tnbd-logo tnbd-logo
tnbd-logo tnbd-logo-light
সারাদেশ প্রকাশনার সময়: ০৬ মে ২০২৩, ১৬:১৬ পিএম

নারায়ণগঞ্জে নৌযান শ্রমিকদের বিক্ষোভ


5

মিথ্যা ও হয়রানিমূলক মামলার প্রতিবাদে নারায়ণগঞ্জে বিক্ষোভ কর্মসূচি পালন করেছেন বাংলাদেশ নৌযান শ্রমিক ফেডারেশনের নেতা-কর্মীরা। আসন্ন মজুরি কাঠামো বাস্তবায়নকে বাধাগ্রস্ত করতে উদ্দেশ্যমূলকভাবে সংগঠনের কেন্দ্রীয় কমিটির আইন বিষয়ক সম্পাদক ইঞ্জিনিয়ার আলমগীর হোসেনকে গ্রেপ্তারের প্রতিবাদে এই কর্মসূচি পালন করেন তারা।


শনিবার (৬ মে) দুপুর ১টার দিকে নারায়ণগঞ্জ প্রেসক্লাবের সামনে মিছিল নিয়ে সমবেত হয়ে বিক্ষোভ করেন আন্দোলনকরীরা।

বাংলাদেশ নৌযান শ্রমিক ফেডারেশনের সহ-সাধারণ সম্পাদক প্রকাশ দত্ত বলেন, মূলত আমাদের নতুন বেতন ও মজুরিকাঠামো বাস্তবায়নের আগে মালিক পক্ষের ইন্ধনে ষড়যন্ত্রমূলকভাবে আমাদের কেন্দ্রীয় কমিটির আইন বিষয়ক সম্পাদক ইঞ্জিনিয়ার আলমগীর হোসেনকে মোবাইল চুরির মামলা দিয়ে গ্রেপ্তার দেখিয়ে কারাগারে পাঠানো হয়েছে। আমাদের মামলার বাদী জানিয়েছেন তাকে চাপে ফেলে মালিক পক্ষের লোকজন এই হয়রানিমূলক মামলা দিয়েছেন।

তিনি বলেন, আমাদের দাবি ছিল, বন্দর পাশ নিয়ে প্রতিটি জাহাজ সিরিয়াল অনুসারে লোড করে বন্দর থেকে ছাড়পত্র নিয়ে ছেড়ে যাবে। কিন্ত এখানকার কিছু প্রভাবশালী মালিক তাদের ইচ্ছামত নিজেদের জাহাজকে লোড করিয়ে নিতেন। ফলে ক্ষতিগ্রস্ত হতো সাধারণ শ্রমিকেরা। এই বিষয়ে প্রতিবাদ করায় ও নতুন মজুরি কাঠামো যেন বাস্তবায়ন না হয় সেই উদ্দেশে এই হয়রানিমূলক মামলা দিয়ে নৌ-শ্রমিকদের আন্দোলনে নামতে বাধ্য করা হয়েছে।

তিনি আরও বলেন, আজকের এই বিক্ষোভ কর্মসূচিতে আগামি ৮মে সোমবার ঢাকা প্রেসক্লাবের সামনে কেন্দ্রীয় কর্মসূচির ডাক দেওয়া হয়েছে। এই হয়রানিমূলক মামলা ও শ্রমিকদের ন্যায্য মজুরিকাঠামো বাস্তবায়িত না হলে কর্মবিরতিসহ কঠোর আন্দোলনের ডাক দেওয়া হবে।

নারায়ণগঞ্জ আঞ্চলিক কমিটির সভাপতি মিজানুর রহমানের সভাপতিত্বে অনুষ্ঠিত এই বিক্ষোভ কর্মসূচিতে আরও উপস্থিত ছিলেন বাংলাদেশ নৌযান শ্রমিক ফেডারেশনের যুগ্ম-সাধারণ সম্পাদক আবু সাঈদ, আইন বিষয়ক কমিটির সদস্য আতিকুল ইসলাম, নারায়ণগঞ্জ শাখার সাধারণ সম্পাদক জাহাঙ্গীর হোসেন প্রমূখ।

এবি