tnbd-logo tnbd-logo
tnbd-logo tnbd-logo-light
আন্তর্জাতিক প্রকাশনার সময়: ১৯ অগাস্ট ২০২৩, ১১:৫৯ এএম

কানাডায় ভয়াবহ দাবানল: ব্রিটিশ কলাম্বিয়ায় জরুরি অবস্থা জারি


6
কানাডায় ভয়াবহ দাবানল

কানাডার পশ্চিম ব্রিটিশ কলাম্বিয়া প্রদেশে ভয়াবহ দাবানলের কারণে জরুরি অবস্থা ঘোষণা করা হয়েছে। দাবানলে আরও ঘরবাড়ি ক্ষতিগ্রস্ত হতে পারে বলে সতর্ক করেছে দেশটির প্রশাসন।


শনিবার (১৯ আগস্ট) এ তথ্য জানিয়েছে ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি।

কলাম্বিয়া প্রদেশের কর্মকর্তা ডেভিড ইবি জানিয়েছেন, পরিস্থিতি দ্রুত খারাপ হয়েছে এবং আমরা সামনের দিনগুলোতে অত্যন্ত চ্যালেঞ্জিং পরিস্থিতির মধ্যে দিয়ে যাবো। এই অবস্থায় আরও প্রায় ৫ হাজার মানুষকে নিরাপদ আশ্রয়ে সরিয়ে নেওয়ার নির্দেশ দেওয়া হয়েছে।

ডেভিড ইবি বলেন, চলতি বছর আমরা এখন পর্যন্ত সবচেয়ে ভয়াবহ দাবানল পরিস্থিতির মুখোমুখি হয়েছি। পরিস্থিতি দ্রুত অবনতির দিকে যাওয়ায় আমরা প্রাদেশিক জরুরি অবস্থা ঘোষণা করছি।

তিনি আরও জানান, দাবানলের কারণে জরুরি আদেশে নির্দিষ্ট এলাকায় ভ্রমণ নিষেধাজ্ঞা করা হয়েছে।

অপরদিকে উত্তর-পশ্চিমাঞ্চলগুলোর রাজধানী ইয়েলোনাইফের বাসিন্দাদের সরিয়ে নিতে হবে বলে জানিয়েছে স্থানীয় কর্তৃপক্ষ। তারা জানান, ইয়োলোনাইফ থেকে বিমানে করে ৫ হাজার মানুষকে সরাতে হবে। কিন্তু আবহাওয়া অনুকূলে না থাকায় বিমানের শিডিউলে বিপর্যয় দেখা দিয়েছে।

প্রসঙ্গত, গত বুধবার দিনের শেষ দিকে দাবানলের আগুন ইয়োলোনাইফ শহর থেকে মাত্র ১৫ কিলোমিটার দূরে ছিল। ওই সময় বলা হয়েছিল, শুক্রবারের মধ্যে এটি শহরের উপকণ্ঠে চলে আসবে।

ফলে শহরের বাসিন্দাদের এই সময়ের মধ্যেই সরে যেতে বলা হয়েছে। তাই অনেকে নিজেদের গাড়িতে করে সরে যাচ্ছেন। কিন্তু যাদের গাড়িতে করে সরার উপায় নেই তারা এখন বিপদে পড়ে গেছেন।

এন