tnbd-logo tnbd-logo
tnbd-logo tnbd-logo-light
আন্তর্জাতিক প্রকাশনার সময়: ০২ জানুয়ারী ২০২৩, ১২:৫৭ পিএম

রাশিয়া-ইউক্রেন যুদ্ধের অবসান চান ডোনাল্ড ট্রাম্প


Trump23

মার্কিন যুক্তরাষ্ট্রের সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প নতুন বছরে চলমান রাশিয়া-ইউক্রেন যুদ্ধের অবসান চান বলে জানিয়েছেন।


রোববার (০১ জানুয়ারি) ফ্লোরিডার পাম বিচে মার-এ-লাগো রিসোর্টে বর্ষবরণের পার্টিতে যোগ দিয়ে সাংবাদিকদের প্রশ্নের জবাবে ট্রাম্প এ কথা বলেন।

তিনি বলেন, অবশ্যই শান্তি চাই। এমন কোনো যুদ্ধে অবশ্যই জড়ানো উচিত নয়, যা সবার জন্য ক্ষতিকর। রয়টার্স ও নিউজ এইটটিন’র এক প্রতিবেদন এ কথা বলা হয়েছে।

ট্রাম্প বলেন, যুদ্ধে বহু মানুষের প্রাণ যাচ্ছে। অনেক দেশ ক্ষতিগ্রস্ত হচ্ছে। আশা করছি, রাশিয়া-ইউক্রেন দ্রুতই বিষয়টি বুঝে বেরিয়ে আসবে।

এদিকে, রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন নতুন বছরের শুভেচ্ছা বার্তায় পশ্চিমাদের দায়ী করেছেন। তিনি বলেন, শান্তির বিষয়ে মিথ্যা বলছে পশ্চিমারা। রাশিয়ায় বিভেদ বপন করার জন্য ইউক্রেন ও দেশটির জনগণকে ব্যবহার করছে।

প্রসঙ্গত, ২০২৩ সালের ১৭ ফেব্রুয়ারি থেকে পূর্ব ইউক্রেনের রুশপন্থী বিদ্রোহী ও সরকারি বাহিনীর মধ্যে সংঘর্ষ শুরু হয়। ২১ ফেব্রুয়ারি বিদ্রোহীদের দুই রাষ্ট্র ‘দোনেৎস্ক পিপলস রিপাবলিক’ ও ‘লুহানস্ক পিপলস রিপাবলিক’কে স্বীকৃতি দিয়ে শান্তি রক্ষায় ওই অঞ্চলে সেনাবাহিনী পাঠায় রাশিয়া।

এদিকে ২৪ ফেব্রুয়ারি প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন রুশপন্থী বিদ্রোহীদের সহায়তার লক্ষ্যে মস্কো স্থল, নৌ ও বিমান বাহিনীকে ইউক্রেনে পূর্ণমাত্রার অভিযানের নির্দেশ দেন। তারপর থেকে এখন পর্যন্ত সংঘাত অব্যাহত রয়েছে। যুদ্ধ শুরু হওয়ার পর বিশ্বব্যাপী নিত্য পণ্যের দাম বেড়ে যায় যা এখন পর্যন্ত অব্যাহত রয়েছে।

অপরদিকে ইউক্রেন ইস্যুতে রাশিয়ার বিরুদ্ধে জার্মানিসহ ইউরোপীয় ইউনিয়নের নিষেধাজ্ঞা আরোপের পর থেকেই পাল্টে যেতে শুরু করে জার্মানিসহ পশ্চিমা দেশগুলোর অর্থনীতির চেহারা।

নিষেধাজ্ঞার বিপরীতে রাশিয়া থেকে জ্বালানি, ভোজ্য তেল, গ্যাস ও কয়লাসহ খাদ্যশস্যের আমদানি বন্ধ হয়ে যাওয়ায় বেড়েছে নিত্যপ্রয়োজনীয় পণ্যের দাম।

ফলে, বিভিন্ন দেশে দেখা দিয়েছে মূল্যস্ফীতি। ৬ মাসের বেশি সময় ধরে চলছে ইউক্রেন-রাশিয়া যুদ্ধ।

এন