tnbd-logo tnbd-logo
tnbd-logo tnbd-logo-light
জাতীয় প্রকাশনার সময়: ১৮ অক্টোবর ২০২৪, ২০:১৯ পিএম

‘আমার দেশ’ আসছে ডিসেম্বরে


amar-desh-67125e3f4560f

আওয়ামী লীগ সরকারের আমলে বন্ধ হয়ে যাওয়া দৈনিক ‘আমার দেশ’কে আগামী ডিসেম্বরের মধ্যে বাজারে ফেরানোর ঘোষণা দিয়েছেন পত্রিকাটির সম্পাদক ও প্রকাশক মাহমুদুর রহমান।


তিনি বলেছেন, যতই কষ্ট হোক আল্লাহ যদি চান…ডিসেম্বরের মধ্যে আমরা আপনাদের হাতে আবার ‘আমার দেশ’ তুলে দেব ইনশাল্লাহ। মত প্রকাশের জন্য আওয়াজ তুলবে ‘আমার দেশ’। হাতে আড়াই মাসেরও কিছু কম সময় রয়েছে। এর মধ্যেই আমরা সব কাজ শেষ করব।

শুক্রবার সকালে জাতীয় প্রেস ক্লাবে আমার দেশ পরিবার আয়োজিত সংবাদ সম্মেলনে তিনি এ ঘোষণা দেন।

মাহমুদুর রহমান বলেন, ‘আমার দেশ’ স্বাধীনতার কথা বলবে, ভারতীয় সম্প্রসারণবাদ, ভারতীয় হেজেমনির বিরুদ্ধে আওয়াজ তুলবে, বাংলাদেশের লুটেরা ব্যবসায়ীদের বিরুদ্ধে আওয়াজ তুলবে ‘আমার দেশ’, গুম-সংস্কৃতির বিপক্ষে আওয়াজ তুলবে ‘আমার দেশ’। মানবাধিকারের পক্ষে আওয়াজ তুলবে ‘আমার দেশ’, মত প্রকাশের স্বাধীনতার পক্ষে আওয়াজ তুলবে ‘আমার দেশ’। আপনারা আমাকে সহযোগিতা করুন, দোয়া করুন। ইনশাল্লাহ আমরা ডিসেম্বরের মধ্যে আবার আসব।

পাঠকপ্রিয় দৈনিক ‘আমার দেশ’ চালুতে অন্তর্বর্তী সরকারের কাছে সহযোগিতা চেয়ে তিনি বলেন, সহযোগিতা বলতে আইনের দ্বারা যাতে ব্যুরোক্রেসির বটম লেকে ‘আমার দেশ’কে ভুগতে না হয়। এটা আমি সরকারকে উদ্দেশ্য করে বলে দিচ্ছি…কোনো ব্যুরোক্রেটিক বটম লেক আপনারা সৃষ্টি করবেন না ‘আমার দেশ’ চালুর ব্যাপারে। আমি আশা করি, যারা সরকারে আছেন- তারা এটা করবেন না।

বিএনপি-জামায়াত জোট আমলে ২০০৪ সালে বাজারে আসে দৈনিক ‘আমার দেশ’। পরে আওয়ামী লীগ সরকারের রোষানলে পড়ে পত্রিকাটি, ২০১৩ সালের ১১ এপ্রিল বন্ধ করে দেওয়া হয় পত্রিকাটির প্রকাশনা। এর আগে ২০১০ সালের জুনেও ১০ দিনের জন্য পত্রিকাটি বন্ধ করে দেওয়া হয়েছিল।

ঘটনাচক্রে দুইবারই গ্রেফতার হন সম্পাদক মাহমুদুর রহমান। সাড়ে তিন বছর জেলে থাকার পর ২০১৬ সালের নভেম্বরে মাহমুদুর রহমান জামিনে মুক্তি পান। পরে তিনি লন্ডনে চলে যান। সাড়ে ৫ বছর নির্বাসিত জীবন কাটিয়ে গত ২৭ সেপ্টেম্বর তিনি দেশে ফেরেন।

মাহমুদুর রহমান বলেন, ‘আমার দেশ’র আমরা যারা পরিচালক আছি, তারা সীমিত অর্থের মালিক। আর আমরা কোনো করপোরেট মিডিয়া না। বাংলাদেশে একমাত্র ‘আমার দেশ’ কোনো করপোরেট বা দলীয় মিডিয়া না। আমরা নিজেরা কষ্ট করে চালাই।

‘আমার দেশ’র বার্তা সম্পাদক জাহেদ চৌধুরী, জাতীয় প্রেস ক্লাবের সভাপতি হাসান হাফিজ, বাংলাদেশ সাংবাদিক কল্যাণ ট্রাষ্টের ব্যবস্থাপনা পরিচালক এম আবদুল্লাহ, ফেডারেল সাংবাদিক ইউনিয়নের সহসভাপতি বাছির জামাল, ঢাকা সাংবাদিক ইউনিয়নের সাধারণ সম্পাদক খুরশীদ আলম সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন।

এনএইচ