tnbd-logo tnbd-logo
tnbd-logo tnbd-logo-light
প্রবাস প্রকাশনার সময়: ১৮ জুন ২০২৪, ১৫:০৭ পিএম

কুয়েতে ফ্রি ভিসায় আসা অভিবাসীদের গ্রেপ্তার


kuwait-arrest-20240618150309

কুয়েতে জনসংখ্যায় ভারসাম্য ফিরিয়ে আনতে বিভিন্ন অপরাধী ও আইন লঙ্ঘনকারীদের বিরুদ্ধে অভিযান পরিচালনা করেছে স্থানীয় প্রশাসন। তারই অংশ হিসেবে রোববার (১৭ জুন) দেশটির বিনেদ আল-গার এলাকায় আবাসন আইন লঙ্ঘনকারীদের বিরুদ্ধে অভিযান পরিচালনা করে স্থানীয় প্রশাসন। অভিযানে ২০ নম্বর খাদেম ফ্রি ভিসাধারী বিভিন্ন দেশের কয়েক শতাধিক অভিবাসীকে গ্রেপ্তার করা হয়েছে।


স্থানীয় গণমাধ্যম সূত্রে জানা যায়, গ্রেপ্তার প্রবাসীদের শ্রম আশ্রয় কেন্দ্রে রাখা হয়েছে। তাদের বিরুদ্ধে আইনানুসারে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা হবে।

কুয়েতের শ্রম আইনে এক মালিকের ভিসায় আসার পরে অন্য মালিকের কাজ করাকে দালালরা নাম দিয়েছে ফ্রি ভিসা, যেটি স্থানীয় আবাসন আইনের লঙ্ঘন। এই আইন লঙ্ঘনকারীদের জেল-জরিমানা ও নিজ দেশে ফেরত পাঠানোর বিধান রয়েছে।

জানা যায়, কিছু অসাধু ভিসা ব্যবসায়ী ফ্রি ভিসা নাম দিয়ে ৭ লাখ থেকে ৯ লাখ টাকায় এই ভিসা বিক্রি করে। আবার প্রতি বছর কিংবা দুই বছর পরপর দেড় লাখ টাকা থেকে আড়াই লাখ টাকার বিনিময়ে আকামা নবায়ন করে দেওয়া হয়। কাজ করতে গিয়ে কর্মস্থলে আতঙ্ক এবং চোর-পুলিশ খেলার মধ্য দিয়ে এই ভিসায় আসা প্রবাসীরা ঝুঁকি নিয়ে কাজ করে থাকেন।

বাংলাদেশ কমিউনিটির সাধারণ সম্পাদক কামরুজ্জামান টিটু বলেন, উচ্চ মূল্য দিয়ে ভিসা কিনে বৈধ ভিসা নিয়ে এসে অবৈধ হিসেবে ঝুঁকি নিয়ে কাজ করার কোনো মানেই হয় না। বাংলাদেশি প্রবাসীরা যে মালিক বা কোম্পানির ভিসায় কুয়েতে এসেছেন, তাদের সেই মালিক বা কোম্পানির অধীনে কাজ করা অনুরোধ করেন তিনি।

এনএইচ