tnbd-logo tnbd-logo
tnbd-logo tnbd-logo-light
রাজনীতি প্রকাশনার সময়: ২৯ মে ২০২৩, ১৯:৫৪ পিএম

ডিএমপি কার্যালয়ের গেট থেকে গ্রেফতার সরকারের নিকৃষ্টতম নজির স্থাপন: নূরুল ইসলাম বুলবুল


২

ডিএমপি কার্যালয়ের গেট থেকে জামায়াতে ইসলামী ঢাকা মহানগরী দক্ষিণের প্রতিনিধি দলকে গ্রেফতারের ঘটনায় তীব্র নিন্দা ও প্রতিবাদ জানিয়েছেন বাংলাদেশ জামায়াতে ইসলামীর কেন্দ্রীয় নির্বাহী পরিষদ সদস্য ও ঢাকা মহানগরী দক্ষিণের আমীর নূরুল ইসলাম বুলবুল। এ ঘটনায় তিনি উদ্বেগ প্রকাশ করে তাৎক্ষণিক এক বিবৃতি প্রদান করেছেন।


বিবৃতিতে তিনি বলেন, আগামী ৫ জুনের কর্মসূচি পালনে সহযোগিতা চেয়ে ঢাকা মেট্রোপলিটন পুলিশের কার্যালয়ে আবেদন জমা দিতে গেলে বাংলাদেশ জামায়াতে ইসলামী ঢাকা মহানগরী দক্ষিণের ৪ সদস্যের প্রতিনিধি দলকে সোমবার (২৯ মে) বিকেল ৪-৩০ মিনিটে এডিসি হারুন অর রশিদ ও বিপ্লব কুমার সরকারের নেতৃত্বে ডিএমপি কার্যালয়ের গেট থেকে গ্রেফতার করা হয়েছে। আমি এ অন্যায় গ্রেফতারের তীব্র নিন্দা ও প্রতিবাদ জানাচ্ছি।

তিনি আরও বলেন, বিগত ১৫ বছর যাবত বর্তমান ক্ষমতাসীন ভোটারবিহীন অবৈধ সরকার ধারাবাহিকভাবে জামায়াতের ওপর জুলুম-নির্যাতন চালিয়ে আসছে। জামায়াতে ইসলামীর আমীর, নায়েবে আমীর, সেক্রেটারি জেনারেল, সহকারী সেক্রেটারি জেনারেলসহ শীর্ষ অনেক নেতৃবৃন্দকে দীর্ঘদিন যাবত কারাগারে আটকে রেখেছে। পুলিশের সহযোগিতা চাইতে গিয়ে ডিএমপি কার্যালয়ের গেট থেকে গ্রেফতার করে বর্তমান আওয়ামী সরকার বাংলাদেশের রাজনৈতিক ইতিহাসে এক নিকৃষ্টতম নজির স্থাপন করেছে। তারা একদিকে গণতন্ত্র ও নির্বাচনের কথা বলে, অপরদিকে বিরোধী রাজনৈতিক দলের নেতাকর্মীদেরকে গ্রেফতার করে কারাগারে আটক রাখে। প্রকৃতপক্ষে তারা গণতন্ত্রে বিশ্বাস করে না।

বিবৃতিতে বুলবুল বলেন, সরকার বাংলাদেশ জামায়াতে ইসলামীকে স্বাভাবিক রাজনৈতিক কার্যক্রম পরিচালনা করতে দিচ্ছে না। সরকার জামায়াতে ইসলামীর হাজার হাজার নেতা-কর্মীকে অন্যায়ভাবে গ্রেফতার করে নির্যাতন চালাচ্ছে। আমরা স্পষ্ট ভাষায় বলতে চাই, জামায়াতে ইসলামী একটি নিয়মতান্ত্রিক ও গণতান্ত্রিক রাজনৈতিক দল। দেশের সংবিধান প্রত্যেক রাজনৈতিক দলকেই তাদের রাজনৈতিক কার্যক্রম পরিচালনা করার অধিকার দিয়েছে। এ অধিকার থেকে বঞ্চিত করার এখতিয়ার কারো নেই।

এ জামায়াত নেতা আরও বলেন, সরকার এই গ্রেফতারের মাধ্যমে দেশের জনগণের অধিকার আদায়ের রাজনৈতিক কর্মসূচিকে বাধাগ্রস্ত করতে পারবে না। ভয়-ভীতি দেখিয়ে, মামলা-হামলা দিয়ে জনগণের এই আন্দোলনকে বন্ধ করা যাবে না। অবিলম্বে জুলুম-নিপীড়ন বন্ধ করে প্রতিনিধি দলের ৪জন সদস্যসহ গ্রেফতারকৃত সকল নেতৃবৃন্দকে নিঃশর্তভাবে মুক্তি দেয়ার জন্য আমি সংশ্লিষ্ট কর্তৃপক্ষের প্রতি আহ্বান জানাচ্ছি।

উল্লেখ্য যে, দ্রব্যমূল্যের উর্ধগতিরোধ, আমীরে জামায়াত ডা. শফিকুর রহমান সহ জাতীয় নেতৃবৃন্দ ও ওলামায়ে কেরামের মুক্তি এবং কেয়ারটেকার সরকার ব্যবস্থা প্রতিষ্ঠার দাবিতে আগামী ৫ জুন কর্মসূচি পালনে সহযোগিতা চেয়ে গতকাল ২৮ মে বিকেলে জামায়াতে ইসলামীর পক্ষ থেকে ডিএমপির ই-মেইলে ঢাকা মহানগরী দক্ষিণের অফিস সম্পাদক ড. মোবারক হোসাইনের স্বাক্ষরিত আবেদন পাঠানো হয়। একই দাবীতে আজ ডিএমপি কর্তৃপক্ষের সাথে কথা বলে ডিএমপি কার্যালয়ে স্ব-শরীরে আবেদন জমা দিতে গেলে জামায়াতের প্রতিনিধি দলকে ডিএমপি কার্যালয়ের গেট থেকে এডিসি হারুন অর রশিদ ও বিপ্লব কুমার সরকারের নেতৃত্বে আটক করে নিয়ে যায় পুলিশ। ৪ সদস্যের প্রতিনিধি দলে ছিলেন বাংলাদেশ সুপ্রীম কোর্ট বারের সাবেক সহ-সম্পাদক এডভোকেট সাইফুর রহমান, বাংলাদেশ সুপ্রীম কোর্ট বারের সাবেক সিনিয়র সহ-সভাপতি এডভোকেট জালাল উদ্দীন ভুইয়া, সুপ্রিম কোর্টের আইনজীবী এডভোকেট আব্দুল করিম ও এডভোকেট মোস্তাফিজুর রহমান প্রমুখ।

এমআই