tnbd-logo tnbd-logo
tnbd-logo tnbd-logo-light
রাজনীতি প্রকাশনার সময়: ০২ ডিসেম্বর ২০২৩, ১৭:১২ পিএম

একতরফা নির্বাচন রাজনৈতিক সংকট তীব্র করবে : ন্যাপ


nap-20231202165609

সব দলের অংশগ্রহণ ছাড়া যেভাবে একতরফা নির্বাচনের দিকে এগোচ্ছে দেশ তাতে বিরাজমান রাজনৈতিক সংকট আরো তীব্র করবে বলে অভিমত ব্যক্ত করেছেন বাংলাদেশ ন্যাশনাল আওয়ামী পার্টি-ন্যাপ মহাসচিব এম. গোলাম মোস্তফা ভূইয়া।


ন্যাপ মহাসচিব বলেন, বর্তমান রাজনৈতিক সংঘাতময় পরিস্থিতিতে অবাধ, সুষ্ঠু ও গ্রহণযোগ্য নির্বাচন সম্ভব নয়। দেশ এক অনিশ্চিত গন্তব্যের দিকে অগ্রসর হচ্ছে। তাই জাতীয় স্বার্থে চলমান রাজনৈতিক সংঘাতময় পরিস্থিতি উত্তরণে দলগুলোকে এক টেবিলে বসে সমস্যার সমাধান করতে হবে।

ন্যাপ মহাসচিব আরো বলেন, নির্বাচনের পরিবেশ তৈরি ও নির্বাচনকালীন সরকারের রূপরেখা তৈরি না করে একতরফা নির্বাচন দেশকে ভয়াবহ বিপর্যয়ের দিকে নিয়ে যাবে। আন্তর্জাতিক মহল বারবার সতর্ক করার পরও নির্বাচনকে অংশগ্রহণমূলক না করে একপেশে করার পথে এগোনো হচ্ছে। যা দেশকে আরো কঠিন পরিস্থিতির দিকে ঠেলে দেবে।

তিনি বলেন, সরকারের সাংবিধানিক বৈধতা থাকলেও যদি রাজনৈতিক ও নৈতিক বৈধতা না থাকে, তাহলে দেশের জন্য কল্যাণ অর্জন করা সম্ভব হয় না। নির্বাচনের যে পথরেখা দেখা যাচ্ছে, তাতে বাংলাদেশের রাজনৈতিক সমস্যার সমাধান হবে না। নির্বাচন হলেও হতে পারে, কিন্তু নির্বাচনের বৈধতা ও জবাবদিহির সমস্যার সমাধান হবে না।

তিনি আরও বলেন, নিয়ম রক্ষার নির্বাচন বিষয় নয়। প্রয়োজন এমন একটি নির্বাচন, যার মাধ্যমে সাংবিধানিক বৈধতার সঙ্গে রাজনৈতিক ও নৈতিক বৈধতায়ও ফিরে আসবে। শেষ বিচারে গণতান্ত্রিক প্রক্রিয়া এগিয়ে নেওয়া এবং জবাবদিহি প্রতিষ্ঠাই আসল বিষয়। কম-বেশি হলেও গণতান্ত্রিক প্রক্রিয়ার মধ্যে আসতে হবে। মানুষের চেতনার মধ্যে আসতে হবে। দেশকে এগিয়ে নিতে হলে এর বিকল্প নেই।

এমএইচ