tnbd-logo tnbd-logo
tnbd-logo tnbd-logo-light
অর্থনীতি প্রকাশনার সময়: ১৯ নভেম্বর ২০২২, ১৯:১৪ পিএম

বেড়েছে চাল-ডাল-আটার দাম, সবজির বাজারে কিছুটা স্বস্তি


বাজার

দেশে ডলারের উচ্চ মূল্যের কারণে আমদানি পণ্য- চাল, ডাল, আটা, ময়দা, তেল, চিনি ও ছোলার দাম বেড়েছে। আর কমেছে পেঁয়াজ, রসুন, আদা, ডিম ও ব্রয়লার মুরগির দাম। সবজির বাজারে দেখা দিয়েছে কিছুটা স্বস্তি।


ব্যবসায়ীরা বলছে, যেসব পণ্যের দাম কমেছে সেগুলো বাজারে সরবরাহ বেড়েছে। বাজারে শীতকালীন সবজি পর্যাপ্ত এসেছে। দামও গত দুই সপ্তাহের তুলনায় কিছুটা কম। কমেছে ডিম ও মুরগির দাম।

তবে তাদের দাবি, দেশে ডলারের উচ্চ মূল্যের কারণে আমদানি পণ্যের দাম বেড়েছে। এরমধ্যে তেল ও চিনির দাম বাড়িয়ে নির্ধারণ করে দিয়েছে সরকার। এ দুই পণ্য বাদে বাকি পণ্যের দাম নির্ধারিত না থাকায় তা দফায় দফায় বাড়ছে। সরবরাহ কমতে থাকায় বাড়ছে চালের দামও।

চাল ডালের দাম নিয়ে অসন্তোষ সাধারণ ক্রেতাদের মাঝে। মহাখালী কাচাঁ বাজারে সজিব হাসান নামের এক ক্রেতা বলেন, আমরা এক চরম সংকটে পড়েছি। চাল-ডাল-তেলের দাম যে হারে বাড়ছে, ঢাকা শহরে পরিবার নিয়ে থাকা কষ্টকর হয়ে পড়েছে।

শনিবার (১৯ নভেম্বর) রাজধানীর কয়েকটি বাজার ঘুরে দেখা যায়, নতুন করে বেড়েছে সব ধরনের ডালের দাম। খোলা বাজারে মসুর ডালের কেজি মানভেদে ১১০ থেকে ১৪০ টাকা এবং ছোলার প্রতি কেজিতে ৫ টাকা বেড়ে ৮৫ থেকে ৯০ টাকায় বিক্রি হচ্ছে।

মোটা চালের দাম বেড়েছে কেজিতে ২ থেকে ৩ টাকা। প্রতি কেজি সাধারণ মানের পাইজাম বা মোটা চাল বিক্রি হচ্ছে ৫৪ থেকে ৬০ টাকায়, যা গত সপ্তাহে ছিল ৫২ থেকে ৫৮ টাকা। আর মাঝারি মানের চাল কিনতে হচ্ছে ৭০ থেকে ৭৫ টাকা ও ভালো মানের সরু চাল বিক্রি হচ্ছে ৮০ টাকার ওপরে।

এখন প্যাকেট আটার দাম বেড়েছে প্রতি কেজিতে ৪ টাকা,ময়দায় ১০ টাকা। খোলা আটা কেনা যাচ্ছে ৬৫ টাকায়, আর ময়দা ৭৫ টাকায়।

অন্যদিকে, কমেছে ব্রয়লার মুরগি ও ডিমের দাম। প্রতি কেজি ব্রয়লার মুরগি ১০ টাকা কমে ১৭০ থেকে ১৮০ টাকায় বিক্রি হচ্ছে। প্রতি হালি ডিম বিক্রি হচ্ছে ৪০ থেকে ৪৫ টাকায়। যা এক সপ্তাহ আগে ছিল ৫০ টাকা।

বাজারে দাম কমতে শুরু করেছে শীতকালীন সবজির। ১২০ টাকার সিম এখন ৫০ থেকে ৬০ টাকায় বিক্রি হচ্ছে। ফুলকপি ও বাঁধাকপি প্রতিপিস ৩৫ থেকে ৪০ টাকা। পটল, করলা, বেগুন, লতির কেজি ৪০ থেকে ৫০ টাকা। গাজর ও পাকা টমেটোর কেজি ১০০ টাকা।

প্রতিকেজি দেশি পেঁয়াজ বিক্রি হচ্ছে ৪৫ থেকে ৫৫ টাকায়, যা গত সপ্তাহে ৫৫ থেকে ৬৫ টাকায় বিক্রি হয়েছে। দেশি রসুন কেজিতে ১০ টাকা কমে মানভেদে ৭০ থেকে ৯০ টাকায় বিক্রি হচ্ছে। দেশি আদা ২০ টাকা কমে বিক্রি হচ্ছে ২০০ থেকে ২২০ টাকায়।

তবে, ভোজ্যতেল ও চিনি বিক্রি হচ্ছে সরকার নির্ধারিত নতুন দামে। প্রতি লিটার সয়াবিন তেল ১৯০ টাকায় বিক্রি হচ্ছে। যা আগে ছিল ১৭৮ টাকা। পাঁচ লিটারের বোতল সয়াবিন তেলের নতুন দাম ৯২৫ টাকা। আগে ছিল ৮৮০ টাকা। খোলা সয়াবিনের নতুন দামে প্রতি লিটার ১৭২ টাকা। এতদিন ছিল ১৫৮ টাকা।

কারওয়ান বাজারের সবজি বিক্রেতা রুহুল আমিন বলেন, শীতকালীন সবজি বাজারে আমদানি বেড়েছে। ফলে আগের চেয়ে দাম কমেছে। তবে বিক্রিও বেড়েছে আগের তুলনায়।

এমআই