tnbd-logo tnbd-logo
tnbd-logo tnbd-logo-light
রাজনীতি প্রকাশনার সময়: ৩১ জুলাই ২০২৩, ১৭:১২ পিএম

অনুমতিসহ পুলিশের সার্বিক সহযোগিতার আশা জামায়াতের


Photo (2)

তত্ত্বাবধায়ক সরকার ব্যবস্থা প্রতিষ্ঠা, জামায়াতের আমির ডা. শফিকুর রহমানসহ গ্রেপ্তার নেতাকর্মী ও আলেম-ওলামাদের মুক্তি এবং দ্রব্যমূল্যের ঊর্ধ্বগতি নিয়ন্ত্রণের দাবিতে মঙ্গলবার (১ আগস্ট) ডাকা সমাবেশ বাস্তবায়নে সবার প্রতি আহ্বান জানিয়েছে জামায়াতে ইসলামী।


সোমবার (৩১ জুলাই) বিকেল সাড়ে ৩টায় জামায়াতে ইসলামী ঢাকা মহানগরীর (উত্তর ও দক্ষিণ) ভার্চুয়ালি সমন্বিত সংবাদ সম্মেলন থেকে এ আহ্বান জানানো হয়।

ঢাকা মহানগর দক্ষিণ জামায়াতের ইসলামের সেক্রেটারি শফিকুল ইসলাম মাসুদের সঞ্চালনায় সংবাদ সম্মেলনে কেন্দ্রীয় নির্বাহী পরিষদ সদস্য ও ঢাকা মহানগর দক্ষিণ জামায়াতের আমির নুরুল ইসলাম বুলবুল বলেন, দলের ভারপ্রাপ্ত আমির অধ্যাপক মুজিবুর রহমান গত ২৪ জুলাই সংবাদ সম্মেলনের মাধ্যমে তিন দিনের কর্মসূচি ঘোষণা করেছিলেন। এর মধ্যে ছিল ২৮ জুলাই সব মহানগরী এবং ৩০ জুলাই সব জেলা সদরে শান্তিপূর্ণ মিছিল এবং ১ আগস্ট ঢাকা মহানগরীতে শান্তিপূর্ণ সমাবেশ। ২৪ জুলাই কেন্দ্রীয় সংগঠনের পক্ষ থেকে কর্মসূচির বিষয়ে আইজিপিকে লিখিতভাবে অবহিত করা হয়। একইভাবে সব মহানগরী ও জেলাগুলোতে পুলিশ প্রশাসনকে অবহিত করে চিঠি দেওয়া হয়।

তিনি বলেন, গত ১০ জুন স্বল্প সময়ের নোটিশে ঢাকার ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশনে শান্তিপূর্ণ ও সুশৃঙ্খল সমাবেশ অনুষ্ঠিত হয়েছিল। জনগণের দাবি আদায়ে আগামীকালের শান্তিপূর্ণ সমাবেশ বাস্তবায়নে পুলিশ প্রশাসনসহ আমরা সবার সার্বিক সহযোগিতা কামনা করছি।

বুলবুল বলেন, ১ আগস্ট ঢাকায় বায়তুল মোকাররম উত্তর গেটে সমাবেশের বিষয়ে ২৫ জুলাই সকাল ১০টায় ই-মেইলে এবং বিকাল সাড়ে ৪টায় সুপ্রিম কোর্ট বার অ্যাসোসিয়েশনের সাবেক সহ সম্পাদক অ্যাডভোকেট সাইফুর রহমানের নেতৃত্ব আইনজীবীদের একটি প্রতিনিধিদল ডিএমপি কমিশনারকে অবহিত করে চিঠি দিয়ে আসেন। পুলিশ কমিশনারের কার্যালয়ের উপ-পুলিশ কমিশনার সৈয়দ মামুন মোস্তফা চিঠিটি গ্রহণ করেন। মঙ্গলবার (১ আগস্ট) দুপুর ২টায় বায়তুল মোকাররম উত্তর গেটে সমাবেশ অনুষ্ঠিত হবে। আমরা আশা করছি, দ্রুত পুলিশ প্রশাসন প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণ করবে।

ঢাকা মহানগর দক্ষিণ জামায়াতের আমির বলেন, আমরা লক্ষ্য করছি সরকার বিনা কারণে এবং অন্যায়ভাবে নেতাকর্মীদের গ্রেপ্তার ও হয়রানি করে জামায়াতের শান্তিপূর্ণ মিছিল বাধাগ্রস্ত ও ভন্ডুল করার চেষ্টা করেছে। ২৮ ও ৩০ জুলাইয়ের কর্মসূচিকে কেন্দ্র করে পুলিশ ২৫০ জনেরও অধিক নেতাকর্মীকে গ্রেপ্তার করেছে। গ্রেপ্তার ও জুলুম নির্যাতন উপেক্ষা করে জামায়াতের শান্তিপূর্ণ কর্মসূচি জনগণ সফল করেছে। জুলুম-নির্যাতন চালিয়ে ক্ষমতা দীর্ঘায়িত করা যাবে না। মানুষ আজ রাস্তায় নেমে এসেছে। আন্দোলন কর্মসূচিতে সাধারণ মানুষের অংশগ্রহণ দিন দিন বাড়ছে। অতীতে কোনো সরকারই জুলুম-নির্যাতন চালিয়ে মানুষের অধিকার আদায়ের আন্দোলন ঠেকাতে পারেনি। বর্তমান সরকারও পারবে না।

জামায়াতের এ সিনিয়র নেতা বলেন, জামায়াতে ইসলামীসহ বিরোধী দলের কর্মসূচিতে হামলা, বাধাদান, হয়রানি, মামলা দায়ের, গ্রেপ্তারের মাধ্যমে স্পষ্ট প্রতীয়মান হচ্ছে যে, রাষ্ট্রের আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী প্রজাতন্ত্রের সেবক হিসেবে ভূমিকা রাখার পরিবর্তে আওয়ামী লীগের দলীয় সিদ্ধান্ত বাস্তবায়নে ব্যস্ত। জনগণের ট্যাক্সের টাকায় পরিচালিত প্রজাতন্ত্রের আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীকে আহ্বান জানাবো, কোনো দলের পক্ষ না হয়ে জনগণের পক্ষে ভূমিকা পালন করুন। আপনাদের কাছে আমরা নিরপেক্ষ আচরণ আশা করি।

বুলবুল বলেন, মঙ্গলবার (১ আগস্ট) দুপুর ২টায় জাতীয় মসজিদ বায়তুল মোকাররমের উত্তর গেটে জামায়াতে ইসলামী ঢাকা মহানগরীর (উত্তর ও দক্ষিণ) উদ্যোগে শান্তিপূর্ণ সমাবেশ অনুষ্ঠিত হবে। ইতোমধ্যে আমরা সমাবেশ বাস্তবায়নে সার্বিক প্রস্তুতি সম্পন্ন করেছি। জনগণের ভোটের অধিকার, ভাতের অধিকার প্রতিষ্ঠায় শান্তিপূর্ণ সমাবেশে রাজধানীর সব শ্রেণিপেশা, ধর্ম-বর্ণ নির্বিশেষে সবার অংশগ্রহণে এটি একটি ঐতিহাসিক সমাবেশে পরিণত হবে।

প্রেস বিজ্ঞপ্তি