tnbd-logo tnbd-logo
tnbd-logo tnbd-logo-light
জাতীয় প্রকাশনার সময়: ০৮ জানুয়ারী ২০২৪, ১৩:৩৩ পিএম

নির্বাচন দেখতে পর্যবেক্ষক পাঠায়নি কানাডা সরকার


canada-20240108132934

বাংলাদেশের দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন পর্যবেক্ষণে কানাডা সরকারের পক্ষ থেকে কোনো পর্যবেক্ষক পাঠানো হয়নি। বাংলাদেশের নির্বাচন পর্যবেক্ষণে আসা কানাডার নাগরিকদের মতামতের সঙ্গে কানাডা সরকারের সংশ্লিষ্টতা নেই।


সোমবার (৮ জানুয়ারি) ঢাকার কানাডার হাইকমিশন তাদের এক্স হ্যান্ডেলে (টুইটার) এক পোস্টের মাধ্যমে এসব তথ্য জানায়।

হাইকমিশনের পোস্টে বলা হয়, বাংলাদেশে ৭ জানুয়ারি অনুষ্ঠিত জাতীয় সংসদ নির্বাচনে কানাডা সরকার কোনো নির্বাচন পর্যবেক্ষক পাঠায়নি। পর্যবেক্ষক হিসেবে চিহ্নিত কানাডিয়ান নাগরিকরা স্বতন্ত্রভাবে নির্বাচন পর্যবেক্ষণ করেছেন। নির্বাচন বিষয়ে তাদের প্রদত্ত মতামতের সঙ্গে কানাডা সরকারের সংশ্লিষ্টতা নেই।

গতকাল নির্বাচন পর্যবেক্ষণ নিয়ে রাজধানীর একটি হোটেলে সংবাদ সম্মেলনে কথা বলেন বিদেশি পর্যবেক্ষকরা। সেখানে কানাডার সংসদ সদস্য পরিচয়ে গণমাধ্যমের সঙ্গে কথা বলেন চন্দ্রকান্ত আরিয়া। তার সঙ্গে আরেক কানাডিয়ান পর্যবেক্ষক ছিলেন।

চন্দ্রকান্ত আরিয়া বলেন, সব রাজনৈতিক দলের নির্বাচন প্রক্রিয়ায় অংশগ্রহণের অবাধ ও সম্পূর্ণ সুযোগ থাকার বিষয় আমরা খতিয়ে দেখেছি এবং নিশ্চিত হয়েছি। অংশগ্রহণকারী রাজনৈতিক দল ও স্বতন্ত্র প্রার্থীর ভোটারদের কাছে প্রচারণার সুযোগ ছিল কি না, আমরা সেটাও দেখেছি। কোনো ধরনের বাধা ছাড়াই ভোটার ও নির্বাচনী কর্মকর্তাদের সঙ্গে কথা বলার সুযোগ পাওয়ার বিষয়টি আমি দেখেছি।

আরিয়া আরো বলেন, সফলভাবে অবাধ ও নিরপেক্ষ নির্বাচন আয়োজনের জন্য বাংলাদেশ নির্বাচন কমিশনকে আমরা অভিনন্দন জানাতে চাই। দুই বছর আগে কানাডার সবচেয়ে বড় প্রাদেশিক নির্বাচনে ৪৩ শতাংশ ভোট পড়েছিল। মানুষ বলেছে উপস্থিতি কম, কিন্তু কেউ এ বিষয়ে অভিযোগ করেনি। এক বছর আগে ফেডারেল নির্বাচনে ৫০ শতাংশ ভোট পড়েছিল।

তিনি বলেন, ভোটার উপস্থিতি কম হতে পারে, কিন্তু দিন শেষে আমাদের দেখতে হবে রাষ্ট্র বা রাষ্ট্রীয় প্রতিষ্ঠানগুলো ভোটারদের কেন্দ্রে আসতে বাধা দিয়েছে কি না। সেটি দেখা যায়নি। মানুষ ভোট দেওয়ার ক্ষেত্রে স্বাধীন ছিল। রাজনৈতিক দলের সিদ্ধান্তে তারা ভোটে এলো কি, এলো না...। ভোটের প্রক্রিয়াটা অবাধ ছিল, আমরা সেটিকে গ্রহণ করছি।

বিরোধীদের নির্বাচন বর্জনের বিষয়ে এক প্রশ্নে আরিয়া বলেন, ভোট বর্জন করা কোনো রাজনৈতিক দলের কৌশলগত সিদ্ধান্ত, সেটি তারা নিজেদের স্বার্থে করে থাকে। তাদের রাজনৈতিক সিদ্ধান্তের বিষয়ে মন্তব্য করা আমাদের কাজ নয়।

এনএইচ