tnbd-logo tnbd-logo
tnbd-logo tnbd-logo-light
আন্তর্জাতিক প্রকাশনার সময়: ৩১ জুলাই ২০২৪, ১৯:২৩ পিএম

নিহতের আগে হানিয়ার দেখানো ‘বিজয় চিহ্ন’ ভাইরাল


image-832367-1722430186

ইরানের ৯ম প্রেসিডেন্ট হিসাবে ড. মাসুদ পেজেশকিয়ানের শপথ গ্রহণ অনুষ্ঠানে যোগ দেওয়ার পর হামাস নেতা ইসমাইল হানিয়াহ গুপ্তহত্যার শিকার হন।


বুধবার সকালে তেহরানে ইসমাইল হানিয়ার বাসভবন লক্ষ্য করে ইসরাইলের বিমান হামলায় একজন দেহরক্ষীসহ তিনি নিহত হন।

হত্যাকাণ্ডের আগে, ফিলিস্তিনের স্বাধীনতাকামী সংগঠন হামাসের রাজনৈতিক প্রধান ইরানের পার্লামেন্ট চেম্বারে বিভিন্ন বিদেশি ও ইরানি নেতাদের সঙ্গে উষ্ণ আলিঙ্গন ও শুভেচ্ছা বিনিময় করেন।

ইরানি প্রেসিডেন্টের শপথ অনুষ্ঠানের পর, উপস্থিত বিশ্ব নেতাদের সঙ্গে বিজয় চিহ্নও দেখান হামাস নেতা। যার একটি ভিডিও ক্লিপ রীতিমত ভাইরাল হয়েছে সামাজিক মাধ্যমে।

নিহত হামাস নেতা এর আগে, সদ্য শপথ নেওয়া ইরানি প্রেসিডেন্ট মাসুদ পেজেশকিয়ানকে জড়িয়েও ধরেন।

এদিকে এ হত্যাকাণ্ডের বিষয়ে ইসরাইলি সরকার এখনো কোনো মন্তব্য না করলেও, এক বিবৃতিতে হামাস নেতা ইসমাইল হানিয়া হত্যাকাণ্ডে ওয়াশিংটনের জড়িত থাকার বিষয়টি নাকচ করে দেন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিঙ্কেন।

তিনি দাবি করে বলেন, ওয়াশিংটন তেহরানে হামাস নেতার হত্যার বিষয়ে অবগত ছিল না এবং এতে যুক্তরাষ্ট্রের কোনোরকম সম্পৃক্ততা নেই।

এদিকে ইরানের ইসলামী বিপ্লবী গার্ডের (আইআরজিসি) এক বিবৃতিতে জানিয়েছে, ঘটনার তদন্ত চলছে এবং অচিরেই এর প্রতিক্রিয়া জানানো হবে।

অন্যদিকে ইসমাইল হানিয়ার হত্যার প্রতিশোধ নেওয়ার অঙ্গীকার করেছেন হামাসের রাজনৈতিক ব্যুরোর সদস্য মুসা আবু মারজুক। হামাসের এ কর্মকর্তা জোর দিয়ে বলেন, হানিয়ার ওপর চালানো কাপুরুষোচিত এ হত্যাকাণ্ডের সঠিক জবাব দেওয়া হবে। শত্রুকে কোনো ছাড় দেওয়া হবে না। তথ্যসূত্র: টাইমস অব ইন্ডিয়া ও আল-জাজিরা

এমএইচ