tnbd-logo tnbd-logo
tnbd-logo tnbd-logo-light
প্রকাশনার সময়: ০৩ ডিসেম্বর ২০২১, ২১:৩১ পিএম

ক্র্যাবের লেখক সম্মাননা পেয়েছেন সাংবাদিক নাছির উদ্দিন শোয়েব


নাসিরুদ্দিন শোয়েব.jpg

বাংলাদেশ ক্রাইম রিপোর্টার্স অ্যাসোসিয়েশন (ক্রাব) এর লেখক সম্মাননা পেয়েছেন ‘টাইম নিউজ বিডি ডটনেট’ এর প্লানিং এডিটর নাছির উদ্দিন শোয়েবসহ ২১ জন সাংবাদিক।


ক্র্যাব সম্মাননা.jpg

বাংলাদেশ ক্রাইম রিপোর্টার্স অ্যাসোসিয়েশন (ক্রাব) এর লেখক সম্মাননা পেয়েছেন ‘টাইম নিউজ বিডি ডটনেট’ এর প্লানিং এডিটর নাছির উদ্দিন শোয়েবসহ ২১ জন সাংবাদিক।

আজ শুক্রবার (৩ ডিসেম্বর ) সকালে রাজধানীর সেগুন বাগিচায় ঢাকা রিপোর্টার্স ইউনিটির (ডিআরইউ) নসরুল হামিদ মিলনায়তনে ক্রাব লেখক সম্মাননা-২০২১ প্রদান করা হয়।

রিপোর্টিংয়ের বাইরেও যারা সাহিত্য, উপন্যাস, কবিতা এবং গল্পের বই প্রকাশ করেছেন, ক্রাবের সেই সব সদস্যকে লেখক সম্মাননা প্রদান করেছে সংগঠনটি। ক্র্যাব সদস্যদের মধ্যে যাদের বই প্রকাশিত হয়েছে তাদের সম্মাননা জানাতে এই অনুষ্ঠানের আয়োজন করা হয়।

অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন, দুর্নীতি দমন কমিশনের (দুদক) সাবেক চেয়ারম্যান গোলাম রহমান এবং বিশেষ অতিথি ছিলেন বাংলাদেশ পোস্ট পত্রিকার প্রধান সম্পাদক শরীফ শাহাব উদ্দিন।

এতে সভাপতিত্ব করেন ক্র্যাব সভাপতি মিজান মালিক। অনুষ্ঠান পরিচালনা করেন ক্র্যাব সাধারণ সম্পাদক আলাউদ্দিন আরিফ।

উপস্থিত অতিথিবৃন্দ ক্র্যাবের লেখক সদস্যদের হাতে ক্রেস্ট, সনদ এবং সম্মাননার নগদ অর্থ তুলে দেন।

ক্র্যাব লেখক সম্মাননা পেয়েছেন, এস এম আবুল হোসেন,পারভেজ খান, দীপক চৌধুরী, মিজান মালিক, মির্জা মেহেদী তমাল, মোহাম্মদ নূরুল ইসলাম, শহীদুল ইসলাম, উমর ফারুক আল হাদী, সুপন রায়, দীপক কুমার আচার্য, পিনাকী দাসগুপ্ত, সারওয়ার বাবর চৌধুরী, ওমর ফারুক, নাছির উদ্দিন শোয়েব, ইন্দ্রজিৎ সরকার, নুরুজ্জামান লাবু, রুদ্র রাসেল, খান মুহাম্মদ রুমেল, রুদ্র মিজান, হাসান জাভেদ ও ইকবাল হাসান ফরিদ।

প্রধান অতিথির বক্তব্যে দুদকের সাবেক চেয়ারম্যান গোলাম রহমান ক্র্যাব সদস্যদের উদ্দেশ্যে বলেন, সমাজকে কীভাবে বিশুদ্ধ করতে হয় তা আপনারা জানেন। আপনারা সেই লক্ষ্যে কাজ করে যাচ্ছেন। এই দায়িত্ব পালন সহজ নয়।

তিনি বলেন, কালো দিক থেকেই ভালো দিক আসে। একদিকে কালো, অপর পিঠে ভালো। আপনারা যদি আপনাদের মসী শক্তির মাধ্যমে দুর্নীতিকে সাহিত্যে তুলে ধরেন, প্রাত্যাহিক রিপোর্টিংয়ে তুলে আনেন, তাহলে দুর্নীতির বিরুদ্ধে যুদ্ধ কাঙ্খিত পর্যায়ে আসবে।

উপস্থিত ক্র্যাব লেখক সদস্যদের উদ্দেশ্যে গোলাম রহমান বলেন, আপনারা সমাজের কালো দিকটা প্রত্যক্ষ করেন। তার রিপোর্ট করেন। আপনারা ব্যক্তি ও পেশাগতজীবনে প্রত্যক্ষ করা ঘটনাবলীর মাধ্যমে বিরাট সাহিত্য তৈরি করতে পারেন বলে আমি মনে করি। আপনাদের ভেতর থেকে অনেক বড় সাহিত্যিকের জন্ম নেবে।

বিশেষ অতিথির বক্তব্যে বাংলাদেশ পোস্ট পত্রিকার প্রধান সম্পাদক শরীফ শাহাব উদ্দিন বলেন, ক্রাইম রিপোর্টারদের প্রতি মুহুর্তে থাকে ঝুঁকি। রিস্কি জব (ঝুঁকিপূর্ণ চাকরি) করেও সাহিত্য চর্চা, সমাজ তথা দেশের জন্য যে অবদান রাখছেন- তা প্রশংসিত।

তিনি বলেন, যে কোনো বই লিখতে গেলে দেশ, জাতি, সংস্কৃতির বিষয় উঠে আসে। এক সময় কালোত্তীর্ণ হলে কালজয়ী বই হয়ে যায়। কালোত্তীর্ণ সেই বই চিরকাল মানুষ মনে রাখে।

আমি সাহিত্যের ছাত্র হয়েও দশ বছর ধরে চেষ্টা করেও পারিনি একটি বই লেখা শেষ করতে। আপনারা এই পেশায় থেকেও বই প্রকাশ করেছেন- যাতে আমি সত্যিই মুগ্ধ, অভিভূত।

কর্মব্যস্তাতার মধ্যেই সাহিত্য চর্চা করে আপনারা সোশ্যাল চেঞ্জ (সামাজিক পরিবর্তন) আনতে ব্যাকুল- এ জন্য আমি ধন্যবাদ জানাই।

অনুষ্ঠানে ঢাকা রিপোর্টার্স ইউনিটির সহ-সভাপতি ওসমান গনি বাবুল, ক্র্যাবের সহ-সভাপতি নিত্য গোপাল তুতুসহ ক্র্যাবসদস্যরা উপস্থিত ছিলেন।

এইচএন