tnbd-logo tnbd-logo
tnbd-logo tnbd-logo-light
আন্তর্জাতিক প্রকাশনার সময়: ০৭ জানুয়ারী ২০২৩, ১৩:৩২ পিএম

মেক্সিকোতে মাদক সম্রাটকে ধরতে অভিযান, নিহত ২৯


10

মেক্সিকোর শীর্ষ মাদক ব্যবসায়ী জোয়াকুইন গুজমানের ছেলেকে গ্রেফতার অভিযানে অন্তত ২৯ জন নিহত হয়েছে। নিহতদের মধ্যে ১০ জন সেনা সদস্য রয়েছেন।


দেশটির প্রতিরক্ষামন্ত্রী এক সংবাদ সম্মেলনে এ তথ্য নিশ্চিত করেছেন।

মেক্সিকোর অপরাধ জগত ও আইনশৃঙ্খলা বাহিনীর কাছে ৬৫ বছর বয়সী জোয়াকুইন গুজমান ‘এল চ্যাপো’ নামে পরিচিত, যার আক্ষরিক বাংলা অর্থ ‘পিচ্চি’ বা ‘ছোটো’। তার ছেলে ওভিদিও গুজমানেরও একটি বিশেষ নাম আছে। ‘এল র‌্যাটন’ বা ‘ইঁদুর’ নামে পরিচিত তিনি।

মেক্সিকোর সেনাবাহিনীর একটি বিশেষ দল বৃহস্পতিবার দেশটির উত্তরাঞ্চলীয় প্রদেশ সিনালোয়ার রাজধানী কুলিয়াকান থেকে ওভিদিওকে গ্রেপ্তার করে রাজধানী মেক্সিকো সিটিতে নিয়ে আসে। সামরিক বাহিনীর একটি বিমানে তাকে রাজধানীতে আনা হয়।

তবে এই অভিযান মোটেও সহজ ছিল না। গুজমান গ্যাংয়ের সিনালোয়া শাখার সদস্যরা ওভিদিওকে ছিনিয়ে আনতে সরকারি বাহিনীর সঙ্গে রীতিমতো যুদ্ধ করেছেন।

মেক্সিকোর প্রতিরক্ষামন্ত্রী বলেন, ‘সামরিক বাহিনীর ১০ জন সদস্য (সিনালোয়ায়) তাদের দায়িত্ব পালন করতে গিয়ে নিহত হয়েছেন, আহত হয়েছেন আরও ১০ জন। এছাড়া নিহতদের বাকি ১৯ জন গুজমান গ্যাংয়ের সদস্য।’

২০১৬ সালে মেক্সিকোর সামরিক বাহিনীর হাতে গ্রেপ্তার হওয়ার আগ পর্যন্ত মেক্সিকোর সবচেয়ে শক্তিশালী সন্ত্রাসী গ্যাংটি চালাতেন জোয়াকুইন গুজমান। মাদক ব্যাবসায়ী হিসেবে গুজমান ও তার গ্যাংয়ের উত্থান ঘটেছিল এই সিনালোয়া প্রদেশেই। ফলে মেক্সিকো-যুক্তরাষ্ট্রভিত্তিক গুজমান গ্যাংয়ের সবচেয়ে শক্তিশালী ঘাঁটি ছিল সিনালোয়া। ২০১৭ সালে তাকে যুক্তরাষ্ট্রে কারাগারে পাঠায় মেক্সিকো সরকার।

এন