tnbd-logo tnbd-logo
tnbd-logo tnbd-logo-light
বিজ্ঞান ও প্রযুক্তি প্রকাশনার সময়: ১৮ মে ২০২২, ১৮:৪৪ পিএম

ঝুঁকিপূর্ণ যে ৩ অ্যাপ সরিয়ে নিলো গুগল


ক্ষতিকর

গুগল প্লে স্টোরে ফের হানা দিয়েছে ক্ষতিকর ম্যালওয়্যার জোকার। তাই তড়িঘড়ি ৩ অ্যাপ সরিয়ে নিলো গুগল। সম্প্রতি এই অ্যাপগুলোতে জোকার ম্যালওয়্যারের উপস্থিতি দেখা গিয়েছে। সম্প্রতি ক্যাসপারেস্কি সংস্থার সাইবার সিকিউরিটি অ্যানালিস্ট কয়েকটি অ্যাপে জোকার ম্যালওয়্যারের সন্ধান পায়।


গুগল ব্যবহারকারীদের নিরাপত্তা রক্ষায় এই ম্যালওয়্যারের সঙ্গে ক্রমাগত লড়াই করে চলেছে। জোকার ম্যালওয়্যারের প্রথম দেখা পাওয়া গেছে ২০১৭ সালে। এই জোকার ম্যালওয়্যার ব্যবহারকারীর অজান্তেই বিভিন্ন অনলাইন সার্ভিসের সাবস্ক্রিপশন করিয়ে নিয়ে ব্যাঙ্ক অ্যাকাউন্ট থেকে টাকা চুরি করে নেয়।

এই ম্যালওয়্যারগুলো ব্যবহারকারীদের মোবাইলে পেমেন্টের জন্য আসা ওটিপিগুলোকে লুকিয়ে অ্যাক্সেস করতে পারে। ব্যবহারকারী যদি ব্যাঙ্ক স্টেটমেন্ট চেক না করেন তাহলে তিনি বুঝতেও পারবেন না যে তিনি কোনো অনলাইন সার্ভিসের সাবস্ক্রিপশনের আওতায় রয়েছেন এবং তার জন্য পেমেন্টও করেছেন।

গুগল সরিয়ে নেওয়ার ফলে নতুন করে এই অ্যাপগুলো আর ইনস্টল করতে পারবেন না। তবে যাদের ফোনে আগেই এই অ্যাপগুলো ইনস্টল করা আছে তারা দ্রুত আন-ইনস্টল করুন। দেখে নিন কোন তিনটি অ্যাপ সরিয়ে নিলো গুগল-

> ক্যামেরা পিডিএফ স্ক্যানার

> ব্লাড প্রেসার অ্যাপ

> স্টাইল মেসেজ অ্যাপ

এমআই