tnbd-logo tnbd-logo
tnbd-logo tnbd-logo-light
আন্তর্জাতিক প্রকাশনার সময়: ২৯ জুলাই ২০২৩, ১৩:৩৬ পিএম

অস্ট্রেলিয়ায় হেলিকপ্টার বিধ্বস্ত, নিখোঁজ ৪


7

অস্ট্রেলিয়ায় একটি সামরিক হেলিকপ্টার বিধ্বস্ত হয়ে চারজন নিখোঁজ রয়েছে। দেশটির কুইন্সল্যান্ড উপকূলের কাছে হেলিকপ্টারটি বিধ্বস্ত হয়েছে। খবর বিবিসির।


স্থানীয় সময় শুক্রবার রাতে (২৮ জুলাই) লিন্ডেম্যান দ্বীপে অস্ট্রেলিয়া এবং যুক্তরাষ্ট্রের সামরিক বাহিনীর মধ্যকার রাত্রীকালীন প্রশিক্ষণের সময় ওই হেলিকপ্টারটি বিধ্বস্ত হয়।

অস্ট্রেলিয়ার প্রতিরক্ষামন্ত্রী রিচার্ড মার্লেস বলেন, দুর্ঘটনার পর তাৎক্ষণিকভাবে তল্লাশি ও উদ্ধার অভিযান শুরু হয়েছে। স্থানীয় সময় শনিবার (২৯ জুলাই) সকালে এক সংবাদ সম্মেলনে মার্লেস বলেন, ওই হেলিকপ্টারে থাকা চার ক্রুকে এখনও খুঁজে পাওয়া যায়নি।

তিনি বলেন, এমআরএইচ-৯০ হেলিকপ্টারটি স্থানীয় সময় রাত সাড়ে ১০টার দিকে হুইটসানডে উপকূলের কাছে বিধ্বস্ত হয়েছে।

তিনি আরও বলেন, বিধ্বস্ত হেলিকপ্টারের ক্রু সদস্য এবং তাদের পরিবারের প্রতি আমাদের গভীর সমবেদনা। তিনি বলেন, আমরা ভালো খবর আশা করছি।

তিনি জানান, এখনও পরিষ্কারভাবে ওই দুর্ঘটনা সম্পর্কে তেমন তথ্য পাওয়া যায়নি। খুব শিগগির এ বিষয়ে আরও বিস্তারিত জানানো হবে। একই সংবাদ সম্মেলনে বক্তব্যের সময় প্রতিরক্ষা বাহিনীর প্রধান অ্যাঙ্গাস ক্যাম্পবেল বলেন, এটি একটি ভয়াবহ মুহূর্ত।

তিনি বলেন, নিখোঁজদের খুঁজে বের করা এবং তাদের পরিবারের সদস্যদের সহযোগিতা করাই এখন আমাদের প্রধান কাজ। উদ্ধার ও তল্লাশি অভিযানে সহায়তা করায় দেশটির পুলিশ, বেসামরিক এজেন্সি, সাধারণ জনগণ এবং যুক্তরাষ্ট্রকে ধন্যবাদ জানান তিনি।

এদিকে তালিসমান সামরিক অনুশীলনে বিরতি ঘোষণা করেছেন প্রতিরক্ষা কর্মকর্তারা। ওই সামরিক অনুশীলনে জাপান, ফ্রান্স, জার্মানি এবং দক্ষিণ কোরিয়ার সৈন্যরাও অংশ নেওয়ার কথা। বড় আকারের ওই সামরিক অনুশীলন দুই সপ্তাহ ধরে চলছে। আগামী ৪ আগস্ট এই মহড়া শেষ হওয়ার কথা।

অপরদিকে মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিঙ্কেন এবং প্রতিরক্ষা মন্ত্রী লয়েড অস্টিন বর্তমানে অকাস প্রতিরক্ষা চুক্তির বিষয়ে আলোচনার জন্য কুইন্সল্যান্ডে অবস্থান করছেন। এই চুক্তির অধীনে যুক্তরাষ্ট্র অস্ট্রেলিয়াকে পারমাণবিক সাবমেরিন প্রযুক্তি সরবরাহ করবে বলে জানা গেছে।

এন