচার সম্পাদক আসাদুল করিম শাহিন, সহবিজ্ঞান ও প্রযুক্তিবিষয়ক সম্পাদক আশরাফ উদ্দিন বকুল, নির্বাহী কমিটির সদস্য সাইফুল ইসলাম পটু এবং আবদুস সাত্তার পাটোয়ারী প্রমুখ উপস্থিত ছিলেন।

এবি