tnbd-logo tnbd-logo
tnbd-logo tnbd-logo-light
আন্তর্জাতিক প্রকাশনার সময়: ০২ জুন ২০২৪, ২০:৪০ পিএম

রাশিয়া-চীনের বিরুদ্ধে শান্তি সম্মেলন বানচালের অভিযোগ জেলেনস্কির


image-812133-1717337200
ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি। ছবি- বিবিসি

ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি সুইজারল্যান্ডে তার আসন্ন বৈশ্বিক শান্তি সম্মেলনকে বানচাল করার চেষ্টার জন্য রাশিয়া ও চীনকে অভিযুক্ত করেছেন। তিনি বলেছেন, রাশিয়া অন্য দেশগুলোকে সম্মেলনে যোগদান থেকে বিরত রাখার চেষ্টা করছে এবং চীনও বিষয়টি নিয়ে কাজ করছে।


গত শুক্রবার সিঙ্গাপুরে এশিয়ান সিকিউরিটি ফোরামে বক্তৃতাকালে জেলেনস্কি এমন অভিযোগ তুলে আরও বলেন, ‘রাশিয়ার অস্ত্রের উপাদানগুলো’ মূলত চীন থেকে আসছে।

তবে চীন এ অভিযোগ অস্বীকার করে বলেছে, ইউক্রেন যুদ্ধে তারা কোনো পক্ষের হয়ে কাজ করছে না। যদিও বিষয়টি ক্রমবর্ধমানভাবে বিশেষ করে মার্কিন যুক্তরাষ্ট্র দ্বারা প্রশ্নবিদ্ধ হয়েছে।

বেইজিংয়ের বিরুদ্ধে অস্ত্রের উপাদান পাঠিয়ে মস্কোকে সহায়তা করার অভিযোগ রয়েছে। দেশটির বিরুদ্ধে রাশিয়ার বিপুল পরিমাণ তেল ও গ্যাস ক্রয় করারও অভিযোগ রয়েছে, যা পশ্চিমা নিষেধাজ্ঞার প্রভাবকে উপশম করে রাশিয়ার অর্থনীতিকে এগিয়ে নিয়ে যাওয়ার প্রভাবক হিসাবেও দেখা হয়।

জেলেনস্কি সিঙ্গাপুরে অনুষ্ঠিত শাংরি-লা সংলাপে অপ্রত্যাশিতভাবে উপস্থিত হন। যেখানে মার্কিন প্রতিরক্ষা সচিব লয়েড অস্টিন এবং চীনের প্রতিরক্ষামন্ত্রী ডং জুনসহ বিশ্বের প্রতিরক্ষা প্রধানরা উপস্থিত ছিলেন।

এশিয়ার দেশগুলোর সমর্থন পাবার লক্ষ্যেই মূলত ওই সংলাপে উপস্থিত হন জেলেনস্কি। আঞ্চলিক নেতাদের সঙ্গে দেখা করার পাশাপাশি, তিনি চলতি মাসের শেষ দিকে অনুষ্ঠিতব্য ওই শান্তি শীর্ষ সম্মেলনে যোগদানের জন্য প্রতিনিধিদের আহ্বান জানান।

সম্মেলনটির উদ্দেশ্য সম্পর্কে জেলেনস্কি এসময় বলেন, এটি পারমাণবিক সুরক্ষা, খাদ্য সুরক্ষা এবং রাশিয়ায় বন্দী যুদ্ধবন্দি এবং ইউক্রেনীয় শিশুদের মুক্তির দিকে মনোনিবেশ করবে।

এ পর্যন্ত ১০৬টি দেশ তাদের উচ্চ পর্যায়ের প্রতিনিধি বা তাদের নেতাদের ওই সম্মেলনে পাঠাতে রাজি হয়েছে বলেও জানান তিনি।

তবে রাশিয়াকে ওই শান্তি সম্মেলনে আমন্ত্রণ জানানো হয়নি এবং চীনও এতে যোগ দেবে না।

রাশিয়াকে কোনো আনুষ্ঠানিক আমন্ত্রণ জানানো হয়নি, কারণ মস্কো প্রথম দিকে সুইজারল্যান্ডকে জানায় যে, তারা ওই সম্মেলনে অংশ নিতে চায় না।

রাশিয়া তার কৃষি পণ্য, রাসায়নিক পণ্য এবং জ্বালানি অবরোধের হুমকি দিয়ে দেশগুলোকে সম্মেলনে উপস্থিত না হওয়ার জন্য চাপ দিয়ে শীর্ষ সম্মেলনে বাধা দেওয়ার চেষ্টা করছে বলে অভিযোগ করেন জেলেনস্কি।

এছাড়াও কিছু দেশ এই "কূটনৈতিক ব্যাঘাতে" সহায়তা করছে বলেও দাবি করেন তিনি। পরবর্তীতে চীনের নাম উল্লেখ করে ইউক্রেনিয় নেতা বলেন, চীন এটা নিয়ে কাজ করছে যাতে "দেশগুলো শান্তি সম্মেলনে না আসে"।

বিপরীতে মার্কিন যুক্তরাষ্ট্র একটি উচ্চ-পর্যায়ের প্রতিনিধি পাঠানোর প্রতিশ্রুতি দিয়েছে এবং অন্যদের অংশগ্রহণের জন্যও উত্সাহিত করছে।

জেলেনস্কি আরও বলেন, চীনের নেতা শি জিনপিং এর আগে তাকে প্রতিশ্রুতি দিয়েছিলেন যে তার দেশ "এই যুদ্ধে ইউক্রেনের পাশে থাকবে এবং অস্ত্র দিয়ে রাশিয়াকে সমর্থন করবে না"। তবে, বিভিন্ন গোয়েন্দা সংস্থার মতে, চীন এখন "রাশিয়াকে অস্ত্রের উপাদান" দিয়ে সাহায্য করছে। তিনি এসময় চীনকে "সামঞ্জস্যপূর্ণ" অবস্থান বজায় রাখার আহ্বান জানান।

এদিকে শুক্রবার চীনের পররাষ্ট্র মন্ত্রণালয়ের একজন মুখপাত্র জানায় যে, সম্মেলনে "রাশিয়া ও ইউক্রেনের স্বীকৃতি" এবং সমান অংশগ্রহণ হওয়া উচিত। "অন্যথায়, সম্মেলনের পক্ষে শান্তি পুনরুদ্ধারে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করা কঠিন হবে।"

তথ্যসূত্র- বিবিসি।

এনএইচ