tnbd-logo tnbd-logo
tnbd-logo tnbd-logo-light
রাজনীতি প্রকাশনার সময়: ২০ অগাস্ট ২০২২, ১১:৫৯ এএম

সমাজ পরিবর্তনে চারিত্রিক শক্তিই বড় শক্তি : মাওলানা এটিএম মা’ছুম


ATM_Maasum-2022

সমাজ পরিবর্তনে চারিত্রিক শক্তিই বড় শক্তি। চারিত্রিক শক্তি দিয়ে এ্যাটোমিক পাওয়ারকে রুখে দেওয়া যায়। কাজেই জামায়াতে ইসলামীর নেতাকর্মীদেরকে চরিত্রের বলে বলিয়ান হয়ে সমাজ পরিবর্তনে ভূমিকা পালন করতে হবে।


শুক্রবার (১৯ আগস্ট)পাবনা জেলা জামায়াতে ইসলামী কর্তৃক ভার্চুয়াল প্লাটফর্ম-এ আয়োজিত রুকন সম্মেলনে প্রধান অতিথির বক্তব্যে বাংলাদেশ জামায়াতে ইসলামীর ভারপ্রাপ্ত সেক্রেটারি জেনারেল মাওলানা এটিএম মা’ছুম উপরোক্ত কথা বলেন।

জেলা আমীর অধ্যাপক আবু তালেব মন্ডলের সভাপতিত্বে ও জেলা সেক্রেটারি অধ্যক্ষ ইকবাল হোসাইনের পরিচালনায় অনুষ্ঠিত সম্মেলনে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন সহকারী সেক্রেটারি জেনারেল মাওলানা আবদুল হালিম।

মাওলানা এটিএম মা’ছুম আরো বলেন, “জামায়াতে ইসলামীর রুকনগণকে কুরআনের আয়নায় গড়ে উঠতে হবে। তাহলেই জামায়াতের রুকনগণ চরিত্র ও আচরণে আদর্শ মডেল হিসেবে সমাজে নিজেদেরকে উপস্থাপন করতে সক্ষম হবেন।

সূরা আহযাবের ৩৫ ও ৩৬ নং আয়াতে আল্লাহ রাব্বুল আলামীন ঈমানদার নারী-পুরুষের কিছু বৈশিষ্ট্য উল্লেখ করেছেন। আয়াতের বর্ণনানুযায়ী জামায়াতের রুকনগণকে মুসলিম, মুমিন, অনুগত, সত্যবাদী, ধৈর্যশীল, বিনয়ী, দানশীল, সিয়াম পালনকারী, লজ্জাস্থানের হেফাযতকারী, আল্লাহর অধিক স্মরণকারী এবং মহান রবের ক্ষমাপ্রাপ্তির যোগ্যতাসম্পন্ন বান্দা হিসেবে গড়ে তুলতে হবে। আর এই সব বৈশিষ্ট্য অর্জনের মাধ্যমেই আল্লাহর সন্তুষ্টি অর্জন করা সম্ভব, যা একজন মুমিনের সর্বোচ্চ সফলতা।”

বিশেষ অতিথি মাওলানা আবদুল হালিম বলেন, “সমাজ পরিবর্তনের আন্দোলনে শামিল হতে জামায়াতের রুকন-কর্মীদের বেশি বেশি সামাজিক কাজে সম্পৃক্ত হতে হবে।

আল্লাহর দেয়া সবটুকু সামর্থ্য উজাড় করে দিয়ে আর্তমানবতার সেবায় রুকনদেরকে নিবিড়ভাবে সম্পৃক্ত রাখতে হবে। আমাদেরকে অবশ্যই সতর্ক থাকতে হবে, এটা যেন কোনোভাবেই লোক দেখানো বা অহমিকার পর্যায়ে না যায়।

তিনি আরও বলেন, নিজেদেরকে আল্লাহর রঙে রাঙিয়ে তুলতে বেশি বেশি কুরআন-হাদীসের জ্ঞান অর্জন করতে হবে এবং সে অনুযায়ী নিজেদের জীবন পরিচালনা করতে হবে। সংগঠনের নিয়ম-শৃঙ্খলা অনুসরণে আরো যত্নবান হতে হবে।

জালিমের জুলুম মোকাবিলায় ময়দানে তৎপরতা বাড়াতে হবে। সরকারের দুর্নীতি, দুঃশাসনের বিরুদ্ধে সংগঠনের পক্ষ থেকে যখনই ডাক আসবে, সেই ডাকে সাড়া দিতে সদা প্রস্তুত থাকতে হবে।” (প্রেস বিজ্ঞপ্তি)

এইচএন