tnbd-logo tnbd-logo
tnbd-logo tnbd-logo-light
আন্তর্জাতিক প্রকাশনার সময়: ১৭ মার্চ ২০২৪, ২১:৪২ পিএম

গাজা যুদ্ধে হেরেছে ইসরায়েল, বললেন সাবেক সেনা কমান্ডার


gaza-attack-20240317211941

গাজায় ফিলিস্তিনি সশস্ত্র গোষ্ঠী হামাসের কাছে হেরেছে ইসরায়েল। সাবেক এক ইসরায়েলি কমান্ডারই বলেছেন এমন কথা।


ইসরায়েলি সংবাদমাধ্যম মারিভে লেখা এক নিবন্ধে ইজাক ব্রিক নামের ওই সেনা কমান্ডার বলেছেন, “আপনি দীর্ঘদিন এত মানুষের কাছে মিথ্যা বলতে পারবেন না। গাজা উপত্যকায় এবং লেবাননের হিজবুল্লাহর বিরুদ্ধে কি হচ্ছে সেটি আমাদের মুখের উপর বিস্ফোরিত হবে। আগে অথবা পরে।”

এই কমান্ডার আরও বলেছেন, “ইসরায়েল কোনো আঞ্চলিক যুদ্ধের জন্য প্রস্তুত নয়। যা গাজা উপত্যকার যুদ্ধের চেয়ে কয়েক হাজার গুণ গুরুতর এবং কঠিন হবে।

গত ৭ অক্টোবর ইসরায়েলের বিভিন্ন অবৈধ বসতিতে হামলা চালায় গাজাভিত্তিক সশস্ত্র গোষ্ঠী হামাস। এরপর ওইদিনই গাজায় বর্বর চালানো শুরু করে ইসরায়েল। ওই সময় তারা জানায়, গাজা থেকে হামাসকে পুরোপুরি নির্মূল করা হবে। তবে প্রায় ছয় মাস ধরে যুদ্ধ চললেও এখনো হামাসকে নির্মূল করতে পারেনি ইসরায়েলি সেনারা।

তবে এই সময়ের মধ্যে প্রায় ৩১ হাজার ফিলিস্তিনিকে হত্যা করে ইসরায়েল। যাদের বেশিরভাগই নারী ও শিশু।

ইসরায়েল প্রায় দুই মাস আগে দাবি করেছিল, গাজার উত্তরাঞ্চল থেকে হামাসকে হটিয়ে দিয়েছে তারা। তবে সেসব অঞ্চলে এখনো হামাসের যোদ্ধাদের প্রতিরোধের মুখে পড়তে হচ্ছে তাদের।

হামাসের বিরুদ্ধে গাজায় যুদ্ধ করতে গিয়ে হাজার হাজার ইসরায়েলি সেনা পঙ্গুত্ব বরণ করেছেন এবং প্রায় ৩০০ সেনা প্রাণ হারিয়েছেন।

বর্তমানে গাজায় যুদ্ধবিরতির চেষ্টা চালিয়ে যাচ্ছে মধ্যস্থতাকারী দেশ কাতার, মিসর ও যুক্তরাষ্ট্র। আজ রোববার (১৭ মার্চ) কাতারের রাজধানী দোহায় আবারও আলোচনায় বসার কথা রয়েছে ইসরায়েল, হামাস ও মধ্যস্থতাকারী দেশগুলোর।

এমএইচ