tnbd-logo tnbd-logo
tnbd-logo tnbd-logo-light
আন্তর্জাতিক প্রকাশনার সময়: ০২ মে ২০২২, ১৩:৫৬ পিএম

২১৯ শিশু যুদ্ধে নিহত : ইউক্রেন


Child Died in Ukrain-2022

চলমান রাশিয়া-ইউক্রেন যুদ্ধে ২১৯ শিশু নিহত হয়েছে। পূর্ব ইউরোপের এই দেশটিতে গত ২৪ ফেব্রুয়ারি রুশ আগ্রাসন শুরুর পর থেকে এসব শিশু প্রাণ হারায়।


সোমবার (২ মে) ইউক্রেনীয় কর্তৃপক্ষের বরাত দিয়ে এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে কাতারভিত্তিক সংবাদমাধ্যম আলজাজিরা।

গত ২৪ ফেব্রুয়ারি থেকে রাশিয়া পূর্ণ মাত্রায় আক্রমণ শুরু করার পর থেকে ইউক্রেনে প্রায় ২১৯ জন শিশু নিহত হয়েছে এবং আরও ৪০৫ জন আহত হয়েছে বলে জানিয়েছে ইউক্রেনের প্রসিকিউটর জেনারেল অফিস।

কার্যালয়টি টেলিগ্রামে দেওয়া এক পোস্টে আরও জানিয়েছে, চলমান যুদ্ধে সবচেয়ে বেশি সংখ্যক শিশু হতাহত হয়েছে ইউক্রেনের পূর্বাঞ্চলীয় দোনেতস্ক অঞ্চলে। সেখানে রুশ হামলায় হতাহত শিশুর সংখ্যা ১৩৯ জন। এরপরে কিয়েভে ১১৫ জন, খারকিভে ৯৫ জন এবং চেরনিহিভে হতাহত হয়েছে ৬৮ জন।

রোববার (১ মে) ইউক্রেনের পূর্বাঞ্চলীয় দোনেতস্ক ও খারকিভ অঞ্চলে রুশ সামরিক বাহিনীর হামলায় ৮ বেসামরিক নাগরিক নিহত হয়েছেন। অঞ্চল দু’টির গভর্নরের বরাত দিয়ে সোমবার এই তথ্য জানিয়েছে বার্তাসংস্থা এএফপি।

এদিনের রুশ হামলায় প্রাণ হারানো ৮ জনের মধ্যে দোনেতস্কে নিহত হয়েছেন ৪ জন। ওই অঞ্চলের লাইমান শহরে রুশ হামলায় তারা নিহত হন।

টেলিগ্রামে দেওয়া এক পোস্টে দোনেতস্কের গভর্নর পাভলো কিরিলেনকো বলেন, ‘রোববার দোনেতস্ক অঞ্চলে রাশিয়ার হামলায় চার বেসামরিক লোক নিহত হয়েছেন। নিহতদের সবাই লাইমান শহরের। এ ঘটনায় আহত হয়েছেন আরও ১১ জন।’

তিনি আরও বলেন, লাইমানের কাছের একটি শহরে আহত আরেক ব্যক্তি পরে মারা যান।

খারকিভের আঞ্চলিক গভর্নর ওলেগ সিনেগুবভ টেলিগ্রামে দেওয়া এক পোস্টে বলেছেন, ইউক্রেনের দ্বিতীয় বৃহত্তম শহর খারকিভ এবং এর আশপাশের আবাসিক এলাকায় রাশিয়ার সামরিক বাহিনীর হামলায় আরও তিনজন নিহত হয়েছেন।

তার ভাষায়, ‘গোলাবর্ষণের কারণে দুর্ভাগ্যবশত ৩ জন নিহত হয়েছেন। এ ঘটনায় আহত হয়েছেন আরও ৮ বেসামরিক ব্যক্তি।’

এইচএন