tnbd-logo tnbd-logo
tnbd-logo tnbd-logo-light
শিক্ষা প্রকাশনার সময়: ১৮ অগাস্ট ২০২৩, ১০:৫৬ এএম

এইচএসসির প্রথম দিন অনুপস্থিত ৫৫২২


6
এইচএসসির প্রথম দিন অনুপস্থিত ৫৫২২

গতকাল বৃহস্পতিবার দেশের ৮ টি সাধারণ শিক্ষা বোর্ডে এইচএসসি পরীক্ষা শুরু হয়েছে। ১ম দিন সকাল ১০টা থেকে দুপুর ১টা পর্যন্ত বাংলা প্রথম পত্র পরীক্ষা অনুষ্ঠিত হয়। এ দিন অনুপস্থিত ছিলেন মোট ৫৫২২ জন শিক্ষার্থী।


এছাড়াও ৩ টি বোর্ডে মোট ৪ জন পরীক্ষার্থীকে বহিষ্কার করা হয়।

বৃহস্পতিবার (১৭ আগস্ট) বিকেল ৫টার দিকে আন্তঃশিক্ষা বোর্ড সমন্বয়ক কমিটির সভাপতি ও ঢাকা শিক্ষা বোর্ডের চেয়ারম্যান অধ্যাপক তপন কুমার সরকারের সই করা ‘এইচএসসি পরীক্ষার দৈনিক প্রতিবেদনে’ এ তথ্য নিশ্চিত করেন।

পরীক্ষা সংক্রান্ত প্রতিবেদনের তথ্যানুযায়ী, বাংলা ১ম পত্রে ঢাকা শিক্ষা বোর্ডে সবচেয়ে বেশি ১ হাজার ৪৩৬ জন পরীক্ষার্থী অনুপস্থিত ছিলেন। ঢাকার পরই অনুপস্থিতির হিসাবে অনুযায়ী রাজশাহী বোর্ডে মোট অনুপস্থিত শিক্ষার্থীর সংখ্যা ৯৩১ জন।

অন্যদিকে দিনাজপুর বোর্ডে মোট ৭৩৩ জন, কুমিল্লায় ৬৫৫ জন, যশোরে ৬২৪ জন, সিলেটে ৪০৭ জন, বরিশালে ৩৮০ জন সহ ময়মনসিংহে ৩৫৬ জন অনুপস্থিত ছিলেন।

এছাড়াও, দিনাজপুর বোর্ডে ২ জন শিক্ষার্থীকে বহিষ্কার করা হয়েছে। রাজশাহী ও বরিশাল বোর্ডে ১ জন করে শিক্ষার্থীকে বহিষ্কার করা হয়।

প্রতিবেদনে দেখা যায়, ৮ বোর্ডের অধীনে ১ হাজার ৪১৩টি কেন্দ্রে পরীক্ষা হয়। সর্বশেষ তথ্যানুযায়ী, এ সকল কেন্দ্রে প্রায় ৯ লাখ ৪৬ হাজার ৮৪৪ জন শিক্ষার্থীর পরীক্ষা দেওয়ার কথা ছিল। কিন্তু অংশ নিয়েছেন ৯ লাখ ৪১ হাজার ৩২২ জন। তাদের মধ্যে ৪ জনকে বহিষ্কার করা হয়েছে।

অনুপস্থিত ছিলেন ৫৫২২ জন, যা মোট পরীক্ষার্থীর ০.৫৮ শতাংশ। পরীক্ষা সংক্রান্ত দৈনিক প্রতিবেদনে অনুপস্থিতির এ হারকে সন্তোষকজনক বলে উল্লেখ করা হয়েছে।

এন