tnbd-logo tnbd-logo
tnbd-logo tnbd-logo-light
জাতীয় প্রকাশনার সময়: ০৯ এপ্রিল ২০২৩, ২০:৫১ পিএম

হঠাৎ সৃষ্ট কালবৈশাখী ব্যতিত গরম কমার সম্ভাবনা নেই!


rain

আবহাওয়াবিদরা জানিয়েছেন, আপাতত হঠাৎ সৃষ্টি হওয়া কালবৈশাখী ঝড় ব্যতিত গরম কমার কোনো সম্ভাবনা নেই। আগামী কিছুদিন স্বাভাবিকভাবে বৃষ্টি হওয়ার কোনো পূর্বাভাসও তারা দিতে পারেননি।


শনিবার (৮ এপ্রিল) দেশের তিন বিভাগ ও ১১ জেলার ওপর দিয়ে তাপপ্রবাহ বয়ে যাচ্ছিল। রোববারও তা অব্যাহত থাকবে বলে জানিয়েছে আবহাওয়া অধিদফতর।

আপাতত কয়েকদিন বৃষ্টির কোনো সম্ভাবনা দেখা যাচ্ছে না জানিয়ে আবহাওয়াবিদ শাহনাজ সুলতানা বলেন, তবে কালবৈশাখী হলে যে কোনো সময় বৃষ্টি হতে পারে।

সেটা যখন সেল তৈরি হয় এবং যখন-তখন ঝড়-বৃষ্টি হয়। তখন গরম কমে যায়। সেটি ভিন্ন বিষয়। কিন্তু পূর্বাভাসে স্বাভাবিক কোনো বৃষ্টি নেই।’

তিনি আরও বলেন, কালবৈশাখীরও কোনো পূর্বাভাস নেই। কখনো কখনো বিকেলের দিকে কালবৈশাখী হয়ে থাকে।

শনিবার দেশের এ মৌসুমের সবেচেয়ে বেশি সর্বোচ্চ তাপমাত্রা চুয়াডাঙ্গায় ৩৮ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড করা হয়েছে জানিয়ে তিনি বলেন, আজও তাপমাত্রা মোটামুটি এমনই থাকতে পারে। তবে দু-তিনদিন পর আরেকটু বাড়তে পারে।

ঢাকা, খুলনা ও বরিশাল বিভাগসহ রাজশাহী, পাবনা, বগুড়া, মৌলভীবাজার, চট্টগ্রাম, রাঙ্গামাটি, চাঁদপুর, নোয়াখালী, ফেনী, কক্সবাজার ও বান্দরবান জেলার ওপর দিয়ে মৃদু থেকে মাঝারি ধরনের তাপপ্রবাহ বয়ে যাচ্ছে এবং তা অব্যাহত থাকতে পারে বলে জানিয়েছে আবহাওয়া বিভাগ।

রোববার (৯ এপ্রিল) সকাল ৯টা থেকে পরবর্তী ২৪ ঘণ্টার পূর্বাভাসে আবহাওয়া অধিদফতর জানিয়েছে, অস্থায়ীভাবে আংশিক মেঘলা আকাশসহ সারাদেশের আবহাওয়া শুষ্ক থাকতে পারে। এ সময়ে সারাদেশে দিন ও রাতের তাপমাত্রা সামান্য বাড়তে পারে।

প্রসঙ্গত, সকালে দেশের সর্বনিম্ন তাপমাত্রা ১৮ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াস ছিল বদলগাছীতে। ঢাকায় সর্বনিম্ন তাপমাত্রা ছিল ২৪ ডিগ্রি সেলসিয়াস।

এছাড়াও শনিবার ঢাকায় সর্বনিম্ন তাপমাত্রা ছিল ৩৭ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস।

এন