tnbd-logo tnbd-logo
tnbd-logo tnbd-logo-light
আন্তর্জাতিক প্রকাশনার সময়: ২৯ অগাস্ট ২০২৪, ১৫:৩১ পিএম

পাকিস্তানে ৫.৪ মাত্রার ভূমিকম্প


pakistan-earthquake-20240829151834

পাকিস্তানের বিভিন্ন অঞ্চলে রিখটার স্কেলে ৫ দশমিক ৪ মাত্রার ভূমিকম্প আঘাত হেনেছে।


এই ভূমিকম্প বেশি অনুভূত হয়েছে দেশটির উত্তরপশ্চিমাঞ্চলীয় প্রদেশ খাইবারপাখতুনখোয়ায়। তবে এতে তাৎক্ষণিকভাবে কোনও ক্ষয়ক্ষতি কিংবা হতাহতের খবর পাওয়া যায়নি।

পাকিস্তানের আবহাওয়া বিভাগ (পিএমডি) বলেছে, বৃহস্পতিবার স্থানীয় সময় সকাল ১০টা ৫৬ মিনিটে দেশের বিভিন্ন প্রান্তে ভূমিকম্প অনুভূত হয়েছে। ভূমিকম্পের মাত্রা ছিল ৫ দশমিক ৪।

পিএমডির ওয়েবসাইটে বলা হয়েছে, পাকিস্তানে আঘাত হানা ভূমিকম্পের কেন্দ্রস্থল ছিল আফগানিস্তানের হিন্দু কুশ অঞ্চলে। হিন্দু কুশের ২১৫ কিলোমিটার ভূগর্ভে এই ভূমিকম্পের উৎপত্তি হয়েছে। মার্কিন ভূতাত্ত্বিক জরিপ সংস্থা ইউএসজিএস বলেছে, ভূমিকম্পটির কেন্দ্র ছিল আফগানিস্তানের ইশকাশিম শহর থেকে ২৮ কিলোমিটার পশ্চিম-দক্ষিণপশ্চিমে।

পাকিস্তানের সংবাদমাধ্যম ডন বলছে, খাইবারপাখতুনখোয়া প্রদেশসহ পাকিস্তানের বিভিন্ন অঞ্চলে এই কম্পন অনুভূত হয়েছে। এর মধ্যে মারদান, মালাকান্দ, হাঙ্গু, বানার, শাংলা, দীর ও চরসাদ্দা শহরও রয়েছে।

রাজধানী ইসলামাবাদ, রাওয়ালপিন্ডি এবং লাহোরও ভূমিকম্পে কেঁপে উঠেছে বলে জানিয়েছে ডন। তবে দেশটিতে আঘাত হানা এই ভূমিকম্পে এখন পর্যন্ত কোনও ক্ষয়ক্ষতি কিংবা হতাহতের খবর পাওয়া যায়নি।

ভূমিকম্পের পর খাইবারপাখতুনখোয়ার শাংলা জেলায় দেশটির জরুরি উদ্ধারকারী সেবা ১১২২ এর কর্মীদের উচ্চ সতর্কাবস্থায় রাখা হয়েছে। এক বিবৃতিতে শাংলার জরুরি সেবা কর্তৃপক্ষ বলেছে, জরুরি উদ্ধারকারী সেবা ১১২২ এর নিয়ন্ত্রণ কক্ষে এখন পর্যন্ত কোনও জরুরি টেলিফোন কল পাওয়া যায়নি।

পাঞ্জাবের প্রাদেশিক দুর্যোগ ব্যবস্থাপনা কর্তৃপক্ষ (পিডিএমএ) বলেছে, লাহোর, মুলতান, ইসলামাবাদ, গুজরানওয়ালা এবং সারগোধাসহ কয়েকটি শহরে ভূমিকম্প অনুভূত হয়েছে। পিডিএমএর বিবৃতিতে বলা হয়েছে, কর্তৃপক্ষ এখনও প্রাণহানি কিংবা সম্পত্তির ক্ষয়ক্ষতির কোনও তথ্য পায়নি।

এফএইচ