tnbd-logo tnbd-logo
tnbd-logo tnbd-logo-light
আন্তর্জাতিক প্রকাশনার সময়: ২১ অগাস্ট ২০২৪, ১২:৩৪ পিএম

জব্দ রুশ সম্পদ দিয়ে ইউক্রেনের জন্য অস্ত্র কেনা হচ্ছে


1_20240821_104115818 (1)

ইউরোপীয় ইউনিয়নে (ইইউ) জব্দ হওয়া রাশিয়ার সম্পদ থেকে অর্জিত সুদের অর্থে ইউক্রেনের জন্য প্রচুর কামানের গোলা কিনবে বলে জানিয়েছে চেক প্রজাতন্ত্রর প্রতিরক্ষামন্ত্রণালয়।


রাশিয়া ২০২২ সালের ফেব্রুয়ারিতে ইউক্রেনে আগ্রাসন শুরুর পর পশ্চিমা দেশগুলো প্রায় ৩০ হাজার কোটি মার্কিন ডলার মূল্যের রুশ সম্পদ জব্দ করে।

ইউরোপীয় ইউনিয়নের দেশগুলো এই জব্দ সম্পদের সুদ থেকে ইউক্রেনকে সহযোগিতার জন্য একটি তহবিল গঠন করেছে। এসব সম্পদের মধ্যে আছে রাশিয়ার কেন্দ্রীয় ব্যাংকের কেনা বন্ড এবং অন্যান্য জমানত।

ইইউ দেশগুলোর সরকার জুন মাসে এ সম্পদ থেকে আয় হওয়া ১৪০ কোটি ইউরো ইউক্রেইনের জন্য অস্ত্র ক্রয় ও অন্যান্য সহায়তা দিতে ব্যয় করার সিদ্ধান্ত নেয়।

চেক প্রজাতন্ত্রের প্রতিরক্ষা মন্ত্রণালয় জানিয়েছে, এ অর্থের একটি অংশ তারা ইউক্রেনের জন্য কামানের গোলাবারুদ কেনার বৈশ্বিক প্রচেষ্টায় ব্যয় করবে। পশ্চিমা অংশীদাররা যার জন্য অর্থায়ন করছে।

চেক প্রতিরক্ষামন্ত্রী জানা চেরনোকোভা বলেন, ইউরোপীয় ইউনিয়নের ছাড় করা জব্দ রুশ সম্পদের আয় কাজে লাগাতে পারার জন্য ধন্যবাদ। আমরা ইউক্রেনকে কয়েক লক্ষাধিক বড় ক্যালিবারের গোলাবারুদ সরবরাহ করতে পারব।

এই সরবরাহ আগামী কয়েকমাসের মধ্যেই হবে, যা যুদ্ধক্ষেত্রে অচিরেই প্রভাব ফেলবে বলে জানিয়েছে চেক প্রতিরক্ষামন্ত্রণালয়।

এনএইচ