tnbd-logo tnbd-logo
tnbd-logo tnbd-logo-light
রাজনীতি প্রকাশনার সময়: ০৮ জুলাই ২০২২, ১২:১৯ পিএম

ব্যক্তি ও সমাজ জীবনে কোরবানির আদর্শ প্রতিষ্ঠার আহ্বান জানালেন সেলিম উদ্দিন


607883_193

ত্যাগের মহিমায় সমুজ্জ্বল পবিত্র ঈদুল আযহা’র প্রকৃত শিক্ষা রাষ্ট্রীয়, সমাজ, পরিবার ও ব্যক্তিজীবনে প্রতিফলন ঘটিয়ে কল্যাণমুখী সমাজ প্রতিষ্ঠায় সকলকে একযোগে কাজ করার আহ্বান জানিয়েছেন বাংলাদেশ জামায়াতে ইসলামীর কেন্দ্রীয় নির্বাহী পরিষদ সদস্য ও ঢাকা মহানগরী উত্তরের আমির মুহাম্মদ সেলিম উদ্দিন।


তিনি আজ পবিত্র ঈদুল আযহা উপলক্ষে নগরবাসীর উদ্দেশ্যে দেয়া শুভেচ্ছা বাণীতে এসব কথা বলেন।

মহানগরী উত্তর আমির বলেন, আল্লাহ রাব্বুল আলামীনের নির্দেশ পালনার্থে মুসলিম জাতির পিতা ইবরাহীম আ: নিজ পুত্র ঈসমাইলকে আ: কোরবানি করতে প্রয়াসী হয়েছিলেন। সে আদর্শ অনুসরণেই মুসলিম উম্মাহ দিবসটিকে পবিত্র ঈদুল আযহা হিসাবে পালন করে আসছে। মূলত, মহান আল্লাহ রাব্বুল আলামীনের প্রতি একনিষ্ঠ আনুগত্য, তাঁর প্রকৃত সন্তুষ্টি ও মানবকল্যাণে সর্বোচ্চ আত্মত্যাগই ঈদুল আযহার প্রকৃত শিক্ষা। নিজের প্রবৃত্তির ওপর নিয়ন্ত্রণ আরোপই পশু কোরবানির প্রকৃত উদ্দেশ্য।

তিনি বলেন, কালামে হাকীমে বলা হয়েছে, ‘কুরবানীর পশুর রক্ত, গোশত কোনো কিছুই আল্লাহর কাছে পৌঁছে না, পৌঁছে কেবল তোমাদের তাকওয়া বা আল্লাহভীতি।’ তাই কুরবানির শিক্ষায় উদ্বুদ্ধ হয়ে আত্মগঠন ও আত্মশুদ্ধির মাধ্যমে আর্ত-মানবতার মুক্তির জন্য সকলকে ঐক্যবদ্ধভাবে কাজ করতে হবে।

সেলিম উদ্দিন বলেন, জাগতিক লোভ-লালসা ও কামনা-বাসনার উপর নিয়ন্ত্রণ আরোপ করে পশুপ্রবৃত্তির উপর বিজয় অর্জনই ঈদুল আযহার প্রকৃত শিক্ষা। অন্যায়-অসত্য, অনাচার-পাপাচার, হিংসা-বিদ্বেষ, জুলুম-নির্যাতন, বিভেদ-বিশৃঙ্খলা বন্ধ করে সমাজ-রাষ্ট্রে সার্বিক শান্তি প্রতিষ্ঠার মাধ্যমে মানবজাতির প্রকৃত কল্যাণ সাধন করা পবিত্র ঈদুল আযহার উদ্দেশ্য। কুরবানি হচ্ছে আল্লাহর পক্ষ থেকে কল্যাণময় নিদর্শন। আর সে কল্যাণকে যথাযথভাবে কাজে লাগানোই মোমিন জীবনের লক্ষ্য ও উদ্দেশ্য।

তিনি আরো বলেন, সিলেট ও সুনামগঞ্জসহ দেশের উত্তরাঞ্চলে ভয়াবহ বন্যা হানা দিয়েছে। ফলে দুর্গত এলাকার মানুষ আশ্রয়হীন হওয়াসহ সবকিছুই হারিয়ে সর্বস্বান্ত হয়ে পড়েছে। অনেক এলাকায় দুর্গত মানুষ খোলা আকাশের নিচে অনাহারে-অর্ধাহারে মানবেতর জীবন যাপন করছেন। এমতাবস্থায় ঈদুল আযহার প্রকৃত শিক্ষা ধারণ করে আমাদের সকল সামর্থকে কাজে লাগিয়ে বন্যাদুর্গত মানুষের পাশে দাঁড়াতে হবে। আশ্রয়হীনদের পুনর্বাসন, ক্ষতিগ্রস্তদের বাড়ি-বাড়ি প্রয়োজনীয় খাদ্য, ঈদ সামগ্রী ও কুরবানির গোশত পাঠিয়ে ঈদের আনন্দকে তাদের সাথে ভাগাভাগি করতে হবে। তাহলেই ঈদ হয়ে উঠবে অর্থবহ।

তিনি বিপন্ন মানুষের পাশে দাঁড়াতে সমাজের বিত্তবান মানুষসহ দলীয় সকল স্তরের নেতাকর্মীদের প্রতি আহ্বান জানান এবং পবিত্র ঈদুল আযহা উপলক্ষে নগরবাসীর প্রতি শুভেচ্ছা জ্ঞাপন করেন।

এইচএন