tnbd-logo tnbd-logo
tnbd-logo tnbd-logo-light
জাতীয় প্রকাশনার সময়: ২৭ এপ্রিল ২০২৩, ২০:৫৮ পিএম

ঢাকা-নারিতা সরাসরি বিমান যোগাযোগের প্রতিশ্রুতি দিলেন প্রধানমন্ত্রী


696

চলতি বছরের সে‌প্টেম্ব‌র মাস থেকে ঢাকা-না‌রিতা সরাস‌রি বিমান যোগা‌যোগের প্র‌তিশ্রু‌তি দি‌য়ে প্রধানমন্ত্রী শেখ হা‌সিনা ব‌লে‌ছেন, এজন্য সরকার কাজ কর‌ছে।


বৃহস্পতিবার (২৭ এপ্রিল) জাপানের টোকিওতে হোটেল ওয়েস্টিনে জাপান প্রবাসীদের দেওয়া নাগরিক সংবর্ধনায় এ প্রতিশ্রুতি দেন প্রধানমন্ত্রী। এ সময় প্রবাসী‌দের বাংলাদে‌শে বি‌নি‌য়ো‌গেরও আহ্বান জানিয়েছেন তি‌নি।

সরকার ক্ষমতা গ্রহণের আগে বাংলাদেশ বিমানের করুণ অবস্থার কথা তুলে ধরে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন, আওয়ামী লীগ সরকার ক্ষমতায় আসার পর বিমানের সেবা ভালো হয়েছে এবং বিমানকে যুগোপ‌যোগী ও আধুনিক করা হয়েছে।

‌তি‌নি ব‌লেন, জাপান-বাংলা‌দে‌শ সম্পর্কের ভি‌ত্তি রচনা ক‌রে‌ছি‌লেন জা‌তির পিতা বঙ্গবন্ধু শেখ মু‌জিবুর রহমান।

মু‌ক্তিযু‌দ্ধের সম‌য়ে জাপা‌নের সহ‌যো‌গিতার কথা কৃতজ্ঞচি‌ত্তে স্মরণ ক‌রেন প্রধানমন্ত্রী। স্মরণ ক‌রেন বর্তমান বাংলা‌দে‌শের উন্নয়ন প‌রিক্রমায় জাপা‌নের অবদানের কথা।

বাংলা‌দে‌শ-জাপা‌নের সম্পর্ক আ‌রও মজবুত ও শ‌ক্তিশালী হ‌য়ে‌ছে, উ‌ল্লেখ ক‌রে তি‌নি ব‌লেন, তারা দুঃসম‌য়ে পা‌শে ছি‌লেন। তা‌দের সম্মান জা‌নি‌য়ে‌ছি। এর মাধ্য‌মে আমরা নি‌জেরাই নি‌জে‌দের সম্মানিত ক‌রে‌ছি।

বাংলাদেশের অর্থনীতিতে প্রবাসীদের অবদান স্মরণ করে তা‌দের দে‌শে বি‌নি‌য়ো‌গের আহ্বান প্রধানমন্ত্রী। তিনি বলেন, ১০০টি অর্থনৈতিক অঞ্চল হয়েছে। দে‌শে বি‌নি‌য়োগ করুন। যেসব দেশে প্রবাসীরা বিনি‌য়োগ করেছে, তারা সবচেয়ে উন্নত হয়েছে।

‌তি‌নি ব‌লেন, বারবার হত্যার জন্য আমার ওপর হামলা হ‌য়ে‌ছে। কিন্তু, রা‌খে আল্লাহ মা‌রে কে। এখনও দে‌শের জন্য কাজ ক‌রে যা‌চ্ছি।

প্রধানমন্ত্রী ব‌লেন, বিএনপি ক্ষমতায় আ‌সে লুটপাট করার জন্য। তা‌দের সম‌য়ে দেশ পি‌ছি‌য়ে‌ছে। ১৯৯৬ সা‌লে যেখা‌নে আওয়ামী লীগ সরকার খা‌দ্যে স্বয়ংসম্পূর্ণতা অর্জন ক‌রে, সেখা‌নে পরবর্তী‌তে বিএনপি ক্ষমতায় এ‌সে খাদ্য ঘাট‌তির দেশে প‌রিণত ক‌রে। 

১ কো‌টি লোক‌কে ৩০ টাকা কে‌জি দরে চাল দেওয়ার কথা জা‌নি‌য়ে তি‌নি ব‌লেন, দা‌রি‌দ্র্যের হার ১৮ শতাংশের নিচে না‌মি‌য়ে এ‌নে‌ছি। হতদ‌রিদ্র ২৫ থে‌কে ৫ ভা‌গে না‌মি‌য়ে এনেছি। সবার জন্য গৃহ ও ভূমি দেওয়া হ‌য়ে‌ছে। ট্রে‌নিং ও ঋণ দি‌য়ে জীবন পা‌ল্টে দেওয়া হ‌চ্ছে । হিজড়া, বে‌দে সম্প্রদায়ের মতো ভাসমান জন‌গোষ্ঠী‌কে গৃহ ও ভূমি দিয়েছে সরকার। এক‌টি লোকও গৃহহীন থাক‌বে না।

এ সময় শিক্ষার উন্নয়‌ন, শ্র‌মিক‌দের বেতন-ভাতা বৃ‌দ্ধি এবং যুগোপযোগী সবুজ কারখানা নি‌শ্চিত কর‌তে আওয়ামী লীগ সরকা‌রের নেওয়া বি‌ভিন্ন পদ‌ক্ষেপের কথা তু‌লে ধ‌রেন প্রধানমন্ত্রী। স্মার্ট বাংলা‌দেশ গ‌ড়তে প্রযুক্তি খা‌তে ব্যাপক উন্নয়‌নের কথা তু‌লে ধ‌রেন তি‌নি।

দেশে খাদ্য উৎপাদন বাড়াতে এক ইঞ্চিও যা‌তে অনাবাদি না থাকে, সেজন্য জাপা‌ন প্রবাসী‌দেরকে ‌তা‌দের পরিবারের লোকজনের সঙ্গে কথা বলার আহ্বান জানান শেখ হাসিনা।

এন