tnbd-logo tnbd-logo
tnbd-logo tnbd-logo-light
স্বাস্থ্য প্রকাশনার সময়: ৩০ জানুয়ারী ২০২২, ১৯:৪৯ পিএম

করোনা টেস্টের বাইরে ভারতীয় ট্রাকচালকরা, আতঙ্কিত সবাই


ভারতীয় ট্রাক চালক.jpg

ভারতে করোনার নতুন ধরন ওমিক্রন শনাক্তের সংখ্যা দিন দিন বৃদ্ধি পেলেও হিলি স্থলবন্দরে করোনা টেস্ট ছাড়াই প্রতিদিন প্রবেশ করছেন দেশটির ট্রাকচালকেরা। এতে ওমিক্রনের চরম ঝুঁকিতে রয়েছে এই এলাকায় মানুষ।


ভারতে করোনার নতুন ধরন ওমিক্রন শনাক্তের সংখ্যা দিন দিন বৃদ্ধি পেলেও হিলি স্থলবন্দরে করোনা টেস্ট ছাড়াই প্রতিদিন প্রবেশ করছেন দেশটির ট্রাকচালকেরা। এতে ওমিক্রনের চরম ঝুঁকিতে রয়েছে এই এলাকায় মানুষ।

অপরদিকে ইন্ডিয়া ফেরত পাসপোর্ট যাত্রীদের নেগেটিভ সনদ আনার পরেও ইমিগ্রেশন চেকপোস্টে করোনা পজিটিভ হওয়ায় আতঙ্ক বিরাজ করছে স্থানীয়দের মাঝে।

তবে সরকারি নির্দেশনা না থাকায় চালকদের করোনা পরীক্ষার আওতায় আনা যাচ্ছে না বলে জানান উপজেলা করোনা প্রতিরোধ কমিটির সদস্যরা।

আজ রোববার ( ৩০ জানুয়ারি) সকালে দেখা যায়, ভারত থেকে পণ্যবোঝাই ট্রাক প্রবেশ করছে হিলি স্থলবন্দরে। জিরো পয়েন্ট এলাকায় এসব ট্রাকে জীবাণুনাশক স্প্রে করা হচ্ছে।

শুধু স্প্রে দিয়ে চলছে স্বাস্থ্যবিধি নিশ্চিতের কাজ। তবে এসব ট্রাকচালক ভারতে করোনা টিকা গ্রহণ করলেও ইমিগ্রেশন চেকপোস্টে করানো হচ্ছে না করোনার পরীক্ষা, আর এতে ওমিক্রনের চরম ঝুঁকিতে রয়েছে স্থলবন্দর এলাকা।

হিলি স্থলবন্দর এলাকার যুবক রাব্বী হাসান বলেন, ‘আমাদের এই ইমিগ্রেশন চেকপোস্ট দিয়ে ভারত থেকে সবাই করোনার নেগেটিভ সনদ নিয়ে আসছেন তারপরও এপারে এসে করোনা শনাক্ত হচ্ছেন।

তাহলে ভারতীয় যে ট্রাকচালক আসে এসব চালকদের যে করোনা পরীক্ষা করানো হচ্ছে না, এদের মধ্যে কি করোনা নেই? আমরা আতংকের মধ্যে আছি।

হিলি স্থলবন্দরে পণ্য নিয়ে আসা ভারতীয় ট্রাকচালক রঞ্জিত কুমার দাস বলেন, আমরা করোনার টিকা দিয়ে বাংলাদেশে প্রবেশ করেছি। তবে ভারতে কিংবা বাংলাদেশে কোথাও আমাদের করোনা পরীক্ষা করা হচ্ছে না।

বাংলাহিলি সিএন্ডএফ এজেন্ট অ্যাসোসিয়েশন সাধারণ সম্পাদক জামিল হোসেন চলন্ত বলেন, স্বাস্থ্যবিধি মেনে হিলি স্থলবন্দর দিয়ে আমদানি-রফতানি স্বাভাবিক রয়েছে।

তবে ভারতীয় ট্রাকচালকদের করোনা পরীক্ষা করানো হচ্ছে না, এতে আমরা আতঙ্কে আছি।

হাকিমপুর স্বাস্থ্য কমপ্লেক্সের কর্মকর্তা শ্যামল কুমার দাস বলেন, হিলি স্থলবন্দর কর্তৃপক্ষকে আমরা করোনা মোকাবিলায় নানা নির্দেশনা দিয়েছি। এর মধ্যে হলো স্বাস্থ্যবিধি নিশ্চিত করে আমদানি-রফতানি সচল রাখা।

আমাদের একটা মেডিক্যাল টিম ইমিগ্রেশন চেকপোস্টে কাজ করছেন। তারা ভারত ফেরত পাসপোর্ট যাত্রীদের করোনা পরীক্ষা করছেন। তবে সরকারি নির্দেশনা না থাকায় ও পর্যাপ্ত কিট না থাকায় আমরা চালকদের করোনা পরীক্ষার আওতায় আনতে পারছি না।

এইচএন