tnbd-logo tnbd-logo
tnbd-logo tnbd-logo-light
আন্তর্জাতিক প্রকাশনার সময়: ২৪ মার্চ ২০২৩, ২০:০১ পিএম

রোমানিয়া সীমান্তে ট্রাকে মিলল ২৩ বাংলাদেশি


ff4cd7c6d8b735154e4eab2d51507ed814737529091e0e4b

অবৈধভাবে ইতালি যাওয়ার সময় রোমানিয়া সীমান্তে একটি ট্রাক থেকে ২৩ বাংলাদেশি অভিবাসীকে উদ্ধার করা হয়েছে। গতকাল বৃহস্পতিবার তাদের উদ্ধার করা হয় বলে জানায় স্থানীয় সংবাদমাধ্যম স্টাইরিপিসার্স।


সংবাদমাধ্যমটি জানায়, পশ্চিম টার্নু বর্ডার ক্রসিং পয়েন্টে ট্রাকটি আসলে সেখানে তল্লাশি চালানো হয়। গাড়ির চালক জানিয়েছে, তিনি রোমানিয়া-ইতালি রুটে তোশক নিয়ে যাচ্ছিলেন।

আরাদ সীমান্ত পুলিশ জানিয়েছে, তল্লাশি চালানোর সময় তাদের সহকর্মীরা নিশ্চিত করেছেন, উদ্ধার হওয়া ব্যক্তিরা বাংলাদেশের নাগরিক, যাদের বয়স ২৫ থেকে ৫০ বছরের মধ্যে। ব্যক্তিগত নথির ভিত্তিতে জানা গেছে, তারা আইনানুগ উপায়ে রোমানিয়াতে প্রবেশ করেছিল।

পুলিশ জানিয়েছে, চালককে গ্রেফতার করা হয়েছে। তাকে অভিবাসী চোরাচালান এবং ট্রাকে লুকিয়ে থাকা বিদেশি নাগরিকদের সঙ্গে প্রতারণার মাধ্যমে রাজ্যের সীমান্ত অতিক্রম করার চেষ্টার অভিযোগ আনা হয়েছে।

এদিকে ভূমধ্যসাগর পাড়ি দিয়ে ইতালি প্রবেশে অভিবাসীদের ঢল ঠেকাতে ব্যর্থ হয়ে এবার নতুন আইন প্রণয়ন করেছে দেশটি।

আইনে বলা হয়েছে, যারা অবৈধ অভিবাসীদের ইতালিতে আনার সঙ্গে জড়িত, তাদের ১০ থেকে ৩০ বছরের জেল এবং নৌকাচালকদের একই সাজার আওতায় আনা হবে।

তবে আইনটিকে বর্ণবাদী বলছেন দেশের বহু নাগরিক। স্থানীয়রা বলছেন, এ সরকার বর্ডার বন্ধ করতে চায়। তারা মানুষের স্বাধীন চলাফেরার অধিকার কেড়ে নিচ্ছে। এ অবস্থার অবসান ঘটাতে হবে। সমুদ্রপথে আসা অভিবাসীদের ঢল থামানো যাবে না। যুদ্ধ এবং দরিদ্রতা তাদের এই বিপজ্জনক পথ বেছে নিতে সাহস জোগায়। এ সরকার বিত্তশালীদের কথায় চলে।

২০২২ সালে ইতালিতে প্রবেশ করেছে ১ লাখ ৫ হাজার ১২৯ জন অভিবাসী। তাদের মধ্যে ১৪ হাজার ৯৮২ জন বাংলাদেশি। এদিকে চলতি বছর এখন পর্যন্ত এসেছে ২০ হাজার ৪৬ জন, তাদের মধ্যে ১ হাজার ৬২৯ জন বাংলাদেশি রয়েছেন।

প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের এক হিসাব অনুযায়ী, প্রায় ১ কোটি ৩০ লাখ বাংলাদেশি বিদেশে বসবাস করছেন। এদেরকে বাংলাদেশি ডায়াস্পোরা অর্থাৎ প্রবাসী বাংলাদেশি বলা হয়। তাদের প্রথম প্রজন্মের অভিবাসীরা আর্থিক অবস্থার উন্নতি কিংবা দারিদ্র্য থেকে বাঁচতে বিদেশ পাড়ি দিয়েছিলেন। বিশ্বের চতুর্থ বৃহৎ অভিবাসী গোষ্ঠী বাংলাদেশের নাগরিক। অর্থাৎ অভিবাসীদের ক্ষেত্রে বাংলাদেশ চতুর্থ স্থানে।

সরকারি তথ্য অনুসারে, ইতালিতে প্রায় দেড় লাখ বাংলাদেশি অভিবাসী বসবাস করছেন। তারা কৃষিকাজ, জাহাজ নির্মাণ এবং ফুটপাতের ব্যবসাসহ বিভিন্ন খাতে নিযুক্ত রয়েছেন। ইইউ’র অন্য কোনো দেশে এত বেশি বাংলাদেশি অভিবাসী নেই। জনসাধারণের মধ্যে একটা ধারণা আছে, ইতালি বিদেশিদের প্রতি খুব বন্ধুপ্রতিম। ইতালি মাঝে মাঝে অনিয়মিত অভিবাসী শ্রমিকদের বৈধতা দিয়ে থাকে। যে কারণে অনেকে মনে করেন কোনো না কোনোভাবে দেশটিতে ঢুকতে পারলে কোনো না কোনো এক সময় আইনি মর্যাদা পাওয়া যাবে।

এমকে